বৃহস্পতিবার ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

পুরান ঢাকায় আগুন লাগে, আবার নেভে। কিন্তু সরে না দাহ্য পদার্থের কারখানা। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাতে পুড়ে যাওয়া চারতলা ভবনটিতে এর আগেও তিনবার আগুন লাগে। পরিত্যক্ত হওয়া একটি ভবনে কীভাবে চলত প্লাস্টিক কারখানা সেই প্রশ্নের উত্তর অধরাই থেকে যায়। এই কারখানা ঝুঁকি নিয়ে যারা চালাত, তারা দিলেন বরাবরের মতো অজুহাত।
আগুন লাগে আর নেভে, তবু সরে না পুরান ঢাকার দাহ্য পদার্থ
প্রকাশ: ১১ ডিসেম্বর, ২০২০, ৬:১২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

আগুন লাগে আর নেভে, তবু সরে না পুরান ঢাকার দাহ্য পদার্থ

সময় নিউজ বিডিঃ  পুরান ঢাকায় আগুন লাগে, আবার নেভে। কিন্তু সরে না দাহ্য পদার্থের কারখানা। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাতে পুড়ে যাওয়া চারতলা ভবনটিতে এর আগেও তিনবার আগুন লাগে। পরিত্যক্ত হওয়া একটি ভবনে কীভাবে চলত প্লাস্টিক কারখানা সেই প্রশ্নের উত্তর অধরাই থেকে যায়। এই কারখানা ঝুঁকি নিয়ে যারা চালাত, তারা দিলেন বরাবরের মতো অজুহাত।

পুরান ঢাকার উর্দু রোডের নোয়াখালী ভবন। বাইরে থেকে আবাসিক মনে হলেও চারতলা এ ভবনে রয়েছে ৩০টি প্লাস্টিকের কারখানা ও ৭০টি গোডাউন। যদিও পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে আগেই।

স্থানীয়রা জানান, দুই দশকেরও বেশি সময় ধরে এভাবেই দাহ্য পদার্থের কারখানা ও গুদাম রয়েছে এই ভবনে। চুড়িহাট্টার ভয়াবহ অগ্নিকাণ্ডের পর পুরান ঢাকাজুড়ে অভিযান হলেও নজরদারির বাইরেই ছিল নোয়াখালী ভবন। যদিও এখানে চারবার লেগেছে আগুন।

স্থানীয় এক ব্যক্তি বলেন, এখানে প্লাস্টিকের জিনিস থাকে, বিভিন্ন ক্যামিকেল থাকে। যে কোনো সময় এই কারখানাগুলো থেকে দুর্ঘটনা ঘটতে পারে এবং এর ফলে আশপাশের বাসিন্দারা দুর্ঘটনার কবলে পড়তে পারে।

আরেক স্থানীয় বাসিন্দা বলেন, আমাদের বাসা এই কারখানার পাশে হওয়ার কারণে আমাদের সবসময় আতঙ্কে থাকতে হয়। এই কারখানাগুলোতে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। আমি সরকারের কাছে আবেদন করি, এই কারখানা যেন উঠায় দেওয়া হয়।

কারখানা সরিয়ে নেওয়ার কোনো নির্দেশনা না পাওয়ার অজুহাত দিলেন কারখানা মালিকরা।

এক কারখানা মালিক বলেন, কারখানা সরিয়ে নেওয়ার ব্যাপারে আমাদের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

ফায়ার সার্ভিস বলছে, নিষেধাজ্ঞা অমান্য করে এভাবে কারখানা চালিয়ে আগুনের ঝুঁকিতে ফেলা হয়েছে পুরো এলাকাকে।

ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের ঢাকা সদর জোন-১-এর উপসহকারী পরিচালক মো. বজলুর রশিদ বলেন, ‘প্লাস্টিক হচ্ছে সহজ দাহ্য বস্তু। ভবনটিতে এখনো অনেক প্লাস্টিকের স্তূপ রয়েছে। বর্তমানে ভবনটি অনেক ঝুঁকিপূর্ণ রয়েছে। তদন্ত সাপেক্ষে বলা যাবে ভবনটিতে আগুন কীভাবে লেগেছে।

বৃহস্পতিবার গভীর রাতে নোয়াখালী ভবনে অগ্নিকাণ্ড হয়। প্রায় ২ ঘণ্টার চেষ্টায় ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ময়মনসিংহ ডিবির ওসি আবারো রেঞ্জে শ্রেষ্ঠ উদ্ধারকারী কর্মকর্তা   ভিডিও ভাইরাল হাতির ম্যাসাজ।   পুলিশের পিকআপ দুমড়ে-মুচড়ে; আহত চার   হাড় কাঁপানো শীত!   কী লিখে গেছেন ট্রাম্প?   প্রথম অনুমোদন পেলেন যিনি সিনেটে বাইডেন মন্ত্রিসভার।   ভয় কাটিয়ে অভিনয়ে ব্যস্ততা পূর্ণিমা-তাহসান   ফেসবুক ভাইরাল পথশিশুর দায়িত্ব নিলেন চাঁদপুর জেলা প্রশাসক   একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক বালু হত্যার বিস্ফোরক মামলায় ৫ জনের যাবজ্জীবন   নগরীতে আ’লীগ নেতা  সড়ক দুর্ঘটনায় নিহত   খুলনা বিএনপি’র দু’দিনের কর্মসূচি, শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী পালিত।   বাগেরহাটের শরনখোলায় ইয়াবাসহ আটক একজন।   সব সহকারী শিক্ষককে ১৩তম গ্রেডে বেতন দিতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি   সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি   ময়মনসিংহের ত্রিশালে বাস সিএনজি সংঘর্ষ।   মোংলায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আয়োজনে সুবিদা বঞ্চিত শিশুর মায়েদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিতো।   অবসান আজ ট্রাম্প।   তীব্র মাত্রায় শৈত্যপ্রবাহ রূপ নেওয়ার শঙ্কা শুক্রবার থেকে   বিএনপির প্রার্থী বহিষ্কার!   ভাড়াটে খুনি নিয়োগ করেছিল মা।