সোমবার ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১২ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ত্রিশালে খাদ্যের গোডাউনে আগুন, ১৭ লক্ষ টাকার ক্ষতি ফকিরহাটে ক্ষমতার দাপটে জটার খাল অবৈধভাবে দখল করে জট বাধালেন খালেক মোল্লা ফকিরহাটে ট্রাকের ধাক্কায় ইটভ্যান  চালক নিহত-১ : আহত-৩ ভোলার লালমোহনে লকডাউন অমান্য করা ও মাস্ক না থাকায় ৬ জনকে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরে অবাধে চলছে জাটকা নিধনের মহোৎসব সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে লক্ষ্মীপুর প্রেসক্লাবের শোক লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হঠাৎ নাটোরে শিলাবৃষ্টি। ভাইকে বাঁচাতে চাইলে দুই কোটি টাকা রেডি করেন ’ ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন।
লক্ষ্মীপুরে হারিয়ে যাচ্ছে খেজুর গাছ ও রসের কারিগর।
এস এম আওলাদ হোসেন, লক্ষ্মীপুর।
প্রকাশ: ২৩ ডিসেম্বর, ২০২০, ৪:২২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

লক্ষ্মীপুরে হারিয়ে যাচ্ছে খেজুর গাছ ও রসের কারিগর।

সময় নিউজ বিডিঃ  এক সময় লক্ষ্মীপুরের গ্রাম-গঞ্জে মাঠে ঘাটে খেজুর রস দেখা গেলেও কালের আবর্তে তা হারিয়ে যাচ্ছে। অনেকটা বিলুপ্তির পথে খেজুর গাছ ও খেজুর রস।থাকছে না গাছ কেটে খেজুর রস বের করার কারিগর।

এখন আর তেমন একটা খেজুর গাছ দেখা যায় না। জ্বালানির জন্য নির্বিচারে গাছ কাটা, প্রাকৃতিক কারণ,পরিবেশ দুষণ, আবাদি জমিতে বসতভিটা ও ইট ভাটার কারণে দৃষ্টিনন্দন খেজুর গাছ যেন হারিয়ে যেতে বসেছে।
এখন আর গাছিদের রস সংগ্রহ করতে দেখা যায় না। তারাও পেশা পাল্টে নিচ্ছেন। লক্ষ্মীপুর সদরের প্রত্যন্ত কয়েকটি গ্রামসহ বেশ কিছু এলাকা ঘুরে গ্রামবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, শীতে গাছিরা খেজুর গাছকে বিশেষ কায়দায় ছাল তুলে রস সংগ্রহের উপযোগী করে তোলেন। পরে সেখানে হাড়ি বসিয়ে রস সংগ্রহ করা হতো।

ওই রস থেকে খেজুরের গুড় তৈরি করে তা বিক্রি হতো হাট-বাজারে। কেউ বা কাঁচা রস কিনে নিতেন গাছিদের কাছ থেকে। কেউ বা গাছের রস রক্ষার জন্য রাত জেগে খেজুর গাছ পাহারা দিতেন। পুরো শীত মৌসুম জুড়েই থাকতো খেজুর গাছের কদর। এখন শীত মৌসুম চলছে কিন্তু দেখা মিলছে না গাছিদের।
ভবানীগঞ্জ ইউনিয়নের আবদুল আলী “সময় নিউজ বিডি”কে বলেন, আমাদের অনেক খেজুর গাছ ছিলো কিন্তু এখন নেই বললেই চলে। অনেক গাছ মরে গেছে।

মান্দারী ইউনিয়নের মোহাম্মদনগর এলাকার বাসিন্দা লাল মিয়া বলেন আগে মানুষ অনেকেই গাছ কেটে রস সংগ্রহের মধ্য দিয়ে জীবন জীবিকা নির্বাহ করতো।প্রাকৃতিক ও বৈরী পরিবেশের কারনে গাছ মরে গেছে। আমাদের এলাকায় ১০ হাজারের মত খেজুর গাছ ছিলো, এখন শ’খানেক হবে না।”
ফতেধর্মপুর গ্রামের জালাল মিয়া বলেন, ২০ বছর ধরে খেজুরের গাছ থকে রস সংগ্রহের কাজ করছি, আগে প্রচুর পরিমাণে রস সংগ্রহ করতাম। পুরো শীতের মৌসুম কাটতো খেজুর গাছ নিয়ে। এখন আর সেটা নেই। খেজুর রস ও গুড়ের ব্যাপক চাহিদা থাকা স্বত্বেও গাছ না থাকায় সরবরাহ সম্ভব হচ্ছে না। ইটভাটা মালিকেরা খেজুর গাছ কিনে নিয়ে যাচ্ছে, অনেকে বেশি টাকার আশার গাছ বিক্রি করছেন। আবার অনেক সময় অজ্ঞাত কারণে গাছ মরে যাচ্ছে।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ত্রিশালে খাদ্যের গোডাউনে আগুন, ১৭ লক্ষ টাকার ক্ষতি   ফকিরহাটে ক্ষমতার দাপটে জটার খাল অবৈধভাবে দখল করে জট বাধালেন খালেক মোল্লা   ফকিরহাটে ট্রাকের ধাক্কায় ইটভ্যান  চালক নিহত-১ : আহত-৩   ভোলার লালমোহনে লকডাউন অমান্য করা ও মাস্ক না থাকায় ৬ জনকে জরিমানা করেন ভ্রাম্যমান আদালত   নিষেধাজ্ঞা অমান্য করে লক্ষ্মীপুরে অবাধে চলছে জাটকা নিধনের মহোৎসব   সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে লক্ষ্মীপুর প্রেসক্লাবের শোক   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ভয়াবহ অগ্নিকাণ্ড, ১০ ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই   হঠাৎ নাটোরে শিলাবৃষ্টি।   ভাইকে বাঁচাতে চাইলে দুই কোটি টাকা রেডি করেন ’   ১৪ এপ্রিল থেকে কঠোর লকডাউন।   তরমুজ বাকিতে না দেওয়ায় ব্যবসায়ীকে মেরেই ফেললেন ক্রেতা   বিয়ের প্রলোভনে অপহণের অভিযোগ, যুবক গ্রেফতার   প্রধান শিক্ষককে পিটিয়ে জখম   ১৪ এপ্রিল থেকে সাতদিনের সর্বাত্মক কঠোর লকডাউনের কথা ভাবছে সরকার……..সেতুমন্ত্রী   লক্ষ্মীপুরে হতদরিদ্র মানুষের মাঝে খাবার বিতরণ করলেন এডঃ নুরউদ্দিন চৌধুরী নয়ন   আজ লক্ষ্মীপুরের প্রবীণ সাংবাদিক এম এ মালেকের ৩য় মৃত্যুবার্ষিকী   ভোলার লালমােহনে লকডাউন অমান্য ও মাস্ক না থাকায় ১৬ জনের জরিমানা   ভোলায় ০৬ কেজি মাদকদ্রব্য গাঁজা সহ আটক-৩   ভোলার বলাকা’র সেচ্ছাসেবী ও মেধাবী ছাত্র অসুস্থ আনোয়ারের পাশে: তোফায়েল আহমেদ এমপি   লক্ষ্মীপুরের নদী পথে ফেরীতে আগুন, ৮ট্রাক পুড়ে ক্ষতিগ্রস্ত