বুধবার ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৭শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

শীতেও উষ্ণ থাকছে ঢাকা
প্রকাশ: ৫ জানুয়ারি, ২০২১, ৯:৪৫ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

শীতেও উষ্ণ থাকছে ঢাকা

সময় নিউজ বিডিঃ  শীতকালে গা হিম করা ঠান্ডা নামবে, গায়ে উঠবে শীতের কাপড় শাল-চাদর। উঠানে-রাস্তায় শীতার্ত মানুষ আগুন জেলে ওম নেমে। এটাই ডিসেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত দেশের জনজীবনের সাধারণ চিত্র। হিমালয়ের পাদদেশের এলাকা উত্তরাঞ্চলের জেলাগুলোতে শীতের এ চিত্র মোটামুটি তীব্রভাবে দেখা যাচ্ছে। সেখানকার সর্বনিম্ন তাপমাত্রা ৭ থেকে ৯ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে।

তবে ঢাকা-চট্টগ্রামের মতো বড় শহরগুলোতে এবার হাড়কাঁপানো শীত যেন প্রবেশই করতে পারছে না। বিশেষ করে দিনের বেলায় তো শীতের অনুভূতি বেশ কম। ঢাকার তাপমাত্রা এখনো ১২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামেনি। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ঢাকায় শীত কম অনুভূত হওয়ার কারণ আবহাওয়া বা জলবায়ুর পরিবর্তনের মধ্যে লুকিয়ে নেই। এর মূল কারণ অপরিকল্পিত নগরায়ণ ও সবুজ ভূমি এবং জলাশয় কমে যাওয়া। এসব কারণে শীতকালেও অস্বাভাবিক উষ্ণ থাকছে রাজধানী।

ঢাকা শহরের জলবায়ু ও আবহাওয়া নিয়ে করা বিশ্বব্যাংকের এক গবেষণায় দেখা গেছে, ঢাকার দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য দ্রুত কমে আসছে। বিশেষ করে শীতকালে এ পার্থক্য বেশি অনুভূত হচ্ছে।

গবেষণাটিতে দেখা গেছে, সামগ্রিকভাবে ঢাকার গড় তাপমাত্রা দেশের অন্য যেকোনো গ্রামীণ এলাকার চেয়ে পৌনে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে রাজশাহী শহরের সঙ্গে গ্রামীণ এলাকার তাপমাত্রার পার্থক্য পৌনে ১ ডিগ্রি সেলসিয়াস।

অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটির শিক্ষক আশরাফ দেওয়ানের নেতৃত্বে বিশ্বব্যাংক ‘ঢাকার স্থানীয় আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ার কৌশল এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলা’ শীর্ষক ওই গবেষণা পরিচালনা করে। গবেষণার ফলাফল প্রকাশিত হয় গত বছরের জুনে যুক্তরাজ্যের রয়েল ম্যাটেরোলজিক্যাল সোসাইটির বিজ্ঞান সাময়িকীতে।

গবেষণাটির জন্য ১৯৬৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত ঢাকার তাপমাত্রা ও বৃষ্টিপাতের তথ্য বিশ্লেষণ করা হয়। শহরের ২৩টি পর্যবেক্ষণ স্টেশনের সঙ্গে ঢাকার বাইরের এলাকাগুলোর তাপমাত্রার তুলনা টানা হয়।

গবেষণাটিতে সুপারিশ হিসেবে ঢাকার বাড়িগুলোর ছাদে গাছ লাগানো, শহরে সবুজ এলাকা বাড়াতে বৃক্ষরোপণ, যে কটি জলাভূমি টিকে আছে তা রক্ষা করা এবং ড্যাপ বাস্তবায়নের কথা বলা হয়েছে।

জানতে চাইলে গবেষণা দলের প্রধান আশরাফ দেওয়ান বলেন, ঢাকা শহরে সবুজ এলাকা ও জলাভূমি দ্রুত বাড়াতে হবে। শহরে নগরায়ণের ধরন ও ভবনগুলোর উচ্চতা নিয়েও নতুন করে ভাবতে হবে। তবে এ শহর যেভাবে এগোচ্ছে, তাতে ভবিষ্যতে এখানে বসবাস করাই কঠিন হবে।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কলাপাড়া রিপোর্টার্স ক্লাব’র ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন।   কাউখালীতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের তৃতীয় শ্রেণির কর্মচারী পরিষদ গঠন   বিরল উপজেলায় ট্রাকচাপায় নিহত তিন!   স্থানীয়দের দাবি নির্বাচনী সহিংসতা ছুরিকাঘাতে যুবক খুন!   শেষ হলো পাবজি মোবাইলের গ্লোবাল চ্যাম্পিয়নশিপ।   তায়েফে পানির ট্যাংক পরিষ্কার করতে গিয়ে মারা গেছেন তিন বাংলাদেশি।   রেজাউল করিম চৌধুরী: বিশ্বাস করি জনগণের রায়ে আমরা   দুই বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ!   ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্তের সর্বশেষ তথ্য   কলাপাড়ায় আধুনিক পদ্ধতিতে ক্ষেতে বীজ রোপণ   ‘কিন্ডারগার্টেন খোলা না খোলা গণশিক্ষা মন্ত্রণালয়ের বিষয় নয়’   লক্ষ্মীপুরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উদ্বোধন   ময়মনসিংহের নান্দাইলে বিয়ের খবরে ক্ষুব্ধ-স্ত্রীর হাতে-কাটা পড়ল স্বামীর বিশেষ-অঙ্গ।   ‘ফেব্রুয়ারির প্রথম বা দ্বিতীয় সপ্তাহে স্কুল খোলার পরিকল্পনা’   লক্ষ্মীপুরে বিদ্যালয়ে ইয়াবা সেবন করে প্রধান শিক্ষক   ছাত্রলীগ নেত্রী তন্বী সিএমএম আদালতে মামলা করলেন।   মোবাইল গরম হয়?   ২ শিশু ধর্ষণে মাদ্রাসা শিক্ষকসহ আটক ২   প্রাথমিক শিক্ষকদের দুই দিনের মধ্যে তথ্য না পেলে ব্যবস্থা নেয়া হবে।   ১০ মাস পর উপবৃত্তি পাচ্ছে দেড় কোটি শিক্ষার্থী