শুক্রবার ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ৫ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ময়মনসিংহে প্রভিটা গ্রুপ কোম্পানির সেপটিক ট্যাংকে পড়ে যাওয়া মা,ও শিশু যুবক সহ নিহত-৩ পাগলীর ফুটপাতে সন্তান প্রসব, মা ও নবজাতককে হাসপাতালে নিল পুলিশ!! গুলশানে এইচ টি ইমামের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত করোনার ভ্যাকসিন নিলেন প্রধানমন্ত্রী নলছিটিতে  সড়ক দুর্ঘটনায় নিহত ১ লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন,শুক্রবার থেকে আ’লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি সংগ্রামী নারী মায়ার তিন মেয়ের পড়াশুনার দায়িত্ব নিল লক্ষ্মীপুরের প্রশাসন লেবুখালীতে নির্মানাধীন পায়রা সেতু থেকে পরে শ্রমিকের মৃত্যু  দশমিনায় পানিতে ডুবে শিশুর মৃত্যু লাশবাহী খাটিয়ার সঙ্গে রিকশার ধাক্কা লাগাকে কেন্দ্র দুপক্ষের সংঘর্ষে ১০ জন আহত
মার্কিন নিষেধাজ্ঞা মুক্ত হচ্ছে ৭ মুসলিম দেশ
প্রকাশ: ১৮ জানুয়ারি, ২০২১, ৯:২০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মার্কিন নিষেধাজ্ঞা মুক্ত হচ্ছে ৭ মুসলিম দেশ

আর মাত্র ৪৮ ঘণ্টা পর আমেরিকার ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন জো বাইডেন। শপথের প্রথম দিনই যুক্তরাষ্ট্র ভ্রমণে সাতটি মুসলিম প্রধান দেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞা বাতিল করতে পারেন তিনি।

বাইডেনের মনোনীত হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রন ক্লেইনের এক নথি থেকে জানা গেছে, ক্ষমতা গ্রহণের প্রথম দিনই বাইডেন বেশ কয়েকটি নির্বাহী আদেশ জারি করতে পারেন। এর মধ্যে মুসলিম দেশগুলোর ওপর আরোপ করা ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার সংশ্লিষ্ট আদেশ থাকতে পারে। এছাড়া প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের ফেরা, করোনা ভাইরাস মহামারির সময় শিক্ষার্থীদের বিতাড়ন ও ঋণ স্থগিত সংক্রান্ত ট্রাম্পের আদেশ বাতিল, অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার বিষয়গুলো থাকতে পারে।

এছাড়া মেক্সিকোর সঙ্গে সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করা অবৈধ অভিবাসন প্রত্যাশীদের সন্তানদের সঙ্গে মা–বাবার পুনর্মিলনের ব্যবস্থা করতেও পদক্ষেপ নিবে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্পের নির্বাহী আদেশে ২০১৭ সালে ক্ষমতা গ্রহণের কিছুদিন পরই সাতটি মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়। সেই দেশগুলো হলো- ইরান, ইরাক, সিরিয়া, লিবিয়া, সুদান, ইয়েমেন ও সোমালিয়া।

এদিকে, বাইডেনের অভিষেকের দিনে বড় ধরনের সহিংসতার আশঙ্কা করছে যুক্তরাষ্ট্রের প্রশাসন। ফলে ৫০টি রাজ্যের সবগুলো ও ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় সতর্কতা জারি করা হয়েছে। সারা দেশ থেকে ন্যাশনাল গার্ডের সদস্যদের রাজধানী ওয়াশিংটন ডিসিতে মোতায়েন করা হচ্ছে।

রোববার (১৭ জানুয়ারি) দেশজুড়ে সশস্ত্র প্রতিবাদ হতে পারে এই আশঙ্কা থেকে দেশজুড়ে সতর্কতা জারি করা হয়।

যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) সতর্ক করে জানিয়েছে, দেশটির ৫০টি রাজ্যের প্রতিটি ক্যাপিটলে ট্রাম্প সমর্থকরা সশস্ত্র মিছিল বের করতে পারে। এ কারণে নিরাপত্তা জোরদার করা হচ্ছে। ইতোমধ্যে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার ন্যাশনাল মল বন্ধ করা হয়েছে। ক্যাপিটলের রাস্তায় ব্যারিকেড দেয়া হচ্ছে।

পুলিশ জানিয়েছে, শনিবার (১৬ জানুয়ারি) ভার্জিনিয়ার এক ব্যক্তিকে দুটি অস্ত্রসহ গ্রেফতার করা হয়েছে। তার কাছ থেকে ৫০৯টি অনিবন্ধিত গুলি উদ্ধার করা হয়েছে। ক্যাপিটল সংলগ্ন পুলিশ চেকপোস্ট অতিক্রমকালে তাকে গ্রেফতার করা হয়।

এদিকে মেরিল্যান্ড, নিউ মেক্সিকো ও উটাহ রাজ্যের গভর্নররা জরুরি অবস্থা জারি করেছেন। ক্যালিফোর্নিয়া, পেনসিলভেইনিয়া, মিশিগান, ভার্জিনিয়া, ওয়াশিংটন ও উইসকনসিনসহ অনেক রাজ্যে পরিস্থিতি মোকাবেলায় ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়েন করছে।

টেক্সাস শনিবার থেকে বাইডেনের অভিষেক পর পর্যন্ত রাজ্য ক্যাপিটল বন্ধ রাখছে। টেক্সাসের জননিরাপত্তা বিভাগের পরিচালক বলেছেন, বিক্ষোভকারীদের মধ্যে ‘সহিংস উগ্রপন্থিরা’ ঢুকে যেতে পারে বলে গোয়েন্দারা মনে করছেন।

বিশ্লেষকদের মতে, নির্বাচনের সময় যেসব রাজ্যে ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবিরে বৈরীতা দেখা গেছে সেগুলোতে সহিংসতার ঝুঁকি সবচেয়ে বেশি। সেগুলোর একটি মিশিগান, এরইমধ্যে কর্তৃপক্ষ রাজ্য ক্যাপিটল ঘিরে ছয় ফুট নিরাপত্তা বেষ্টনী তৈরি করেছে।

রাজ্যের পুলিশের পরিচালক জো গ্যাস্পার বলেছেন, অন্তত ফেব্রুয়ারির মাঝামাঝি নাগাদ এই ভবন ঘিরে অতিরিক্ত পুলিশ মোতায়েন থাকবে।

এদিকে বাইডেনের শপথের দিন সকালেই হোয়াইট হাউস ছাড়বেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। ফলে বাইডনের শপথ অনুষ্ঠানে ট্রাম্পের না থাকার বিষয়টি মোটামুটি নিশ্চিত। ওয়াশিংটন ডিসি ছেড়ে ফ্লোরিডা যাওয়ার পরিকল্পনা করছেন ট্রাম্প।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ময়মনসিংহে প্রভিটা গ্রুপ কোম্পানির সেপটিক ট্যাংকে পড়ে যাওয়া মা,ও শিশু যুবক সহ নিহত-৩   পাগলীর ফুটপাতে সন্তান প্রসব, মা ও নবজাতককে হাসপাতালে নিল পুলিশ!!   গুলশানে এইচ টি ইমামের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত   করোনার ভ্যাকসিন নিলেন প্রধানমন্ত্রী   নলছিটিতে  সড়ক দুর্ঘটনায় নিহত ১   লক্ষ্মীপুর-২ আসনে উপনির্বাচন,শুক্রবার থেকে আ’লীগের দলীয় মনোনয়ন ফরম বিক্রি   সংগ্রামী নারী মায়ার তিন মেয়ের পড়াশুনার দায়িত্ব নিল লক্ষ্মীপুরের প্রশাসন   লেবুখালীতে নির্মানাধীন পায়রা সেতু থেকে পরে শ্রমিকের মৃত্যু    দশমিনায় পানিতে ডুবে শিশুর মৃত্যু   লাশবাহী খাটিয়ার সঙ্গে রিকশার ধাক্কা লাগাকে কেন্দ্র দুপক্ষের সংঘর্ষে ১০ জন আহত   নান্দাইলে ‘তক্ষক’ রেখে পালিয়ে গেল পাচারকারীচক্র।   নোয়াখালী সোনাইমুড়ী থেকে ৪০৫ পিস ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১১   লক্ষ্মীপুর-২ আসন উপনির্বাচন আলোচনার শীর্ষে এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন   লক্ষ্মীপুর জেলা বেসরকারি মালিক সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত   আলোচিত পাপুলের লক্ষ্মীপুর-২ (রায়পুরে-লক্ষ্মীপুর)শুন্য আসনে এমপি পদে উপনির্বাচন ১১ এপ্রিল   ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন বৃহস্পতিবার   স্পেকট্রাম নিলাম ৮ মার্চ   কার্টুনিস্ট কিশোরের ৬ মাসের জামিন   ভাসানচরের পথে ২২৬০ রোহিঙ্গা   সিরাজগঞ্জের সব রুটে পরিবহন ধর্মঘট চলছে