শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ২রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ১৬ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

২০২০ সালে ৩৪৮ জন নারী ও শিশু নির্যাতিত হয়েছে রাজশাহীতে!
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী
প্রকাশ: ৪ জানুয়ারি, ২০২১, ৬:৪৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

২০২০ সালে ৩৪৮ জন নারী ও শিশু নির্যাতিত হয়েছে রাজশাহীতে!

সময় নিউজ বিডিঃ   উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) রাজশাহী জেলায় দীর্ঘদিন যাবৎ নারী ও শিশুর উন্নয়নে কাজ করছে।

মানবাধিকার সংগঠন হিসেবে লফস সংস্থার ডকুমেন্টেশন সেল থেকে রাজশাহীর প্রচারিত দৈনিক পত্রিকার সংবাদের ভিত্তিতে নিয়মিত নারী ও শিশু নির্যাতনের পরিস্থিতি প্রকাশ করে। লফস মনে করে অত্র অঞ্চলে নারী ও শিশু নির্যাতন পরিস্থিতি বিভিন্ন মাত্রায় অবনতি ঘটছে। যৌতুক ও পরকীয়ার কারনে অধিকাংশ নারী ও শিশু নির্যাতনের ঘটনাও ঘটছে। অনেক ক্ষেত্রে বিদেশি কিছু টিভি সিরিয়াল পরকিয়াকে উৎসাহিত করছে। এছাড়াও পারিবারিক কলহ ও প্রেম ঘটিত কারনে হত্যা-আত্মহত্যা ও অমানবিক নির্যাতনের মতো ঘটনা ঘটছে। বিষয়গুলো কারও জন্য সুখকর নয়। ২০২০ সালে অমানবিক কিছূ ঘটে যাওয়া ঘটনার চিত্রগুলো সকলের জন্য উদ্বেগজনক।

সারা বছরে হত্যা ৩০, আত্মহত্যা ৬২, আত্মহত্যা চেষ্টা ১১, ধর্ষণ ৫৭, যৌন নির্যাতন ৩১, নির্যাতন ৯৯, পর্নোগ্রাফি ৮, এসিড ভায়োলেন্স ৫, নিখোঁজ ও অপহরণ ২২, আহত ২৩ জন নারী ও শিশু।

জানুয়ারি ২০ থেকে ডিসেম্বর ২০২০ সালের নারী ও শিশু পরিস্থিতির অমানবিক কিছূ ঘটে যাওয়া ঘটনার তথ্য তুলে ধরা হলো- নারী হত্যা ১৯ জন ও শিশু হত্যা করা হয়েছে ১১ জন, হত্যা চেষ্টা করা হয়েছে ১ জন শিশুকে, আত্বহত্যা করেন নারি ও শিশুসহ ৫৮ জন, আত্বহত্যা চেষ্টা করেন ৪ জন শিশুসহ ৭ জন নারী, ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ৩ জন শিশু ও ১ জন নারী, ধর্ষনের শিকার হয়েছেন ৩৫ জন শিশু ও ২২ জন নারী, ধর্ষন চেষ্টা করা হয় শিশু ১৩ জনসহ ৩ জন নারীকে, যৌন নির্যাতনের শিকার হয় নারী ও শিশু সহ ১৫ জন, নির্যাতনের শিকার শিশু ও নারীসহ ৯৮ জন, ভিকটিম অফ পর্নোগ্রাফি ৬ জন নারী ও ২ জন শিশু, নারী ও শিশু সহ নিখোঁজ রয়েছে ১৫ জন, অপহরণ হয়েছে নারী ও শিশু সহ ৭ জন, আহত হয়েছে ৮ শিশু ও ১৫ জন নারী এছাড়াও ভিকটিম অব এসিড ভায়োলেন্স এর শিকার হয়েছেন শিশু ৪ জন এবং ১ জন নারী। সর্বমোট নারী ও শিশুসহ গত বছরে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়েছেন মোট ৩৪৮ জন। সর্বশেষ নগরীর মেডিক্যাল কলেজ মিলনায়াতন সংলগ্ন নর্দমা থেকে নবজাকের লাশ উদ্ধার অভিযোগের ঘটনাটি সকলের জন্যই উদ্বেগজনক।

লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, ২০২০ সালের বেশির ভাগ সময় কেটেছে করোনার ভয়াল থাবায়। সকলে যখন করোনা নামক ভাইরাস থেকে নিজেকে রক্ষায় ব্যস্ত সেখানে এক শ্রেণির অমানুষের হাতে ২-৫ বছরের শিশু সন্তানও ধর্ষনের হাত থেকে রক্ষা পায়নি। সারা বছর জুড়ে রাজশাহী জেলায় নানা পর্যায়ে নারী ও শিশু নির্যাতন ঘটনা ঘটেছে। সংবাদপত্রে প্রকাশিত ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতায় রাজশাহীতে ২০২০ সালে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য আশংকাজনক। রাজশাহী অঞ্চলে নারী-শিশু নির্যাতন সহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

তিনি আরও বলেন অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। বছরের নারী ও শিশু নির্যাতনের অনেক ঘটনায় মামলা ও বিচার হয়েছে কিন্তু অপরাধ কমছে না, কারণ শাস্তি হতে হবে দৃষ্টান্তমূলক।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ফকিরহাটের বেতাগায় কমিউনিটি ক্লিনিকে ব্র্যাক এর ওরিয়েন্টেশন ও কোভিড-১৯ প্রটেকশন কমিটি গঠন।   রাঙ্গাবালীতে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত।   এডুকেশন ডেভেলপমেন্ট সোসাইটির কেন্দ্রীয় কমিটি গঠণ।   রাঙ্গাবালীতে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত    নিরাপদ সড়ক চাই লক্ষ্মীপুর শাখার অভিষেক অনুষ্ঠিত!   ইয়াবাসহ এক মাদক ব্যবসায়ী আটক   শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে: শ্রীমঙ্গল   সহিংস ঘটনায় এক কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত   ময়মনসিংহে নিম্ন মানের রাস্তা হওয়ায় এলাকাবাসীর মানববন্ধন।   এজেন্ট হাজির করা নিয়েই সন্দিহান বিএনপি   বিএনপির মেয়র প্রার্থীকে ভোটকেন্দ্র থেকে বের করার অভিযোগ।   আরেকটি রূপ শনাক্ত করোনার ব্রাজিলে   ভোটারদের উপস্থিতি বাড়ছে বেলা বাড়ার সাথে সাথে।   ভোটযুদ্ধে ২২১ প্রার্থী পৌর মেয়র হতে !   সন্দ্বীপ পৌর নির্বাচনে ভোটগ্রহণ চলছে: চট্টগ্রাম   রাজশাহী কলেজ অধ্যক্ষকে বিদায় সংবর্ধনা প্রদান   প্রাণ গেল সেক্রেটারীর বাবার, মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে।   করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৩ জনের মৃত্যু   খুলনায় সড়ক দুর্ঘটনায় ২ মোটরসাইকেল আরোহী নিহত   কলাপাড়ায় মেয়রপ্রার্থী বিপুল চন্দ্র হাওলাদার নৌকা প্রতীক পাওয়ায় স্থানীয় নেতাকর্মীদের ফুলের শুভেচ্ছা প্রদান।