মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

বাঘায় পদ্মার নদীর নালায় দুটি সেতু নিসঙ্গতায় ৪ বছর
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী
প্রকাশ: ৫ জানুয়ারি, ২০২১, ৫:৩০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বাঘায় পদ্মার নদীর নালায় দুটি সেতু নিসঙ্গতায় ৪ বছর

সময় নিউজ বিডিঃ রাজশাহীর বাঘায় ২০১৫-২০১৬ অর্থ বছরে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে অবিভক্ত গড়গড়ি ইউনিয়নের পদ্মার চরাঞ্চলে পৃথক দুটি পদ্মা নদীর নালার উপর সেতু নির্মাণ করা হয়।

বাঘা-লালপুর যাতায়াত সড়কের দক্ষিনে পদ্মার তীর ঘেষে সুলতানপুর ও কড়ালি নওশারা এলাকায় ৪০ ফুট দীর্ঘ এবং ১২ ফুট প্রস্থ সেতু দু’টির নির্মাণ ব্যয় হয়েছে ৬৬ লক্ষ টাকা। কিন্তু নির্মাণের পর থেকে সেতু দু’টির ওপর দিয়ে মানুষ কিংবা যানবাহন চলাচল করেনা। এমনও নয় যে সেতু দু’টি ঝুঁকিপূর্ণ। শুধু সংযোগ সড়কের অভাবে এই নিঃসঙ্গতা। অর্থ অপচয় ছাড়া আর কিছুই হয়নি।

সরেজমিন দেখা গেছে, পদ্মা নদীর নালার পানি মাড়িয়ে সেতুর পাশ দিয়ে মানুষ চলাচল করতে। আর বছরের পর বছর সেতুর চারিদিকের মাটি ধ্বসে যাওয়ার ফলে ঝুঁকিপূর্ণ অবস্থায় দাড়িয়ে আছে। অবস্থা দেখে মনে হয়েছে, যে কোন সময় উপড়েও পড়তে পারে। এতে করে বিপদাশঙ্কাও রয়েছে, সেতুর পাশ দিয়ে চলাচল করা মানুষের। নির্মাণের পর মাটি না ফেলায় রাস্তা থেকে প্রায় ১৫ ফুট উচু হয়ে গেছে সেতু। যার কারণে সেতু দিয়ে চলাচল করা যায়না।

সড়ক বিচ্ছিন্ন সেতু দুটির একটি হচ্ছে, সুলতানপুর সাধু মিয়ার মোড় সংলগ্ন এলাকার দক্ষিনের পদ্মা নদীর খালের ওপর। আরেকটি এর ৫০০ গজ পূর্বে কড়ালি নওশারা এলাকার খাদেম ও জালেকের বাড়ির দক্ষিনের পদ্মা নদীর খালের উপর। সেতু সংলগ্ন উত্তরে প্রাথমিক বিদ্যালয়। দক্ষিনে বিস্তীর্ণ চরাঞ্চলের ফসলি জমি। সেই চরে বসবাস করে ৩৫টি পরিবার। এসব পরিবারের ছেলে মেয়েদের লেখাপড়া করার জন্য আসতে হয়, সেতুর উত্তর পাশের সুলতানপুর প্রাথমিক বিদ্যালয়ে ও নওপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। এপার থেকে ওপারে আর ওপার থেকে এপারে প্রতিদিন যাতায়াত করে স্কুলগামি শিক্ষার্থীসহ অর্ধ সহাস্রাধিক মানুষ।

স্থানীয়রা জানান, চলাচল সুবিধার জন্য সেতু দু’টি নির্মাণ করা হলেও কোন কাজেই আসছেনা। তারা এখন সেতুর পাশ দিয়েই চলাচল করেন, বর্ষায় নৌকায় আর শুষ্ক মৌসুমে পায়ে হেটে। মাঠের আবাদি ফসল ঘরে তুলতেও কষ্ট হয় কৃষকদের। বিশেষ করে বর্ষায় বেশি বেকায়দায় পড়ে স্কুলগামী শিক্ষার্থীরা। যাতায়াত করতে হয় অনেক দুর ঘুরে। সেতু থাকলেও তাদের দুর্ভোগ শেষ হয়নি।

সুলতানপুর এলাকার কলেজ শিক্ষক সোলাইমান হোসেন ও কড়ালি নওশারা এলাকার মুনসুর আলী মন্ডল বলেন, জনস্বার্থে সেতু নির্মাণ করা হলেও চলাচলের জন্য মাটি ফেলে রাস্তা ঠিক করা হয়নি। নির্মাণের পর থেকেই সেতু দু’টির এই দশা। তারপরেও প্রতিবছর বন্যায় সেতুর পাশের মাটি ধসে অনেক উচু হয়ে গেছে। সংশ্লিষ্ট কর্তাদের পক্ষ থেকে ঠিকও করা হয়না। যার কারণেই সেতুর পাশ দিয়েই চলাচল করতে হয়। দাদপুর এলাকার সবজি ব্যবসায়ী সাইফুল ইসলাম বলেন, সেতুর উত্তরে সুলতানপুর,খানপুর বাজারে যেতে হলে অনেত দুর ঘুরে যেতে হয়।
গড়গড়ি ইউপি চেয়ারম্যান রবিউল ইসলাম বলেন, আমি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে দুইজন ঠিকাদার সেতুর কাজ করেছে। তাদের সাথে কথা বলেছি, তারা মাটি ফেলে ঠিক করে দিতে চেয়েছেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট লায়েব উদ্দীন লাভলু বলেন, আমি চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগে সেই সেতুর কাজটি হয়েছে। তাতে কিছু কর্মকর্তা ও সংশ্লিষ্ট ঠিকাদার এমন কাজ করে শুধু রাষ্ট্রের অর্থ অপচয় করেছে। জনগনের কোন কাজে আসছেনা। আমার সময়ে এমন ধরনের কাজ করতে দিবোনা।

উপজেলা নির্বাহীি অফিসার শাহিন রেজা বলেন, খোঁজ নিয়ে ব্যবস্থা নিবেন।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  নিহত ২ সড়ক দুর্ঘটনায়।   মোটরসাইকেল ও ট্রাক সংঘর্ষে নিহত এক আহত দুই।   ইতালির প্রধানমন্ত্রী জিসেপে কন্তে পদত্যাগের ঘোষণা।   বউকেও এবার পিটাইতে হবে!   ফল প্রকাশে পরীক্ষা ছাড়া এইচএসসির   কবরের যাত্রী হলেন বিয়ের আংটি পরার দিন!   সভাপতি মোঃ আলী, সম্পাদক রোজিনা জেলা আইনজীবী সমিতির; মুন্সিগঞ্জ   দুর্বলতা নেই কোনো: রেজাউল   তবু শঙ্কা ইসি, পুলিশের!   বাস্তবে কত? ৯ কোটি টাকা ব্যয়   আপন ভাই-ভাবির সংসারে ঠাই হলোনা ১০ বছরের শিশু রফিকুলের   ১ মিনিটের দাম ৫ হাজার ৮০০ কোটি ডলার!   লক্ষ্মীপুর প্রেসক্লাব ব্যাডমিন্টন টুর্ণামেন্ট সমাপনী ও পুরস্কার বিতরণ   সাংবাদিকদের জন্যই সবার কাজের গতি বেড়ে যায়-ড.মোঃ শাহাদাৎ হোসাইন   বরিশালে অবৈধ ৪টি ইটভাটা ধ্বংস করলো পরিবেশ অধিদপ্তর   মোংলা বন্দরের চেয়ারম্যান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা।   বরিশালে অবৈধ ৪টি ইটভাটা ধ্বংস করলো পরিবেশ অধিদপ্তর   এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের অটোপাস কেন আর নয় : কারণ জানালেন শিক্ষামন্ত্রী   এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ   পিরোজপুরে আসামী ধরতে গিয়ে সন্ত্রাসীদের হামলায় ৫ পুলিশ সদস্য আহত : গ্রেপ্তার-৮