রবিবার ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১১ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

শিশু কেনাবেচা রাজশাহীর রেল বস্তিতে।
প্রকাশ: ৩০ নভেম্বর, ২০২০, ২:২৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

শিশু কেনাবেচা রাজশাহীর রেল বস্তিতে।

সময় নিউজ বিডিঃ  বয়স এখনো ১৮ বছরের নিচে। রাজশাহী রেলস্টেশনের গণশৌচাগারের পেছনের ফাঁকা জায়গার নির্জনতা ঘিরেই কিশোরীর কথিত সংসার। গর্ভে বেড়ে উঠছে শিশু। তবে ওই শিশুর বাবার নাম জানে না সে।

ভূমিষ্ঠ না হতেই এরই মধ্যে পেটের শিশুকে বিক্রি করে দিয়েছে ওই কিশোরী।

নগরীর এক নিঃসন্তান দম্পতি ১০ হাজার টাকায় কিশোরীর পেটে থাকা সন্তান কিনে নিয়েছেন। প্রতিদিন সন্তানসম্ভবা কিশোরীকে ওই দম্পতির পক্ষ থেকে তিন বেলা খাবার পৌঁছে দেওয়া হয় স্টেশন এলাকায়। সন্তান ভূমিষ্ঠের পর কিশোরী পাবে নগদ ১০ হাজার টাকা।

এখন সে ওই অপেক্ষায় নিশ্চিন্তেই আছে। আরেক কিশোরী গত রমজানে তার শিশুকে ১৫ হাজার টাকায় বিক্রি করেছে। কামাল নামের এক মোটর গ্যারেজ (ভদ্রা এলাকার) কর্মী শিশুটিকে কিনে নেন। এভাবেই রাজশাহীতে চলছে গর্ভের সন্তান বেচাকেনা।

তবে দাম নির্ধারণ হয়ে থাকে লিঙ্গভেদে। মেয়ে হলে কম আর ছেলে হলে বেশি দাম। সিমা নামের এক নারী এসব শিশু বেচাকেনার সমন্বয় করেন। তিনি তার নিজের সন্তানকেও বিক্রি করেছেন। এ অবস্থায় গত শনিবার পুলিশ তাকেসহ তিন নারীকে গ্রেফতার করেছে। যাদের মধ্যে একজন ক্রেতাও রয়েছেন।

জানা গেছে, গত শুক্রবার সিমা ভদ্রা এলাকায় শ্যামলী নামের আরেক নারী তার পাঁচ মাসের এক শিশুকে বিক্রি করেন মাত্র ১২ হাজার টাকায়। ওই শিশুকে কিনে নেন ঢাকার এক গার্মেন্ট কর্মী। বিক্রির পর থেকে শিশুর সেই মা শ্যামলীকে খুঁজে পাওয়া যাচ্ছে না। ফলে শিশুকে কিনে বিপদে পড়েছেন ওই নিঃসন্তান দম্পতি। শিশুটি  শ্যামলীর, নাকি চুরি করা- তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।
পুলিশ জানায়, রাজশাহীতে যারা সন্তান ধারণ করে গর্ভে বা জন্ম দিয়ে বিক্রি করছে তারা নগরীর ভ্রাম্যমাণ পতিতা হিসেবে কাজ করে। রাজশাহীতে এই সিন্ডিকেটে বেশ কয়েকজন আছে। যাদের মধ্যে কয়েকজনের বয়স ১৮ বছরের নিচে।

গত শনিবার দুপুরে রাজশাহী স্টেশন এলাকায় সন্তান-সম্ভবা কিশোরীর সঙ্গে কথা বলে জানা যায়, তার বাড়ি বরিশাল। শিশুকালে তার এই শহরে পা পড়ে। নিজের বাবা-মা সম্পর্কে তার জানা নেই। তার মতো আরও অনেক কিশোরী ও নারী রাজশাহী স্টেশনের পশ্চিমে প্রাইমারি স্কুলের পেছনে থাকে। তাদের কাছে অনেকে আসে। কে তার গর্ভের সন্তানের বাবা, তা সে জানে না। এই সন্তানের দায়িত্ব সে নিতে পারবে না। তাই গর্ভে থাকতেই সন্তানকে বিক্রি করে দিয়েছে। পুলিশ জানায়, সিমা নামের এক নারী এই সন্তান কেনাবেচার বিষয়টি সমন্বয় করে থাকে। গত মে মাসেও তার মাধ্যমে সন্তান বিক্রি করেছিল এক কিশোরী। জান্নাতি ওরফে সূর্য নামের এক গার্মেন্ট কর্মী গত শুক্রবার রাতে ভদ্রা রেল বস্তি থেকে সীমার মাধ্যমে শ্যামলীর কাছ থেকে শিশু কেনে।

বিষয়টি জানাজানির পর শনিবার দুপুরে তাকেসহ তার খালা রোকেয়া ও মধ্যস্থতাকারী কিশোরীকে তুলে নিয়ে যায় রেল পুলিশ। রাজশাহী রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ শাহ কামাল জানান, সিন্ডিকেটটিকে তারা চিহ্নিত করতে পেরেছেন। এরই মধ্যে তাদের বিরুদ্ধে অপহরণ মামলা হয়েছে। কেনাবেচার সঙ্গে জড়িতদের আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে। আর শিশুটিকে ছোটমণি নিবাসে পাঠানো হয়েছে।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরে অবাধে চলছে জাটকা নিধনের মহোৎসব   সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে লক্ষ্মীপুর প্রেসক্লাবের শোক   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই   হঠাৎ নাটোরে শিলাবৃষ্টি।   ভাইকে বাঁচাতে চাইলে দুই কোটি টাকা রেডি করেন ’   ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন।   তরমুজ বাকিতে না দেওয়ায় ব্যবসায়ীকে মেরেই ফেললেন ক্রেতা   বিয়ের প্রলোভনে অপহণের অভিযোগ, যুবক গ্রেফতার   প্রধান শিক্ষককে পিটিয়ে জখম   ১৪ এপ্রিল থেকে সাতদিনের সর্বাত্মক কঠোর লকডাউনের কথা ভাবছে সরকার……..সেতুমন্ত্রী   লক্ষ্মীপুরে হতদরিদ্র মানুষের মাঝে খাবার বিতরণ করলেন এডঃ নুরউদ্দিন চৌধুরী নয়ন   আজ লক্ষ্মীপুরের প্রবীণ সাংবাদিক এম এ মালেকের ৩য় মৃত্যুবার্ষিকী   ভোলার লালমােহনে লকডাউন অমান্য ও মাস্ক না থাকায় ১৬ জনের জরিমানা   ভোলায় ০৬ কেজি মাদকদ্রব্য গাঁজা সহ আটক-৩   ভোলার বলাকা’র সেচ্ছাসেবী ও মেধাবী ছাত্র অসুস্থ আনোয়ারের পাশে: তোফায়েল আহমেদ এমপি   লক্ষ্মীপুরের নদী পথে ফেরীতে আগুন, ৮ট্রাক পুড়ে ক্ষতিগ্রস্ত   পান দোকানদারের ছেলে এমবিবিএস ভর্তি পরীক্ষায় ৩০তম।   নেত্রকোনা দুর্গাপুরে ডাক্তারকে মারধর   খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে আরও ১ রোগীর মৃত্যু   খুলনার মহেশ্বরপাশা সিএসডি খাদ্য গুদামের ব্যবস্থাপকে প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ ও সড়ক অবরোধ করেন খাদ্য গুদামের শ্রমিকরা