বৃহস্পতিবার ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২১শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

এবার ভারতকে নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার
প্রকাশ: ৫ জানুয়ারি, ২০২১, ৯:৩১ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

এবার ভারতকে নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

সময় নিউজ বিডিঃ  ২০১৮ সালের অক্টোবর মাসে ভারত ও রাশিয়ার মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। সেই চুক্তির মাধ্যমে ভারত পাঁচ বিলিয়ন ডলারের বিনিময়ে রাশিয়ার কাছ থেকে উন্নত মানের পাঁচটি এয়ার ডিফেন্স সিস্টেম এস-৪০০ কিনতে রাজি হয়।

রাশিয়ার সঙ্গে এই অস্ত্র চুক্তি প্রথম থেকেই ভালভাবে নেয়নি আমেরিকা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতকে এই মর্মে হুঁশিয়ারি দেন যে ভারত যদি রাশিয়ার কাছ থেকে এই অস্ত্র কেনে, তাহলে নয়াদিল্লিকে বিভিন্ন রকমের নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে। আর এবার সেই পদক্ষেপেই এক ধাপ এগিয়ে এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করল মার্কিন কংগ্রেসের কংগ্রেশনাল রিসার্চ সার্ভিস।

রিপোর্টে ভারতকে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছে যে ভারত যদি রাশিয়ার কাছ থেকে এই এয়ার ডিফেন্স সিস্টেম কেনে তাহলে আগামী দিনে বেশ কিছু নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে নয়াদিল্লিকে। তবে মার্কিন এই হুঁশিয়ারি উপেক্ষা করেই ২০১৯ সালে এই চুক্তি অনুযায়ী প্রথম কিস্তিতে প্রায় ৮০০ মিলিয়ন ডলার রাশিয়াকে দেয় ভারত।

উল্লেখ্য, গত নভেম্বর মাসেই রাশিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় যে আমেরিকার এই নিষেধাজ্ঞার হুঁশিয়ারি উপেক্ষা করেই ভারতের সঙ্গে সমস্ত রকমের প্রতিরক্ষা চুক্তি একে একে কার্যকর হয়ে চলেছে।

তবে ভারত প্রথম দেশ নয় যার বিরুদ্ধে এই এস-৪০০ কেনার জন্য নিষেধাজ্ঞার হুঁশিয়ারি দিয়েছে আমেরিকা। ভারতের আগে রাশিয়ার কাছ থেকে এই অস্ত্র কেনে তুরস্ক। যার ফলে ইতিমধ্যে আমেরিকার নিষেধাজ্ঞার মুখে পড়তে হয়েছে ন্যাটো সদস্য সেই দেশকে।

এদিকে, আমেরিকার এই রিপোর্টটিকে খুব বেশি আমল দিতে নারাজ বিশেষজ্ঞ মহল। তাদের দাবি, এই রিপোর্ট সত্ত্বেও রাশিয়ার সামরিক চুক্তি বাতিল করবে না ভারত। মস্কোর সঙ্গে পরীক্ষিত বন্ধুত্ব বজায় রেখেই আমেরিকার সঙ্গে সম্পর্ক মজবুত করেছে নয়াদিল্লি। বাইডেন প্রশাসনকেও সেই কথা মাথায় রাখতে হবে। তাছাড়া, কৌশলগত কারণে এশিয়া মহাদেশে চীনকে রুখতে ভারতের ওপরই ভরসা রাখতে হবে ওয়াশিংটনকে।     খবর ইকোনোমিক টাইমসের।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপি,ক্বারি মোঃ রফিকুল ইসলাম এর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা প্রকাশ।   ময়মনসিংহ ডিবির ওসি আবারো রেঞ্জে শ্রেষ্ঠ উদ্ধারকারী কর্মকর্তা   ভিডিও ভাইরাল হাতির ম্যাসাজ।   পুলিশের পিকআপ দুমড়ে-মুচড়ে; আহত চার   হাড় কাঁপানো শীত!   কী লিখে গেছেন ট্রাম্প?   প্রথম অনুমোদন পেলেন যিনি সিনেটে বাইডেন মন্ত্রিসভার।   ভয় কাটিয়ে অভিনয়ে ব্যস্ততা পূর্ণিমা-তাহসান   ফেসবুক ভাইরাল পথশিশুর দায়িত্ব নিলেন চাঁদপুর জেলা প্রশাসক   একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক বালু হত্যার বিস্ফোরক মামলায় ৫ জনের যাবজ্জীবন   নগরীতে আ’লীগ নেতা  সড়ক দুর্ঘটনায় নিহত   খুলনা বিএনপি’র দু’দিনের কর্মসূচি, শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী পালিত।   বাগেরহাটের শরনখোলায় ইয়াবাসহ আটক একজন।   সব সহকারী শিক্ষককে ১৩তম গ্রেডে বেতন দিতে অর্থ মন্ত্রণালয়ের সম্মতি   সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি   ময়মনসিংহের ত্রিশালে বাস সিএনজি সংঘর্ষ।   মোংলায় ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ আয়োজনে সুবিদা বঞ্চিত শিশুর মায়েদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিতো।   অবসান আজ ট্রাম্প।   তীব্র মাত্রায় শৈত্যপ্রবাহ রূপ নেওয়ার শঙ্কা শুক্রবার থেকে   বিএনপির প্রার্থী বহিষ্কার!