মঙ্গলবার ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২৪শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ৯ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
“করোনা কালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব”, লক্ষ্মীপুরে নারী দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত মোংলা বন্দরের চেয়ারম্যানের সাথে গনমাধ্যম কর্মীদের মতবিনিময় সভা। প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি করায় লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে যুবক গ্রেপ্তার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ময়মনসিংহের ত্রিশালে জাতীয় নারী দিবস পালিত পটুয়াখালী মহিপুরে সড়ক দুর্ঘটনায় গাড়ি চালকের মৃত্যু। বড়ভাইয়ের হাতে ছোটভাই খুন!! ‘উপকূলীয় টাটকা বাতাস’ এক শিশির দাম ৯ হাজার টাকা! মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা না করে নামের শেষে 'মাদানী' বিদেশি মদ বিক্রির অভিযোগে সুনামগঞ্জে পুলিশের দুই এসআইকে ক্লোজড
পলিমাটি নিতে চায় মালদ্বীপ: বাংলাদেশ
প্রকাশ: ১৫ জানুয়ারি, ২০২১, ৯:৩৩ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

পলিমাটি নিতে চায় মালদ্বীপ: বাংলাদেশ

সময় নিউজ বিডিঃ  পররাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি জানিয়েছে যে ভারত মহাসাগরীয় দ্বীপদেশ বাংলাদেশ থেকে পলিমাটি নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে মালদ্বীপ।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহিদ গত নভেম্বরের শুরুর দিকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে ফোন করে দ্বিপক্ষীয় নানা বিষয়ে আলোচনা করেন এবং তখনি তার পক্ষ থেকে পলিমাটি বিষয়ে আগ্রহ প্রকাশ করা হয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

ওই আলোচনার সময় উভয় পররাষ্ট্রমন্ত্রী দু’ দেশের মধ্যে সরাসরি জাহাজ চলাচলের বিষয়েও সম্মতি প্রকাশ করেন।

 

মালদ্বীপে বাংলাদেশের হাইকমিশনার রিয়ার এডমিরাল এম নাজমুল হাসান বলেন, খুব শিগগিরই দু দেশের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে সরাসরি বৈঠক হবে এবং তখন তাদের আলোচনায় বাংলাদেশ থেকে পলিমাটি নেওয়া এবং সরাসরি জাহাজ চলাচলের মতো বিষয়গুলোও থাকবে।

ঢাকায় পররাষ্ট্র ও পানি সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের সাথে আলাপ করে জানা গেছে মালদ্বীপকে বালু ও পলিমাটি নেওয়ার এ প্রস্তাব বাংলাদেশই প্রথম দিয়েছিল আরও অন্তত চার বছর আগে।

বাংলাদেশে তখন বিশেষ করে পায়রা সমুদ্রবন্দরের কাজ শুরুর সময়ে এটি আলোচনায় এসেছিল কারণ ওই বন্দরের জন্য পটুয়াখালীর রামনাবাদ চ্যানেলে ব্যাপক ড্রেজিংয়ের সিদ্ধান্ত হয়েছিল।

ড্রেজিং ডিস্পোজাল অর্থাৎ ড্রেজিং করে যে বালু ও পলি সরানো হয় সেগুলো রাখা বা সরানোটা ড্রেজিংকে ব্যয়বহুল করে তোলায় বিশেষজ্ঞরা এগুলো রফতানির প্রসঙ্গটি সামনে এনেছিলেন বলে জানা গেছে।

হাইকমিশনার রিয়ার এডমিরাল এম নাজমুল হাসানও বলেন যে কয়েক বছর আগেই বাংলাদেশ এমন প্রস্তাব মালদ্বীপকে দিয়েছিল। কিন্তু পরে নানা কারণে তা নিয়ে খুব বেশি অগ্রগতি হয়নি।

“গত বছর আমি দায়িত্ব নিয়ে আসার পর মন্ত্রী মহোদয়ের পরামর্শ অনুযায়ী এ নিয়ে কাজ শুরু করেছি কিন্তু করোনার কারণে খুব বেশি অগ্রসর হওয়া যায়নি। তবে সম্ভাবনাটি অত্যন্ত উজ্জ্বল। কিছু সমস্যার সমাধান করা গেলে এটি বাংলাদেশের জন্য দারুণ বিষয় হবে বলে আশা করছি,” বলেন নাজমুল হাসান।

তিনি বলেন, তারা এখন দু দেশের পররাষ্ট্রমন্ত্রীদের সম্ভাব্য সফর নিয়ে কাজ করছেন এবং আশা করছেন খুব শিগগিরই একটি সফর অনুষ্ঠিত হবে।

“ওই সফরের সময় এসব বিষয় আলোচনায় আসবে। আশা করি এরপর টেকনিক্যাল লেভেলে কাজ হবে এবং আরও সুনির্দিষ্ট প্রস্তাবনা তৈরি হবে। আর তখনি আমরা বলতে পারবো যে আসলে কী পরিমাণ রফতানি সম্ভব হবে বা কী প্রক্রিয়ায় সেটা হতে পারে

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  “করোনা কালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব”, লক্ষ্মীপুরে নারী দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত   মোংলা বন্দরের চেয়ারম্যানের সাথে গনমাধ্যম কর্মীদের মতবিনিময় সভা।   প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে কটুক্তি করায় লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে যুবক গ্রেপ্তার   আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত   ময়মনসিংহের ত্রিশালে জাতীয় নারী দিবস পালিত   পটুয়াখালী মহিপুরে সড়ক দুর্ঘটনায় গাড়ি চালকের মৃত্যু।   বড়ভাইয়ের হাতে ছোটভাই খুন!!   ‘উপকূলীয় টাটকা বাতাস’ এক শিশির দাম ৯ হাজার টাকা!   মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা না করে নামের শেষে ‘মাদানী’   বিদেশি মদ বিক্রির অভিযোগে সুনামগঞ্জে পুলিশের দুই এসআইকে ক্লোজড   মানববন্ধন ভিপি মিরু হত্যার বিচার দাবিতে   লক্ষ্মীপুরে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন   ফকিরহাটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন   জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় ৭ মার্চ উদযাপন   বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম।   পটুয়াখালীতে ঐতিহাসিক ৭ ই মার্চ পালন   পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ১০ টাকা   ময়মনসিংহে ডিবির অভিযানে সাড়ে চার কেজি গাঁজাসহ গ্রেফতার ৩   রূপে রূপবতী এক নগর !   নোয়াখালীতে নিহত সাংবাদিক বোরহান উদ্দিন এর রুহের মাগফিরাত কামনায় বিএমএসএফ এর দোয়া ও মিলাদ অনুষ্ঠিত