মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

মিয়ানমারের সঙ্গ ছেড়েছে ৯ দেশ
প্রকাশ: ২ জানুয়ারি, ২০২১, ৮:৫৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মিয়ানমারের সঙ্গ ছেড়েছে ৯ দেশ

সময় নিউজ বিডিঃ  রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গ ছেড়েছে বিশ্বের নয়টি দেশ।

আফ্রিকার এ দেশগুলো জাতিসংঘ সাধারণ পরিষদের কর্ম অধিবেশনে মিয়ানমারের বিরুদ্ধে পরিষদের তৃতীয় কমিটির প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে এই নয়টি দেশ। এই প্রস্তাবে রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব দেওয়া এবং বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে কার্যকর পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে।

এর আগে ২০১৯ সালে এ প্রস্তাবে এই নয়টি দেশ নিরপেক্ষ অবস্থানে থেকে ‘অ্যাবস্টেইন’ ভোট দিয়েছিল। কিন্তু গত ৩১ ডিসেম্বর অনুষ্ঠিত ভোটাভুটিতে একেবারে স্পষ্ট অবস্থান নিয়ে মিয়ানমারের বিরুদ্ধে ভোট দিয়েছে সেই নয়টি দেশ। দেশগুলো হচ্ছে ক্যামেরুন, ইকুয়েটরিয়াল গিনি, নামিবিয়া, কেনিয়া, লেসেথো, মোজাম্বিক, তানজানিয়া, পালাউ ও সলোমন দ্বীপপুঞ্জ।

এই নয়টি দেশসহ প্রস্তাবের পক্ষে মোট ১৩০ ভোট পড়েছে। তবে এ প্রস্তাবের বিরুদ্ধে অবস্থান নিয়ে সরাসরি মিয়ানমারের পক্ষে ভোট দেয় নয়টি দেশ। দেশগুলো হচ্ছে চীন, রাশিয়া, বেলারুশ, কম্বোডিয়া. ভিয়েতনাম, লাওস, ফিলিপাইন ও জিম্বাবুয়ে। এছাড়া ভোটদানে বিরত থেকেছে ভারত, জাপানসহ ২৫টি দেশ।

ভোটাভুটিতে ১৩০-৯ ভোটে মিয়ানমারের বিরুদ্ধে প্রস্তাবটি সিদ্ধান্ত আকারে গৃহীত হয়েছে।

শনিবার পোস্ট করা সাবেক কফি আনান কমিশনের (রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পরিস্থিতি নিয়ে গঠিত জাতিসংঘ কমিশন) সদস্য লেটেশিয়া ভ্যান্ডেনের টুইট বার্তা থেকে এ তথ্য পাওয়া গেছে। পরে নিউইয়র্কের কূটনৈতিক সূত্র এ তথ্য নিশ্চিত করে।

এদিকে মানবাধিকার প্রশ্নের এ প্রস্তাবকে পাশ কাটানোর কৌশল হিসেবে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে দেওয়া বার্তায় বলা হয়েছে, মিয়ানমার এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

সাবেক আনান কমিশনের সদস্য ও ডাচ কূটনীতিক লেটেশিয়া ভ্যান্ডেন অ্যাসাম টুইট বার্তায় বলেছেন, এই নয়টি দেশ ২০১৯ সালে দেওয়া এই প্রস্তাব প্রসঙ্গে নিজেদের অবস্থান পরিবর্তন করেছে। এবার এই নয়টি দেশ তাদের অবস্থান বদলে সরাসরি মিয়ানমারের বিরুদ্ধে এবং প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে।

কূটনৈতিক সূত্র জানায়, গত নভেম্বরে সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে ইউরোপীয় ইউনিয়ন এবং ওআইসি মিয়ানমারে রোহিঙ্গাসহ সংখ্যালঘু গোষ্ঠিগুলোর মানবাধিকার প্রশ্নে এ প্রস্তাবটি উত্থাপন করে। মিয়ানমারের বিরোধিতা সত্ত্বেও প্রস্তাবটি গৃহীত হয়।

বছরের শেষ কার্যদিবেসে গত বৃহস্পতিবার প্রস্তাবটি সিদ্ধান্ত আকারে গ্রহণ করার প্রসঙ্গ এলে মিয়ানমার আবার বিরোধিতা করে এবং ভোটাভুটির আহ্বান জানায়। মিয়ানমারের দাবিতেই ভোটাভুটি হয়। ভোটাভুটিতে মিয়ানমারের বিরুদ্ধে আগের চেয়ে আরও বেশি ভোট পড়ে।

আগেরবার কার্যত ভোটদানে বিরত থাকা আফ্রিকার নয়টি দেশ এবার সরাসরি প্রস্তাবের পক্ষে ভোট দেয়, যা মিয়ানমারের বিরুদ্ধে গেছে। এদিকে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ফেসবুক পেজে জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি কিয়াউ মো তুনের উদ্ধৃতি তুলে ধরে বলা হয়েছে, মিয়ানমার এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। রাখাইনের পরিস্থিতি নিয়ে রাজনৈতিক চাপ সৃস্টির ফল ভালো হবে না। এ প্রস্তাব মিয়ানমার মেনে নেবে না এবং রাখাইন রাজ্যের সংকট সমাধানে কাজে আসবে না।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  নিহত ২ সড়ক দুর্ঘটনায়।   মোটরসাইকেল ও ট্রাক সংঘর্ষে নিহত এক আহত দুই।   ইতালির প্রধানমন্ত্রী জিসেপে কন্তে পদত্যাগের ঘোষণা।   বউকেও এবার পিটাইতে হবে!   ফল প্রকাশে পরীক্ষা ছাড়া এইচএসসির   কবরের যাত্রী হলেন বিয়ের আংটি পরার দিন!   সভাপতি মোঃ আলী, সম্পাদক রোজিনা জেলা আইনজীবী সমিতির; মুন্সিগঞ্জ   দুর্বলতা নেই কোনো: রেজাউল   তবু শঙ্কা ইসি, পুলিশের!   বাস্তবে কত? ৯ কোটি টাকা ব্যয়   আপন ভাই-ভাবির সংসারে ঠাই হলোনা ১০ বছরের শিশু রফিকুলের   ১ মিনিটের দাম ৫ হাজার ৮০০ কোটি ডলার!   লক্ষ্মীপুর প্রেসক্লাব ব্যাডমিন্টন টুর্ণামেন্ট সমাপনী ও পুরস্কার বিতরণ   সাংবাদিকদের জন্যই সবার কাজের গতি বেড়ে যায়-ড.মোঃ শাহাদাৎ হোসাইন   বরিশালে অবৈধ ৪টি ইটভাটা ধ্বংস করলো পরিবেশ অধিদপ্তর   মোংলা বন্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা।   বরিশালে অবৈধ ৪টি ইটভাটা ধ্বংস করলো পরিবেশ অধিদপ্তর   এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী   এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ   পিরোজপুরে আসামী ধরতে গিয়ে সন্ত্রাসীদের হামলায় ৫ পুলিশ সদস্য আহত : গ্রেপ্তার-৮