বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
পটুয়াখালীর গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবীতে তিন সংগঠনের নেতৃত্বে মানববন্ধন পালিত। বাংলাদেশি নির্যাতিত সংখ্যালঘুরা ভারতে নাগরিকত্ব পাবে ফুটবল খেলার মাঠে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাকরন তীব্র খরা থেকে বাঁচতে অঝোরে কেঁদে আল্লাহর কাছে ক্ষমা চাইলেন মুসল্লিরা উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা। গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য। পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার! ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার
প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ
প্রকাশ: ৩ ডিসেম্বর, ২০২০, ১১:৩৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ

দেশের ১৫টি চিনিকলের সার্বিক পরিস্থিতি জানিয়ে শিল্প মন্ত্রণালয়ে আগেই প্রতিবেদন দেওয়া হয়েছিল। এর ভিত্তিতে অধিকতর সমস্যা ও লোকসান বিবেচনায় মন্ত্রণালয় পাবনা সুগার মিলস, কুষ্টিয়া সুগার মিলস, পঞ্চগড় সুগার মিলস, শ্যামপুর সুগার মিলস, রংপুর সুগার মিলস ও সেতাবগঞ্জ সুগার মিলস—এই ছয়টি মিল বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে।

গতকাল বুধবার মন্ত্রণালয়ের এসংক্রান্ত চিঠি কারখানাগুলোয় আসছে শুনেই বিক্ষোভে ফেটে পড়েন শ্রমিক, কর্মচারী ও আখ চাষিরা। তাঁরা দফায় দফায় বিক্ষোভ প্রদর্শন, প্রতিবাদ সমাবেশ ও সড়ক অবরোধ করে এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন।

বিভিন্ন শ্রমিক, কর্মচারী ও আখ চাষিদের সংগঠন, ফেডারেশন ও ইউনিয়নের নেতারা জানান, করোনা মহামারিতে কয়েক মাস ধরে তাঁরা বেতন না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছিলেন। মিল বন্ধ হওয়ায় তাঁরা অথৈ পানিতে পড়লেন।

তাঁরা বলেন, সরকারের এমন সিদ্ধান্তে শত শত মানুষ কর্মহীন হয়ে পড়বে। এসব এলাকার বহু প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। এসব প্রতিষ্ঠানে জড়িত বহু মানুষ জীবিকা হারাবে।

তাঁরা বলেন, দীর্ঘদিন ধরে বিভিন্ন প্রকল্পের নামে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সীমাহীন দুর্নীতি, অপ্রয়োজনীয় যন্ত্রপাতি, বিলাসবহুল গাড়িসহ সব ধরনের কেনাকাটায় ব্যাপক লুটপাটের জন্য পুরো সংস্থাই লোকসানের মুখে পড়েছে।

বিক্ষুব্ধ শ্রমিক ও শ্রমিক নেতারা বলেন, চিনিশিল্প আধুনিকায়নের নামে বিশ্বব্যাংক থেকে নেওয়া ঋণের টাকা পরিশোধ না করে চিনিকলগুলোকে ঋণে জর্জরিত করে রেখে বিদেশে টাকা পাচার করেছেন এই দুর্নীতিবাজ আমলারা। তাঁদের অপকর্মের ভার সাধারণ চাষি ও শ্রমিকদের ঘাড়ে চাপিয়ে দেওয়া হচ্ছে। কেন তাঁরা এটা মেনে নেবেন? বেসরকারি চিনিকলগুলোর দালাল হিসেবে দুর্নীতিবাজ আমলারা চিনিকল বন্ধ করার মাধ্যমে চিনিশিল্পকে ধ্বংস করার অপচেষ্টা করছেন বলে অভিযোগ করেন তাঁরা।

গতকাল বিক্ষোভ হয়েছে পাবনা, গাইবান্ধার মহিমাগঞ্জ ও দিনাজপুরের সেতাবগঞ্জে। এর মধ্যে পাবনা চিনিকলের গেটের সামনে পাবনা-দাশুড়িয়া মহাসড়কে কয়েক দফা অরবোধ করতে গিয়ে পুলিশের বাধায় পড়েন শ্রমিক-কর্মচারীরা। গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কের চিনিকলের সামনের কয়েকটি স্থানে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখা হয়। সেতাবগঞ্জ চিনিকলের মূল ফটকের সামনের সড়কে কর্মসূচি পালন করে মিল চালু রাখাসহ পাঁচ দফা দাবি জানান শ্রমিক-কর্মচারী ও আখ চাষিরা।

মুজিববর্ষে চিনিকলগুলো যাতে বন্ধ না হয়, এ জন্য আগে থেকে নানা কর্মসূচি পালন করছিলেন তাঁরা। গতকাল তা আরো বেগবান হয়।

পাবনা সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফ উদ্দিন আহম্মেদ জানান, আখের জমি, চিনি আহরণের হার, মিলের অবস্থা/উৎপাদনক্ষমতা, লোকসান ও রক্ষণাবেক্ষণের ব্যয় বিবেচনায় ছয়টি সুগার মিলসে চলতি মাড়াই মৌসুম আখ মাড়াই বন্ধ রাখার জন্য শিল্প মন্ত্রণালয় থেকে চিঠি এসেছে। এর পরই মিলটি বন্ধ ঘোষণা করা হয়। তিনি জানান, মিলের অধীনে আখ চাষি পাওনাদার, শ্রমিক-কর্মচারীদের বেতনসহ যাবতীয় বকেয়া, পাওনা প্রতিশোধসহ মিলের অবস্থা চিঠির মাধ্যমে করপোরেশনকে জানানো হয়েছিল।

চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান সনৎ কুমার সাহা জানান, ছয়টি সুগার মিলস বন্ধের সুপারিশ করে বেশ কিছুদিন আগেই চিনি ও খাদ্য শিল্প করপোরেশন থেকে শিল্প মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়। গতকাল বুধবার মন্ত্রণালয় এতে সম্মতি দিয়েছে।

তিনি বলেন, ‘বন্ধ হওয়া মিলের কিছু শ্রমিক-কর্মচারীকে চালু থাকা মিলসগুলোতে সমন্বয় করা হবে। একই সঙ্গে মিলগুলোর অধীন চাষ হওয়া আখ নিকটবর্তী চালু থাকা সুগার মিলে সরবরাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

চিনিকল বন্ধের প্রতিবাদে এবং কলগুলো চালুর দাবিতে আজ বৃহস্পতিবার সকালে ছয়টি মিলের শ্রমিক নেতারা ঢাকায় চিনি ও খাদ্য শিল্প ভবনে সমাবেত হবেন বলে জানানো হয়েছে। সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  পটুয়াখালীর গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবীতে তিন সংগঠনের নেতৃত্বে মানববন্ধন পালিত।   বাংলাদেশি নির্যাতিত সংখ্যালঘুরা ভারতে নাগরিকত্ব পাবে   ফুটবল খেলার মাঠে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাকরন   তীব্র খরা থেকে বাঁচতে অঝোরে কেঁদে আল্লাহর কাছে ক্ষমা চাইলেন মুসল্লিরা   উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা   ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা   কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা।   গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য।   পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার!   ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার   পটুয়াখালীর গলাচিপায় ইউএনও এবং মৎস অফিসার মদতে ওসিকে ম্যানেজ, বৈশাখীর মেলায় জুয়ার আসর।   ২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী   তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।।   অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।   কলাপাড়ায় প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানবন্ধন   কাশিয়ানী উপজেলা নির্বাচনী লড়াইয়ে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সহ ১১ জনের আবেদনপত্র জমা।   সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও দায়িত্বশীল মৎস্য আহরন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।।   পটুখালীতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে চার দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।   গাজায় ইসরায়েলি হামলা: নিহত ছাড়ালো ৩৪ হাজার   আফগানিস্তানে ভারী বর্ষণ : নিহত আরও ২৯ জন