সোমবার ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ক্রোয়েশিয়ায় ফের ভূমিকম্পের আঘাত, রিখটার ৬.৪। বহু হতাহত।
প্রকাশ: ৩০ ডিসেম্বর, ২০২০, ১১:০২ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ক্রোয়েশিয়ায় ফের ভূমিকম্পের আঘাত, রিখটার ৬.৪। বহু হতাহত।

সময় নিউজ বিডিঃ  মাত্র একদিন আগেই ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল ইউরোপের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দেশ ক্রোয়েশিয়ার মধ্যাঞ্চলে। এর মাত্র ২৪ ঘণ্টা পার হতে না হতেই প্রায় একই এলাকায় আরও একটি শক্তিশালী কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৬ দশমিক ৪।

জিএফজেড জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস জানিয়েছে, মঙ্গলবার (২৯ ডিসেম্বর) আঘাত হানা ভূমিকম্পের কেন্দ্র ছিল ক্রোয়েশীয় রাজধানী জাগরেব থেকে ৫০ কিলোমিটার দূরবর্তী পেত্রিনজা শহরে এবং এর গভীরতা ছিল প্রায় ১০ কিলোমিটার।
এই ভূমিকম্পে এ পর্যন্ত এক শিশুর মৃত্যু এবং আরও অনেক লোক আহত হওয়ার খবর পাওয়া গেছে। এর আঘাতে বিধ্বস্ত হয়েছে বহু ঘরবাড়ি।

স্থানীয় টেলিভিশনে প্রচারিত ফুটেজে দেখা যায়, ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপ থেকে আটকে পড়া মানুষদের উদ্ধারের চেষ্টা করছেন উদ্ধারকারীরা। সেখানে সহায়তার জন্য সেনাবাহিনী পাঠানো হয়েছে।

ভূমিকম্পের পরপরই ঘটনাস্থলে ছুটে যান ক্রোয়েট প্রধানমন্ত্রী আদ্রেজ প্লেনকোভিক। তিনি বলেছেন, আমাদের কাছে খবর এসেছে, একটি মেয়ে মারা গেছে। হতাহতের বিষয়ে আমাদের কাছে আর কোনও তথ্য নেই।

তিনি আরও বলেন, এখানে সাহায্যের জন্য সেনাবাহিনী এসেছে। পেত্রিনজা থেকে কিছু লোক সরিয়ে নিতে হবে, কারণ এখানে থাকা নিরাপদ নয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ভূমিকম্পে একটি কিন্ডারগার্টেন স্কুল পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। তবে ধসে পড়ার সময় এর ভেতরে কোনো শিক্ষার্থী ছিল না।

শক্তিশালী এই ভূমিকম্প আঘাত হেনেছে জাগরেবেও। সেখানে কম্পন শুরু হতেই আতঙ্কে রাস্তায় বেরিয়ে আসেন বহু মানুষ। শহরের অনেক জায়গায় দেয়াল ও ছাদের ভাঙা অংশ পড়ে থাকতে দেখা গেছে।

কম্পন অনুভূত হয়েছে প্রতিবেশী দেশ বসনিয়া ও সার্বিয়াতেও। আরেক প্রতিবেশী স্লোভেনিয়ায় ভূমিকম্পের কারণে তাদের একমাত্র পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি সাময়িক বন্ধ রাখা হয়।

হাঙ্গেরির প্যাকস পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ জানিয়েছে, তারা কম্পন অনুভব করলেও উৎপাদন বন্ধ করেনি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  লালমোহনে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি দখলের পায়তারা, মারপিটে আহত এক।   অভিশংসনের মুখে ট্রাম্প   শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত   সংসদের একাদশ অধিবেশন বসেছে আজ   ভোট ডাকাতি করে ক্ষমতাসীনরা পৌরসভা দখল করেছে: মির্জা ফখরুল   ১৪ বছর পর পাকিস্তানে দ.আফ্রিকা   ভারতে টিকা নিয়ে ৪৪৭ জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া   মার্কিন নিষেধাজ্ঞা মুক্ত হচ্ছে ৭ মুসলিম দেশ   রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা কমিটির সভা   কৃষকদের সাথে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মতবিনিময় সভা।   ফের বিবস্ত্র করে নির্যাতন, নোয়াখালীতে! গ্রেপ্তার ৫   কোহলি এখন ‘গর্বিত স্বামী’ এবং ‘গর্বিত বাবা’   যেসব চ্যানেলে দেখা যাবে বাংলাদেশ-উইন্ডিজ সিরিজ।   ভুলবশতঃ জার্সিতে বাদ পড়েছিল ‘বাংলাদেশ’ : বিসিবি   চট্টগ্রামে এক ডাকাত গণপিটুনিতে মৃত্যু   যুবকের মৃতদেহ উদ্ধার!   আড়াই বছর কারাদণ্ড স্যামসাংয়ের উত্তরাধিকারীর   গ্রামীণ ১২ নারীকে প্রণোদনা দেয়া হয়েছে।   ভোটারের চেয়ে ভোট বেশি!   পুনরায় নির্বাচনের দাবি: শেরপুর পৌরসভার