সোমবার ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ত্রিশালে খাদ্যের গোডাউনে আগুন, ১৭ লক্ষ টাকার ক্ষতি ফকিরহাটে ক্ষমতার দাপটে জটার খাল অবৈধভাবে দখল করে জট বাধালেন খালেক মোল্লা ফকিরহাটে ট্রাকের ধাক্কায় ইটভ্যান  চালক নিহত-১ : আহত-৩ ভোলার লালমোহনে লকডাউন অমান্য করা ও মাস্ক না থাকায় ৬ জনকে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরে অবাধে চলছে জাটকা নিধনের মহোৎসব সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে লক্ষ্মীপুর প্রেসক্লাবের শোক লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হঠাৎ নাটোরে শিলাবৃষ্টি। ভাইকে বাঁচাতে চাইলে দুই কোটি টাকা রেডি করেন ’ ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন।
শীতে বেড়েই চলছে পাখি শিকারীর বেপরোতা!!
মোঃ রাকিবুল ইসলাম, স্টাফ রিপোর্টার।
প্রকাশ: ১৯ ডিসেম্বর, ২০২০, ৯:৩৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

শীতে বেড়েই চলছে পাখি শিকারীর বেপরোতা!!
সময় নিউজ বিডিঃ পাখি শিকারীরা বেপরোয়া হয়ে উঠেছে। শীত বেড়ে যাবার সাথে বেড়েই চলেছে পাখি নিধন। মৌসুমী শিকারীদের সাথে সৌখিন শিকারীদের হাত থেকে রেহাই পাচ্ছে না অতিথি পাখির সাথে দেশীয় প্রজাতির পাখিরাও। কানুনের কলমে পাখি শিকার নিষিদ্ধ বলা হলেও বাস্তবতার খাতায় তার যেন কোনো বালাই নেই।
শীতের শুরু থেকে শেষ অব্দি পাখি শিকার। শীতকে সামনে রেখে মৌসুমী চোরা শিকারীদের সাথে সৌখিন শিকারীদের রাজসিক প্রত্যাবর্তনে পাখি শিকার যেন হয়ে ওঠে উৎসব। বাংলাদেশের  বিভিন্ন উপজেলার প্রায় প্রত্যেক গ্রাম- এলাকাতেই এই পাখি শিকারীর দেখা পাওয়া যায়।দিনের শুরু থেকে শেষ পর্যন্ত এরা বিল ঝিল বা বন্য বাগানে দাপিয়ে বেড়ায়।এদের হিংস্র লোলুপ থাবায় প্রকৃতির অপার সুন্দর দান ‘পাখিকুল’ চলেছে বিলুপ্তির পথে।রসনা বিলাসে ব্যাকুল শিকারী দের অপরাধজনিত অপতৎপরতায় বিরুপ হচ্ছে প্রকৃতি।হারাচ্ছে তার আসল সৌন্দর্য আর রং।প্রকৃতিপ্রেমী সচেতনমহল অসহায়।
খোজ নিয়ে জানা যায়,গ্রামীন জনজীবনে পাখি শিকারে ব্যস্ত শ্রেনীর কেউ নীচুতলার নয়। পরিবেশ বিজ্ঞানীদের মতে,পাখ-পাখালীর পোকামাকড় সংগ্রহ করে খাওয়াটা ছিল আমাদের ফল- ফসলের উৎপাদন বৃদ্ধিতে আশীর্বাদ স্বরুপ।দেশীয় প্রজাতির পাখিদের হারিয়ে যাওয়ার ফলে আজ আমাদের ফসল উৎপাদনে অতিরিক্ত কীটনাশক ব্যবহার করতে হয়।প্রাকৃতিক পরিবেশের বিরুপ বৈরিতার এও এক জলজ্যান্ত কারন।সবমিলিয়ে আমাদের পরিবেশটা এমন যে, পুকুর আছে মাছ আছে তবে মাছরাংগা নেই! ঘরের কোনে এখন আর চড়ুই বাসা বাধেনা। উঠানের দোয়েল মানুষ থেকে অনেক দুরে।বাড়ীর বাগানে টুনটুনির বাসা উধাও। তালগাছে বাবুই পাখির বাসা দেখতে চাইলে যেতে হবে নেট দুনিয়ায়। ভোরের পাখির ডাকে এখন আর কারো ঘুম ভাংগেনা।দল বেধে সন্ধ্যায় পাখির ঝাকেরা আর ফেরেনা আপন কুলায়।পাকা ধানের মৌ মৌ গন্ধে বিলের মাঠে নেই শালিকের কিচির মিচির।শীতকালে শীতের প্রকোপ থেকে বাচতে শীতপ্রধান দেশ গুলো থেকে প্রান বাচাতে অনেক ধরনের বাহারী পাখিরা আসে এই বাংলায়। অতিথি পাখির আগমনে কলকাকলীতে মুখরিত হয়ে ওঠে আমাদের চারপাশ।সৌখিন শিকারীদের সাথে পাল্লা দিয়ে শিকার চালায় মৌসুমী শিকারীরা।বিষটোপ,বিভিন্ন ধরনের ফাদ, এয়ারগান সমন্বয়ে শ্রাদ্ধ চলে পাখ- পাখালির।অবাধ শিকারের সাথে চলে দেদারছে বিক্রয়। একটি পাখির ওজন কতটুকুই বা হতে পারে? সর্বোচ্চ ১শ’ থেকে ২শ’ গ্রাম। অথচ এইটুকুর স্বাদ নিতেও উৎসুক থাকে অনেকেই। সামান্য মুনাফার লোভে কিছু অসাধু ব্যক্তি বিভিন্ন উপায় অবলম্বন করে পাখি নিধনে মত্ত হয়ে ওঠে। বাজারে পাখির প্রচুর চাহিদাও রয়েছে। কোনোভাবে ধরতে পারলেই বিক্রি করতে খুব একটা বেগ পোহাতে হয় না। ২শ’ থেকে ৫শ’ টাকা পর্যন্তও অনায়াসে এসব পাখি বিক্রি হয়ে যায়।
১৯৭৪ সালে বন্য প্রাণি রক্ষা আইন ও ২০১২ সালে বন্য প্রাণি সংরক্ষণ ও নিরাপত্তা আইনে দণ্ডের বিধান রয়েছে। এতে বলা হয়েছে,  পাখি  শিকারীদের সর্বোচ্চ শাস্তি এক বছরের জেল বা এক লাখ টাকা জরিমানার বিধান রেখে সরকার যে আইন করেছে তার প্রতি শিকারীদের শ্রদ্ধা বা ভয় নেই। বাস্তবায়নে যাদের চোখ বা কান খোলা রাখার কথা তাদের খোঁজ নেই।আমাদের কারোরই যেন নেই নৈতিক বা সামাজিক দায়বদ্ধতা।নইলে এদেশে কি এভাবে পাখি শিকার হয়! অবাধ পাখি শিকারের পরিনতি স্বরুপ এক সময় বসন্তের কোকিলের ডাক না-ও শোনা যেতে পারে এই বাংলার ঘরের কোনায়!
Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ত্রিশালে খাদ্যের গোডাউনে আগুন, ১৭ লক্ষ টাকার ক্ষতি   ফকিরহাটে ক্ষমতার দাপটে জটার খাল অবৈধভাবে দখল করে জট বাধালেন খালেক মোল্লা   ফকিরহাটে ট্রাকের ধাক্কায় ইটভ্যান  চালক নিহত-১ : আহত-৩   ভোলার লালমোহনে লকডাউন অমান্য করা ও মাস্ক না থাকায় ৬ জনকে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত   নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরে অবাধে চলছে জাটকা নিধনের মহোৎসব   সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে লক্ষ্মীপুর প্রেসক্লাবের শোক   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই   হঠাৎ নাটোরে শিলাবৃষ্টি।   ভাইকে বাঁচাতে চাইলে দুই কোটি টাকা রেডি করেন ’   ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন।   তরমুজ বাকিতে না দেওয়ায় ব্যবসায়ীকে মেরেই ফেললেন ক্রেতা   বিয়ের প্রলোভনে অপহণের অভিযোগ, যুবক গ্রেফতার   প্রধান শিক্ষককে পিটিয়ে জখম   ১৪ এপ্রিল থেকে সাতদিনের সর্বাত্মক কঠোর লকডাউনের কথা ভাবছে সরকার……..সেতুমন্ত্রী   লক্ষ্মীপুরে হতদরিদ্র মানুষের মাঝে খাবার বিতরণ করলেন এডঃ নুরউদ্দিন চৌধুরী নয়ন   আজ লক্ষ্মীপুরের প্রবীণ সাংবাদিক এম এ মালেকের ৩য় মৃত্যুবার্ষিকী   ভোলার লালমােহনে লকডাউন অমান্য ও মাস্ক না থাকায় ১৬ জনের জরিমানা   ভোলায় ০৬ কেজি মাদকদ্রব্য গাঁজা সহ আটক-৩   ভোলার বলাকা’র সেচ্ছাসেবী ও মেধাবী ছাত্র অসুস্থ আনোয়ারের পাশে: তোফায়েল আহমেদ এমপি   লক্ষ্মীপুরের নদী পথে ফেরীতে আগুন, ৮ট্রাক পুড়ে ক্ষতিগ্রস্ত