মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।। অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি। কলাপাড়ায় প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানবন্ধন কাশিয়ানী উপজেলা নির্বাচনী লড়াইয়ে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সহ ১১ জনের আবেদনপত্র জমা। সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও দায়িত্বশীল মৎস্য আহরন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।। পটুখালীতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে চার দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত। গাজায় ইসরায়েলি হামলা: নিহত ছাড়ালো ৩৪ হাজার আফগানিস্তানে ভারী বর্ষণ : নিহত আরও ২৯ জন তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বাড়বে তাপমাত্রা
প্রয়োজন নেই তবুও যন্ত্রপাতি পাঠায় সিএমএসডি
তানভীর আহমেদ, ঢাকা।
প্রকাশ: ১৩ অক্টোবর, ২০২০, ৮:৫৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

প্রয়োজন নেই তবুও যন্ত্রপাতি পাঠায় সিএমএসডি

প্রয়োজন নেই তবুও শত শত কোটি টাকার যন্ত্রপাতি সরবরাহ করে একটি চক্র হাতিয়ে নিয়েছে সরকারি অর্থ। কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) এমন অনিয়ম-দুর্নীতির চিত্র উঠে এসেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ অডিট অধিদপ্তরের ২০১৮-১৯ অর্থবছরের অডিটে। এ ছাড়া আরও নানা অনিয়ম-দুর্নীতি প্রতিষ্ঠানটির রন্দ্রে রন্দ্রে ছড়িয়ে আছে। করোনা মহামারীর শুরুর দিকে নকল মাস্ক সরবরাহের মতো ঘটনাও ঘটেছে সিএমএসডিতে। আজকের প্রতিবেদনে উঠে এসেছে সিএমএসডি, স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর ও ওষুধ প্রশাসন অধিদপ্তরের অনিয়ম-দুর্নীতির চিত্র। সিএমএসডি : ২০১৮-১৯ অর্থবছরে সিএমএসডি, কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও মিটফোর্ড হাসপাতালে ৭৬৮ কোটি ৭৮ লাখ ৮৫ হাজার টাকার অনিয়ম-দুর্নীতি হয়েছে। এর মধ্যে ৭০০ কোটি টাকারও বেশি হয় সিএমএসডিতে। প্রতিষ্ঠানটি প্রয়োজন ছাড়াই শত শত কোটি টাকার যন্ত্রপাতি বিভিন্ন মেডিক্যাল কলেজ হাসপাতাল, জেলা পর্যায়ের জেনারেল হাসপাতাল ও উপজেলা কমপ্লেক্সে সরবরাহ করেছে। এতে একদিকে সরকারের আর্থিক ক্ষতি হয়েছে, অন্যদিকে জনগণও কোনো সুফল পায়নি।

অডিট রিপোর্টে বলা হয়, মন্ত্রণালয়ের চাহিদার অতিরিক্ত ১৬টি ভেন্টিলেটর, আইসিইউ (এডাল্ট) কেনায় ২ কোটি ৭ লাখ ৪৮ হাজার ৭৯২ টাকার অপচয় হয়। সর্বনিম্ন দরদাতাকে কার্যাদেশ না দিয়ে ৪র্থ উচ্চ দরদাতাকে কার্যাদেশ দিয়ে ১ কোটি ৯১ লাখ ৩১ হাজার ৪৭৬ টাকার অনিয়ম করা হয়েছে। ৪টি এমআরআই মেশিন ক্রয়ে নিম্নদরদাতাকে কার্যাদেশ না দিয়ে তৃতীয় উচ্চ দরদাতাকে কার্যাদেশ দেওয়ায় ১ কোটি ৩৬ লাখ ৬৪ হাজার ৭০০ টাকার আর্থিক জালিয়াতি হয়। ক্রয় প্রক্রিয়ায় কার্যকর প্রতিযোগিতা না থাকা সত্ত্বেও ১টি মাত্র দরপত্র জমার ওপর অনিয়মিতভাবে একটি অর্থোস্কোপ মেশিন ক্রয় বাবদ ৮৭ লাখ ১০ হাজার ৭৭১ টাকা ব্যয় করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের ব্যয় মঞ্জুরি ছাড়াই অনিয়মিতভাবে ৮টি সিটি সিমুলেটর ক্রয় বাবদ ৫০ কোটি ৩৬ লাখ ২০ হাজার টাকার কার্যাদেশ দেওয়া হয়েছে। কোবাল্ট-৬০ মেশিন ক্রয় এবং বাঙ্কার তৈরি কাজের ওপর পারফরমেন্স সিকিউরিটি বাবদ ১৭ লাখ ৪২ ৬ হাজার ৯০৯ টাকা কম আদায় করে জালিয়াতি করা হয়েছে। মজুদ হিসেবে অসঙ্গতিপূর্ণ তথ্য রাখার মাধ্যমে মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন বাবদ ৩ লাখ ৮৩ হাজার ৮৪০ টাকা আত্মসাতের ঘটনা ঘটেছে। সিএমএসডির প্রদর্শিত ব্যয় ও আইবাস প্লাস প্লাসে এ প্রদর্শিত ব্যয়ের মধ্যে ২৩১ কোটি ৫৭ লাখ ২২ হাজার টাকার পার্থক্য খুঁজে পেয়েছে অডিট দল। মন্ত্রণালয়ের নির্দেশ উপেক্ষা করে প্রি-শিপমেন্ট ইন্সপেকশন করায় সরকারি অর্থের অপচয় করেছে কর্তৃপক্ষ। ব্যবহারকারী চিকিৎসা প্রতিষ্ঠানের কোনো চাহিদাপত্র ছাড়াই ৩০১ কোটি ৪৪ লাখ ৭২ হাজার টাকা মূল্যের চিকিৎসা যন্ত্রপাতি ও অ্যাম্বুলেন্স কিনে অর্থের অপচয় ও আর্থিক জালিয়াতি করেছেন কর্মকর্তারা। এ ছাড়া অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন না নিয়ে ৫০টি অ্যাম্বুলেন্স ক্রয় বাবদ ২০ কোটি ৫০ লাখ টাকা ব্যয় করে রাষ্ট্রের ক্ষতি করা হয়। অ্যাম্বুলেন্স কেনায় দুর্নীতি হয়েছে বলেও জানিয়েছেন কর্মকর্তারা।

স্বাস্থ্যসেবা বিভাগ : সর্বনিম্ন দরদাতাকে কার্যাদেশ না দেওয়া, সরাসরি নগদ ক্রয়ে সীমাতিরিক্ত ব্যয়, মিটিংয়ে উপস্থিতির স্বাক্ষর সংবলিত তালিকা ও বিলের সঙ্গে সাব-ভাউচার ব্যতীত আপ্যায়ন খাতে অনিয়মিত ব্যয়সহ স্বাস্থ্যসেবা বিভাগ প্রায় ৭০০ কোটি টাকা অব্যয়িত অর্থ সময়মতো অর্থবিভাগকে ফেরত না দেওয়ার কারণে প্রায় ১ হাজার কোটি টাকার অনিয়ম-দুর্নীতি হয়েছে। এর মধ্যে ৯৮৬ কোটি ৬৮ লাখ ৩৬ হাজার

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী   তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।।   অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।   কলাপাড়ায় প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানবন্ধন   কাশিয়ানী উপজেলা নির্বাচনী লড়াইয়ে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সহ ১১ জনের আবেদনপত্র জমা।   সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও দায়িত্বশীল মৎস্য আহরন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।।   পটুখালীতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে চার দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।   গাজায় ইসরায়েলি হামলা: নিহত ছাড়ালো ৩৪ হাজার   আফগানিস্তানে ভারী বর্ষণ : নিহত আরও ২৯ জন   তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বাড়বে তাপমাত্রা   মুজিব ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী   নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ: বকেয়া বেতনের দাবি   পৌনে ৮ কোটি টাকা মিলল পাগলা মসজিদের দানবাক্সে   দেশের বিভিন্ন অঞ্চলে বইছে তীব্র তাপপ্রবাহ   নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির সিদ্ধান্ত   ঈদের পরপরই দাম বেড়েছে তেল আটা পেঁয়াজের   পথহারা পথিক বিএনপি : ওবায়দুল কাদের   বাংলাদেশি শ্রমিকরা মালয়েশিয়ায় শোষণের শিকার : জাতিসংঘ   এবার রেকর্ড: পাগলা মসজিদের দানবাক্সে ২৭ বস্তা টাকা   কলাপাড়ায় বাংলাদেশ কৃষক লীগের ৫২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত।।