বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার করোনা হবে না
প্রকাশ: ২২ নভেম্বর, ২০২০, ১০:০২ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ছয় মাসের মধ্যে দ্বিতীয়বার করোনা হবে না

একবার যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের অন্তত ৬ মাসের মধ্যে আবারও এ ভাইরাসে সংক্রমিত হওয়ার আশঙ্কা নেই বললেই চলে। যুক্তরাজ্যে করোনাভাইরাস মোকাবেলায় সামনের সারি থেকে লড়াই করে যাওয়া স্বাস্থ্যসেবাকর্মীদের ওপর এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে। গবেষণার এ ফল বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত কোটি কোটি মানুষকে কিছুটা স্বস্তি দেবে বলেই মনে করছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

এ ব্যাপারে অক্সফোর্ডের জনস্বাস্থ্য বিষয়ক বিভাগের অধ্যাপক ডেভিড বলেছেন, এটি সত্যিই সুসংবাদ। কারণ, কোভিড-১৯ আক্রান্ত বেশিরভাগ মানুষই যে অল্প সময়ের মধ্যে আবার এ ভাইরাসে আক্রান্ত হবেন না, তা নিয়ে অন্তত আমরা এখন নিশ্চিন্ত থাকতে পারি।

বিশ্বের বিভিন্ন স্থানে করোনা আক্রান্ত মানুষের আবার আক্রান্ত হওয়ার কিছু ঘটনা উদ্বেগ বাড়িয়েছে। কারণ দেহে গড়ে ওঠা রোগপ্রতিরোধ ক্ষমতা বেশিদিন স্থায়ী নাও হতে পারে এবং রোগী আবারও অসুস্থ হয়ে পড়তে পারেন বলে উদ্বেগ ছিল। কিন্তু যুক্তরাজ্যের একটি স্বাস্থ্যসেবা ইউনিটের কর্মীরা, যাদের কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি খুবই বেশি, তাদের নিয়ে চালানো গবেষণার ওই ফল বলছে, ফের সংক্রমিত হওয়ার ঘটনা খুবই বিরল।

এ সম্পর্কে গবেষক ডেভিড বলেন, কোভিড-১৯ এ আক্রান্ত হলে বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই অন্তত ৬ মাসের জন্য এর বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গড়ে ওঠে। স্বাস্থ্য পরীক্ষায় অ্যান্টিবডি পজিটিভ ফল আসা কারও ক্ষেত্রেই করোনাভাইরাস সংক্রমণের নতুন কোনো লক্ষণ আমরা পাইনি।

স্বাস্থ্যকর্মীদের পরীক্ষা কর্মসূচির অংশ হিসেবে এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে ৩০ সপ্তাহ ধরে এ গবেষণা চালানো হয়। অন্যান্য বিজ্ঞানীদের দিয়ে গবেষণাপত্র পর্যালোচনা করার আগেই এর ফল প্রকাশ করা হয়েছে মেডরিক্সিভ ওয়েবসাইটে।

গবেষণায় দেখা যায়, অ্যান্টিবডি না থাকা ১১ হাজার ৫২ জন কর্মীর মধ্যে ৮৯ জনের ক্ষেত্রে রোগের উপসর্গসহ নতুন সংক্রমণ দেখা গেছে। আর অ্যান্টিবডি থাকা ১ হাজার ২৪৬ জনের কারও ক্ষেত্রেই সংক্রমণের কোনো লক্ষণ দেখা যায়নি।

দেহে কোভিড-১৯ এর সুরক্ষা কতদিন পর্যন্ত স্থায়ী হয় এবং দ্বিতীয়বার আক্রান্ত হওয়ার ক্ষেত্রে রোগের মাত্রা আরও গুরুতর হয় কিনা তা দেখতে এ স্টাফদের নজরে রেখে গবেষণা চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন অধ্যাপক ডেভিড।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুল ইসলাম রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  এখন বিএনপির প্রধান কাজই হচ্ছে দেশের জনগণকে ধোকা দেয়া! – এনামুল হক শামীম।   কলাপাড়ায় দুই ভূয়া ডাক্তার গ্রেফতার ও অর্থদণ্ড!!   যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস না ৩০ বছর সাজা, সিদ্ধান্ত ১ ডিসেম্বর   অতিথি পাখির বাসার ভাড়া দিচ্ছে সরকার!   সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান আর নেই!   ভাইয়ের হাতে ভাই খুন!   ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন সাংসদ ফরিদুল হক খান   সাততলা বস্তিতে আগুন, পুড়েছে ঘর-দোকান দু-ই   বাংলাদেশ-ভারত ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে: পররাষ্ট্রমন্ত্রী   আমেরিকা নির্বাচন ২০২০: ডোনাল্ড ট্রাম্প বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন   বোয়ালখালীতে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে আলোচনা সভা।   মাস্ক না পরায় ৬৩ জনকে জরিমানা ১৮ হাজার!!   ‘চকলেট বোমা’ খেয়ে আত্মহত্যার চেষ্টা!   চার বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে ১৫ বছরের কিশোর গ্রেফতার।   রাত আটটার পর দোকানপাট বন্ধ থাকবে বগুড়ায়।   বরিশাল প্রেস ক্লাবের সাবেক সভাপতির মৃত্যু।   আয়কর রিটার্ন জমা না দিলে আপনার যেসব সমস্যা হতে পারে।   রকেট হামলায় কাবুল প্রকম্পিত,নিহত আট!!    কলাপাড়ায় ভ্রাম্যমান আদালত ছয় ফার্মেসি মালিককে ৪৭ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন।   ‘বিএনপি আবার জ্বালাও-পোড়াও রাজনীতিতে ফিরেছে’ ওবায়দুল কাদের।