মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

১৫ দিনের আলটিমেটাম দিয়েছে ফ্রান্সের মুসলিম নেতাদের।
বিশ্বব্যাপী উত্তেজনার মধ্যেই রাষ্ট্রীয় মূল্যবোধ রক্ষায় একটি সনদ মেনে নিতে ফ্রান্সের মুসলিম নেতাদের আলটিমেটাম দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। খবর বিবিসির।
প্রকাশ: ২০ নভেম্বর, ২০২০, ৩:৫১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

১৫ দিনের আলটিমেটাম দিয়েছে ফ্রান্সের মুসলিম নেতাদের।

সময় নিউজ বিডিঃ বুধবার তিনি ফ্রান্স কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথ (সিএফসিএম)-কে এই সনদ গ্রহণের জন্য ১৫ দিনের আলটিমেটাম দেন।

বিবিসির এক খবরে বলা হয়, ফ্রান্সের ‘চরমপন্থি’ ইসলামের বিস্তৃতি ঠেকাতে তিনি এমন কড়া অবস্থান নিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, সনদটি মেনে নিতে বুধবার ফ্রান্স কাউন্সিল অব দ্য মুসলিম ফেইথ (সিএফসিএম)-কে ১৫ দিনের সময় বেঁধে দেয়।
এই সনদে বলা হয়েছে, ইসলামকে শুধু ধর্ম হিসেবেই গ্রহণ করতে হবে, রাজনৈতিকভাবে নয়। ফরাসি মুসলিম সংগঠনদের ওপর বিদেশি কোনও প্রভাব বিস্তারও নিষিদ্ধ করা হয়েছে।
বুধবার রাতে ম্যাক্রোঁ ও তার স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিয়ান প্রেসিডেন্টের বাসভবনে সিএফসিএমের আটজন নেতার সঙ্গে দেখা করেন।

মুসলিমদের নেতাদের প্রতি একটি সনদ উপস্থাপন করেন ম্যাক্রোঁ। যাতে ফ্রান্সের মুসলিমদের জন্য আচরণবিধি ঠিক করে দেওয়া হয়েছে। সেগুলো হলো- হোম-স্কুলিং বা ঘরে থেকে পড়ালেখা চালিয়ে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা এবং ধর্মীয় কারণে সরকারি কর্মকর্তাদের হুমকি দেওয়া বা ভয় দেখানো হলে আরও কঠিন শাস্তির বিধান।
নতুন আইনের অধীনে শিশুদের একটি পরিচিতি বা আইডেন্টিফিকেশন নম্বর প্রদান করা, যার মাধ্যমে নিশ্চিত করা যাবে যে তারা স্কুলে যাচ্ছে কি-না। যেসব অভিভাবক এই আইন অমান্য করবে, তাদের বড় অঙ্কের জরিমানা-সহ ছয় মাস পর্যন্ত কারাদণ্ডের শাস্তি দেয়া হতে পারে।
কোনো ব্যক্তির ব্যক্তিগত তথ্য, যার মাধ্যমে তার ক্ষতি করা সম্ভব হতে পারে, সেই ধরনের তথ্য শেয়ার করার ওপর নিষেধাজ্ঞা।
সিএফসিএম ইতোমধ্যে একটি জাতীয় ইমাম কাউন্সিল করবে বলে সরকারি কর্তৃপক্ষের সঙ্গে একমত হয়েছে। সরকারি অনুমোদনের মাধ্যমে এ কাউন্সিল কোনও মসজিদের ইমাম নিয়োগ দেবে, যাকে পরবর্তীতে প্রত্যাহার করাও যাবে।
এ বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দারমানিন লা ফিগারো পত্রিকাকে বুধবার বলেন, ‘আমাদের শিশুদের ইসলামিস্টদের থাবা থেকে বাঁচাতে হবে।’
প্রস্তাবিত খসড়া আইনটি নিয়ে ৯ ডিসেম্বর ফরারি মন্ত্রিসভায় আলোচনা হবে বলেও জানান তিনি।
দেশটিতে ইসলামের নবী মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র নিয়ে ক্লাসে আলোচনা করায় এক শিক্ষক হত্যাকাণ্ডের শিকার হন। এ ঘটনার এক মাস পর মুসলিমদের নাগরিকদের ওপর আচরণবিধি ঠিক করে দিল ফ্রান্স। ওই হত্যাকাণ্ডের জেরে ইসলাম ও মুসলিমদের প্রতি ম্যাক্রোঁ কঠোর সমালোচনা ও ব্যঙ্গাত্মক কার্টুন চালু রাখার ঘোষণা বিশ্বজুড়ে নিন্দার ঝড় তোলে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুল ইসলাম রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  বোয়ালখালীতে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে আলোচনা সভা।   মাস্ক না পরায় ৬৩ জনকে জরিমানা ১৮ হাজার!!   ‘চকলেট বোমা’ খেয়ে আত্মহত্যার চেষ্টা!   চার বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে ১৫ বছরের কিশোর গ্রেফতার।   রাত আটটার পর দোকানপাট বন্ধ থাকবে বগুড়ায়।   বরিশাল প্রেস ক্লাবের সাবেক সভাপতির মৃত্যু।   আয়কর রিটার্ন জমা না দিলে আপনার যেসব সমস্যা হতে পারে।   রকেট হামলায় কাবুল প্রকম্পিত,নিহত আট!!    কলাপাড়ায় ভ্রাম্যমান আদালত ছয় ফার্মেসি মালিককে ৪৭ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন।   ‘বিএনপি আবার জ্বালাও-পোড়াও রাজনীতিতে ফিরেছে’ ওবায়দুল কাদের।   ট্রাম্পের বিরুদ্ধে মামলা।   বার্সেলোনার একাডেমিতে আমন্ত্রণ পেলেন বাংলার ” ক্ষুদে মেসি”।   পুত্র না হওয়ায় ‘আছাড় মেরে হত্যা’ করলেন ২৬ দিনের কন্যাকে।   নতুন পাঠক্রম চালুতে তিন চ্যালেঞ্জ।   কানাডার দুই অঞ্চল লকডাউন সোমবার থেকে   দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তীকালে করোনাই সবচেয়ে বড় ‘ক্রাইসিস’, জি২০ সম্মেলনে ব্যাখ্যা মোদীর   ত্রিপুরায় বিক্ষোভকারীদের ওপরে গুলি, নিহত ১   মাধ্যমিকে সব শিক্ষার্থীকেই পড়তে হবে অংক বিজ্ঞানসহ মৌলিক বিষয়গুলো: কিন্তু শিক্ষকরা কতটা যোগ্য   যুক্তরাষ্ট্রে শপিংমলে গুলি, আহত ৮   ‘ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স’ গ্রুপের কো-চেয়ার নির্বাচিত শেখ হাসিনা