শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

জালিয়াতি করে কোটি টাকার জমি দখলের অভিযোগ।
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী।
প্রকাশ: ৩০ ডিসেম্বর, ২০২০, ১১:১৭ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

জালিয়াতি করে কোটি টাকার জমি দখলের অভিযোগ।

সময় নিউজ বিডিঃ  রাজশাহীর সপুরা এলাকায় প্রায় কোটি টাকা মূল্যের একটি জমি দখলের অভিযোগ পাওয়া গেছে। ক্ষমতাসীন প্রভাবশালী মহল এই দখলদারকে সহায়তা দিচ্ছেন বলেও অভিযোগ উঠেছে।

জমির মালিক লাকী বেগম ও বায়না চুক্তিকারী আজগর হোসেন জমিটি দখলমুক্ত করতে রাজশাহী সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের হস্তক্ষেপ চেয়ে আবেদন করেছেন। মেয়র ১৫ নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুস সোবহানকে আহ্বায়ক করে একটি সালিশি কমিটি গঠন করে অভিযোগ নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন।

ভুক্তভোগী লাকী বেগম ও আজগর হোসেনের অভিযোগ থেকে জানা গেছে, রাজশাহীর হেতেখাঁ মহল্লার সাপিনা বেগম সপুরা এলাকার মূল্যবান পাঁচ কাঠা জমি ১৯৭৫ সালের ২২ এপ্রিল প্রকৃত মালিক শেখ হারুন ও শেখ নজিরের কাছ থেকে ক্রয় করেন। ক্রেতা সাপিনা বেগম জমি ক্রয়ের পর খারিজ শেষে নিয়মিত খাজনা পরিশোধ করে আসছিলেন।

সাপিনা বেগম পরবর্তীতে তার নাতনি লাকী বেগমকে হেবা দলিল মূলে জমিটি হস্তান্তর করেন। এদিকে লাকী বেগম তার মালিকানার এই জমি আজগর হোসেনের কাছে বিক্রির জন্য বায়না চুক্তি সম্পাদন করেন।

অন্যদিকে এই জমিটির মালিকানা পেতে নগরীর শিরোইল এলাকার জনৈক আব্দুল বারী, জমিটির ক্রেতা সাপিনা বেগমের টিপসই জাল করে বোয়ালিয়া থানার সহকারী ভূমি কমিশনারের আদালতে একটি অনাপত্তিপত্র (নাদাবিনামা) দাখিল করেন এই বলে যে, তিনি শেখ হারুন ও শেখ নজিরের কাছ থেকে জমিটি ক্রয় করেননি।

ফলে বোয়ালিয়া সহকারী ভূমি কমিশনার শুনানি শেষে জমির মালিক সাপিনা বেগমের মালিকানা স্বত্ব বাতিল ও খারিজ বাতিল করে আদেশ দেন।

অভিযোগে আরও জানা যায়, দখলদার আব্দুল বারী ভূমি কমিশনার আদালতের সার্ভেয়ার আবু সায়েমসহ কর্মচারীদের হাত করে গোপনে এই রায় হাসিল করেন।

নথিপত্র পর্যালোচনা করে দেখা গেছে, আব্দুর বারী একদিকে ক্রেতা সাপিনা বেগমের স্বাক্ষর ও টিপসই জালের মাধ্যমে নাদাবিনামা আদালতে দাখিল করে গোপনে রায় হাসিল করেন।

অন্যদিকে জমিটির প্রকৃত মালিক শেখ হারুন ও শেখ নজিরের কাছ থেকে ২০০৬ সালের ৯ নভেম্বর কিনেছেন বলে একটি জাল দলিল তৈরি করে জমিটি জোরপূর্বক দখল করে নেন।

আদালতের নথিপত্রে দেখা গেছে, নজির শেখের কাছ থেকে ২০০৬ সালে আব্দুল বারী জমি ক্রয় দেখালেও নজির শেখ ১৯৯২ সালের ১৪ নভেম্বর মৃত্যুবরণ করেন।

অন্যদিকে কাগজপত্রের নকল তুলে সাপিনা পরে জানতে পারেন তার টিপসই জাল করেছে বারী গং। পাশাপাশি প্রকৃত মালিক শেখ নজির ও শেখ হারুনের কাছ থেকে কিনেছেন বলে একটি জাল দলিল করেছেন। ফলে সাপিনা বেগম জালিয়াতির বিরুদ্ধে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আদালতে একটি মামলা করেন।

এতে আব্দুল বারী গং সাপিনা বেগমের স্বাক্ষর ও টিপসই জাল করেছেন বলে ফরেনসিক পরীক্ষায় প্রমাণিত হয়। এছাড়া আব্দুল বারী যাদের কাছ থেকে জমিটি কিনেছেন বলে যে দলিল আদালতে পেশ করেন সেটিও জাল বলে প্রমাণিত হয়।

ফলে এডিসি (রাজস্ব) সাপিনা বেগমের মালিকানার পক্ষে রায় দেন। টিপসই ও স্বাক্ষর জালের অভিযোগে আব্দুল বারী ও তাকে সহযোগিতাকারী ভূমি অফিসের সার্ভেয়ার আবু সায়েমের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়েরের আদেশ দেয়া হয়।

এই আদেশের পরও আব্দুল বারী জমির দখল ছাড়েননি। ফলে নানী সাপিনা বেগমের কাছ থেকে পাওয়া বর্তমান মালিক লাকী বেগম জমিটির দখল পাচ্ছেন না। লাকী বেগমের কাছ থেকে জমিটি কেনার জন্য বায়না চুক্তিকারী আজগর আলী বিপুল টাকা বিনিয়োগ করে এখন বিচারের আশায় ঘুরছেন।

লাকী বেগমের অভিযোগ আব্দুল বারী ক্ষমতাসীন দলের কিছু লোককে হাত করে তার একমাত্র সম্বল জমিটি দখল করে রেখেছেন। তিনি বিচারের আশায় ঘুরছেন।

রাসিক মেয়রের সালিশি কমিটির আহ্বায়ক ১৫ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল সোবহান বলেন, তারা দুই পক্ষকে নিয়ে একাধিকবার বসেছেন। সালিশি কমিটি দ্রুত এই বিষয়ে সুপারিশ ও সিদ্ধান্ত জানানো হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  রাজশাহী কলেজ অধ্যক্ষকে বিদায় সংবর্ধনা প্রদান   প্রাণ গেল সেক্রেটারীর বাবার, মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে।   করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৩ জনের মৃত্যু   খুলনায় সড়ক দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত   কলাপাড়ায় মেয়রপ্রার্থী বিপুল চন্দ্র হাওলাদার নৌকা প্রতীক পাওয়ায় স্থানীয় নেতাকর্মীদের ফুলের শুভেচ্ছা প্রদান।   ছুটি আরও বাড়ল শিক্ষাপ্রতিষ্ঠানে   ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছেন উত্তর কোরিয়ার একনায়ক: কিম জং উন   মেজর জেনারেল এম এ মঞ্জুর হত্যা মামলা।   বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন বলিউড তারকা বরুণ ধাওয়ান।   ঝুলন্ত মরদেহ উদ্ধার!   যেসব পৌরসভায় ভোট কাল   দেশের সর্বনিম্ন তাপমাত্রা: নওগাঁয়   রূপসা উপজেলার নির্বাহী অফিসার নাসরিন আক্তারের ভালোবাসায়, মমতা, আদর এবং স্নেহ পেলো পথ শিশুরা।   কুপিয়ে জখম নৌকা প্রার্থীর ২ সমর্থককে !   আনসার সদস্য ইয়াবাসহ আটক!   ছেলের আত্মহত্যা মাকে সরি লিখে   দেশে করোনায় মৃত্যু গত ২৪ ঘণ্টায় ও শনাক্ত!   কে এই অবন্তিকা পি কে হালদারের বান্ধবী ?   ক্ষমা করেনি জনগণ বিএনপি কে বল্ল: ওবায়দুল কাদের   সকল প্রস্ততি সম্পন্ন হল পৌরসভা নির্বাচনের: ধনবাড়ী