বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে রাজি সুদান: ট্রাম্প
প্রকাশ: ২৫ অক্টোবর, ২০২০, ১২:৪৪ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে রাজি সুদান: ট্রাম্প

এর আগে গত সেপ্টেম্বর মাসে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্থাপন করে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। সেক্ষেত্রে সুদানও যদি তাদের পদাঙ্ক অনুসরণ করে, তাহলে দুই মাসের মধ্যে তৃতীয় কোনও মুসলিম দেশ ইসরায়েলের সম্পর্ক স্থাপন করবে।

এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্ব শান্তির জন্য আজ বড় জয়। ইসরায়েলের সঙ্গে শান্তি ও সম্পর্ক স্বাভাবিকের চুক্তিতে সম্মত হয়েছে সুদান! সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে যোগ দিলো তৃতীয় আরব দেশ, অন্যদের যোগ দেয়াও সময়ের ব্যাপার। আরও অনেকেই তাদের অনুসরণ করবে!

এর আগে হোয়াইট হাউজের মুখপাত্র জুড ডিরি টুইট বার্তায় জানান, সুদান ও ইসরায়েল সম্পর্ক স্বাভাবিক করতে রাজি হয়েছে বলে ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আব্রাহম অ্যাকার্ডে আরও একটি দেশ যোগ দেয়ায় মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার ক্ষেত্রে এটি আরও একটি বড় পদক্ষেপ।

এই ঘোষণার কিছুক্ষণ আগে হোয়াইট হাউজ জানায়, সন্ত্রাসীদের মদদদাতা দেশের তালিকা থেকে সুদানের নাম বাদ দেয়ার নিজের ইচ্ছার কথা কংগ্রেসকে জানিয়েছেন ট্রাম্প।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সুদানের সার্বভৌমত্ব পরিষদের চেয়ারম্যান আব্দেল ফাত্তাহ আল-বুরহান এবং প্রধানমন্ত্রী আব্দাল্লা হামদক ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক ফোনালাপে গণতন্ত্র ও শান্তির জন্য এই ঐতিহাসিক অগ্রগতি অর্জন করেছেন।

তারা জানায়, এই ঐতিহাসিক চুক্তি চার নেতার সাহসী ও দূরদর্শী মনোভাবের প্রমাণ। তবে এই সম্পর্ক স্বাভাবিকের প্রক্রিয়ার মধ্য দিয়ে উভয় দেশের মধ্যে পুরো মাত্রায় কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হবে কিনা তা এখনও অস্পষ্ট।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুল ইসলাম রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  আবারো বস্তিতে আগুন।   লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি হবে।   আজ সংবাদ সম্মেলনে আসছেন শিক্ষামন্ত্রী।   কোভিশিল্ড: অক্সফোর্ডের ভ্যাকসিন ভারতে মিলবে হাজার রুপিতে, বাংলাদেশে কত দাম হবে?   ফ্রিল্যান্সারদের পরিচয়পত্র কার্যক্রমের যাত্রা বুধবার, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী   আংশিক মন্ত্রিসভা ঘোষণা করলেন বাইডেন   ট্রাম্পের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু   মুষ্টিমেয় ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ না দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর   এখন বিএনপির প্রধান কাজই হচ্ছে দেশের জনগণকে ধোকা দেয়া! – এনামুল হক শামীম।   কলাপাড়ায় দুই ভূয়া ডাক্তার গ্রেফতার ও অর্থদণ্ড!!   যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস না ৩০ বছর সাজা, সিদ্ধান্ত ১ ডিসেম্বর   অতিথি পাখির বাসার ভাড়া দিচ্ছে সরকার!   সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান আর নেই!   ভাইয়ের হাতে ভাই খুন!   ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন সাংসদ ফরিদুল হক খান   সাততলা বস্তিতে আগুন, পুড়েছে ঘর-দোকান দু-ই   বাংলাদেশ-ভারত ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে: পররাষ্ট্রমন্ত্রী   আমেরিকা নির্বাচন ২০২০: ডোনাল্ড ট্রাম্প বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন   বোয়ালখালীতে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে আলোচনা সভা।   মাস্ক না পরায় ৬৩ জনকে জরিমানা ১৮ হাজার!!