বুধবার ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২০শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

পাঠ্যপুস্তকে ‘বড় পরিবর্তন’ আসছে: দীপুমনি
প্রকাশ: ১৪ অক্টোবর, ২০২০, ৯:৪০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

পাঠ্যপুস্তকে ‘বড় পরিবর্তন’ আসছে: দীপুমনি

সময় নিউজ ডেস্কঃ সকল পাঠ্যপুস্তকে ‘বড় পরিবর্তন’ আসছে জানিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, সবাইকে শিক্ষার আওতায় আনার লক্ষ্য ‘পূরণ হওয়ায়’ সরকার এখন আরো আধুনিকায়নের দিকে নজর দিচ্ছে।

বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েন অব বাংলাদেশ (ইরাব) এর ‘বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ড’ বিতরণ ও অভিষেক অনুষ্ঠানে উপস্থিত হয়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, “আমাদের পাঠ্যবইয়ের সঙ্গে বাস্তবতার যোগসূত্র নেই। যার কারণে বড় বড় ডিগ্রি অর্জন করলেও বাস্তবে তা কাজে আসছে না। এ কারণে শিক্ষা ব্যবস্থাকে বাস্তবভিত্তিক করা হচ্ছে।”

মানসম্মত শিক্ষা নিশ্চিত করাই এখন বড় চ্যালেঞ্জ হিসেবে বর্ণনা করে ড.দীপু মনি বলেন, “একসময় চ্যালেঞ্জ ছিল সবাইকে শিক্ষার আওতায় আনা, বর্তমানে সেটি সফল হওয়ায় এখন মানসম্মত শিক্ষার দিকে গুরুত্ব দেওয়া হচ্ছে। মানসম্মত শিক্ষার মাধ্যমে আমাদের ছেলেমেয়েদের মানবতা, দেশপ্রেম, অভিজ্ঞ করে তোলা হবে। এ জন্য শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকে বড় পরিবর্তন আনা হচ্ছে।”

তিনি আরো বলেন, দেশের শিক্ষা ব্যবস্থায় ‘অতিমাত্রায় পরীক্ষান ব্যবস্থা’ তৈরি করা হয়েছে, যা শুধু শিক্ষার্থী নয়, অভিভাবকদের ওপরও বাড়তি চাপ তৈরি করছে।

“সকলে জিপিএ-৫ এর মোহে দৌড়াতে গিয়ে শারীরিক, মানসিক ও সামাজিক চাপ বাড়ছে। এখান থেকে বেরিয়ে আসতে পরীক্ষা ও সনদ নির্ভরতা কমিয়ে পাঠদানকে আনন্দদায়ক করা হবে।”

আর সেজন্য যে শিক্ষকদের আর্থিক নিরাপত্তা ও মর্যাদাও জরুরি, সে কথা স্বীকার করে শিক্ষামন্ত্রী বলেন, “বর্তমানে আমরা এটি নিয়ে কাজ করছি। এ বিষয়গুলো নিশ্চিত করতে পারলে শিক্ষকরা আরো দায়িত্বশীল হয়ে উঠবেন। পড়ালেখা শুধু পুস্তকভিত্তিক না করে দক্ষতামুখী করে তোলা হবে।”

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম, ইরাবের সভাপতি সাব্বির নেওয়াজ অনুষ্ঠানে বক্তব্য দেন।

ইরাবের সাধারণ সম্পাদক শরিফুল আলম সুমনের সঞ্চালনায় এ অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয় ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  অবসান আজ ট্রাম্প।   তীব্র মাত্রায় শৈত্যপ্রবাহ রূপ নেওয়ার শঙ্কা শুক্রবার থেকে   বিএনপির প্রার্থী বহিষ্কার!   ভাড়াটে খুনি নিয়োগ করেছিল মা।   শ্রবণ প্রতিবন্ধী এক কিশোরীকে কৌশলে গণধর্ষণ, আটক ৪   টিউশন ফি নিতে পারবে মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান   এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস ১ ফেব্রুয়ারি শুরুর সম্ভাবনা   করোনায় শিক্ষা কার্যক্রম চলমান রাখতে আলোচনায় বসছেন দুই মন্ত্রণালয়ের কর্তারা   আমার মতো হতে হলে শা’কিব কে আরো সা’ত বার জ’ন্ম নিতে হবেঃ- হি’রো আ’লম   শিক্ষিকার আপত্তিকর ভিডিও ভাইরালের হুমকি, অধ্যক্ষকে জুতাপেটা।   লক্ষ্মীপুরে পথচারীদের মধ্যে জেলা পরিষদের কম্বল বিতরণ   লক্ষ্মীপুরের কমলনগরে ইটবোঝাই পিকআপ উল্টে হেলপার নিহত   ৪ দফা দাবিতে লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের মানব্বন্ধন কর্মসূচি পালন   খুলনায় বিপুল পরিমাণ অবৈধ স্বর্ণের চালানসহ আটক ১   পৌর নির্বাচনে খালেদা জিয়ার আসনে প্রার্থী দেয়নি বিএনপি!   স্বামীসহ ছয়জনের বিরুদ্ধে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ করেছেন স্ত্রী   রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক   বরিশাল নদী বন্দরের; বিআইডব্লিউটিএ চেয়ারম্যানের   বাংলাদেশে আসছে রয়েল এনফিল্ড   ঘুমন্ত শ্রমিকদের পিষে দিল ট্রাক, মৃত ১৫