রবিবার ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১০ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৪শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

নগদ সহায়তা পাবেন ফ্রিল্যান্সাররা !
প্রকাশ: ২৪ ডিসেম্বর, ২০২০, ১০:৩৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নগদ সহায়তা পাবেন ফ্রিল্যান্সাররা !

সময় নিউজ বিডিঃ  সেবা রফতানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা উপার্জনকারী ফ্রিল্যান্সারদের জন্য নতুন উদ্যোগ নিল সরকার। তাদেরকেও প্রণোদনা বা নগদ সহায়তা দেওয়া হবে।

বৈদেশিক মুদ্রায় আয় বাড়াতে অনলাইনে কাজে নিয়োজিত যুবকদের পৃষ্ঠপোষকতা করতে এই উদ্যোগ নিয়েছে সরকার।

তথ্য ও প্রযুক্তি বিভাগের তথ্য মতে, বর্তমানে দেশে ৬ লাখ ৫০ হাজার নিবন্ধনকৃত ফ্রিল্যান্সার রয়েছেন। তারা বছরে ১৫০ মিলিয়ন ডলার আয় করছেন।

মূলত তরুণদের সমন্বয়ে গঠিত এই ফ্রিল্যান্সাররা তথ্য ও প্রযুক্তি সম্পর্কিত প্রোগ্রামিং, ডিজাইনিং, ট্যাক্স পুর্ব প্রস্তুতি, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনসহ (এসইও) বিভিন্ন ধরনের কাজ করছেন  |

বর্তমানে সরকার রফতানি আয়ে উৎসাহ দিতে ৩৮টি খাতে সর্বোচ্চ ২০ শতাংশ পর্যন্ত নগদ সহায়তা দিচ্ছে। অপরদিকে সরকার বৈধপথে ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর জন্য ২ শতাংশ প্রণোদনা দিচ্ছে।

বিদেশি মুদ্রায় অধিক পরিমাণ অর্থ উপার্জনকারী ফ্রিল্যান্সাররা দীর্ঘদিন ধরে তাদের রফতানি আয়ের বিপরীতে নগদ প্রণোদনা দাবি করে আসছেন।

এদিকে পরিষেবা রফতানি থেকে ফ্রিল্যান্সারদের উপার্জনের বিপরীতে নগদ প্রণোদনা প্রদান সম্পর্কিত একটি প্রতিবেদন জমা দিতে মনিটরিং সেলের মহাপরিচালক হাকিম উদ্দিনের নেতৃত্বে আট সদস্যের একটি কমিটি গঠন করেছে অর্থ মন্ত্রণালয়।

কমিটিতে তথ্য ও প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়ের বাজেট বিভাগ, রফতানি উন্নয়ন ব্যুরো ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রতিনিধি রাখা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ফ্রিল্যান্সাররা বিদেশে বিভিন্ন ধরনের সেবা রফতানির মাধ্যমে বেশ ভালো পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করছেন।

আমরা যদি তাদের আয়ের বিপরীতে প্রণোদনা দিতে পারি তাহলে আরও বেশি শিক্ষিত তরুণ এই পেশায় যুক্ত হতে আগ্রহী হবেন।

তখন আমাদের বেকার জনগোষ্ঠীর পরিমাণ কমে যাবে এবং দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়বে।

তরুণ ফ্রিল্যান্সার ফরহাদুল ইসলাম শুভ বলেন, অনেক শিক্ষার্থী তাদের পড়ালেখার খরচসহ আর্থিক প্রয়োজন মেটাচ্ছেন ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আয় করা অর্থ দিয়ে।

পড়াশোনা শেষ করার পরেও অনেকে চাকরি যোগাড় করতে ব্যর্থ হয়, এমনকি বছরের পর বছর ব্যয় করার পরেও অনেকে হতাশায় ভুগছেন। ফ্রিল্যান্সিং কাজ হাজার হাজার বেকার যুবককে বৈদেশিক মুদ্রা অর্জনে সহায়তা করছে।

শুভ আরও বলেন, ফ্রিল্যান্সাররা যে সেবা রফতানি করছে সেটি একটি পণ্য। নগদ সহায়তা প্রদান করা হলে এ খাতে অনেক যুবকের এগিয়ে আসতে সহায়তার পাশাপাশি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা রিজার্ভে যুক্ত হবে।

 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  জনজীবন বিপর্যস্ত তীব্র শীতে ও কুয়াশা!   ফেরি চলাচল বন্ধ পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ।   নিয়ন্ত্রণে ১০ ইউনি একটি ভবনে আগুন; রাজধানী   প্রথমবার স্বামীসহ প্রকাশ্যে আনুশকা মেয়ে হওয়ার পরে।   কিশোরী অন্তঃসত্ত্বা, প্রেমিকার বিরুদ্ধে মামলা করতে এসে প্রেমিক আটক!   ঢাকা হাইকোর্টের সামনে ছুরিকাঘাতে একব্যক্তি নিহত!!   শরণখোলায় ১৯টি চিত্রল হরিণের চামড়া উদ্ধার।   শিক্ষা প্রতিষ্ঠান খোলার গাইড লাইন প্রকাশ, তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চ   কিশোরগঞ্জ পাগলা মসজিদের দানবক্সে ৫ মাসে ২ কোটি৩৮লাখ ৫৫হাজার টাকা।   মাদরাসা শিক্ষার মান বাড়ছে : শিক্ষা উপমন্ত্রী   লক্ষ্মীপুরের মান্দারীতে সড়কে ঝরে গেল সুমন নামের এক সিএনজি  চালকের প্রাণ   প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ত্রিশাল উপজেলার ভূমিহীন ও গৃহহীন ৫০ পরিবারকে ঘর দেওয়া হয়েছে।   মোংলা উপ‌জেলার ৫০ টি ছিন্নমূল পরিবারের মাঝে জ‌মি ও গৃহ প্রদান সনদ হস্তান্তর।   পিরোজপুরে ৩৭৫ জন গৃহহীন পরিবার পেল জমি ও ঘর   শিক্ষা প্রতিষ্ঠান খোলার নির্দেশনা।   লক্ষ্মীপুরের ০৩ অফিসার ইনচার্জ(ওসি)র রদবদল   লালমোহনে ইউপি চেয়ারম্যানের বিচার চেয়ে নির্যাতিত বাবার দুই মেয়ের সংবাদ সম্মেলন।   স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালুকরণের আদেশ   পরমাণু চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন।   ভারতীয় শিক্ষার্থীর আত্মহত্যা বারিন্দ মেডিকেলে!