রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
চতুর্থ শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার। ফকিরহাটে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার  বঙ্গোপসাগরে জাহাজে বিষ্ফোরণ, পুড়ে যাওয়া লক্ষ্মীপুরের ১২ জেলের দুজনের মৃত্যু আসন্ন ইউপি নির্বাচনে ফকিরহাট সদরে দলীয় মনোনয়ন  প্রত্যাশী  শিরিনা আক্তার খুলনায় গত ২৪ ঘন্টায় মহানগর পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ ৬ বিক্রেতাকে আটক মোংলায় গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক লক্ষ্মীপুর-২ আসনে আঃলীগে মনোনয়ন প্রত্যাশী পরিচ্ছন্ন নেতা সামছুল ইসলাম পাটওয়ারী দুর্গাপুরে পান বরজ নিয়ে দুই পক্ষের সংঘর্ষে একজন নিহত । অগ্রণী মেডিকেল সার্ভিসেস (প্রাঃ) লিমিটেড এর উদ্যোগে পেশাজীবীদের সম্মানে মতবিনিময় ও হেলথ কার্ড বিতরন ... ময়মনসিংহে স্বামী হত্যাকান্ডে স্ত্রী গ্রেফতার
‘শিক্ষা ক্যাডার নয়, শিক্ষা সার্ভিস চালু করা উচিত’
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: ২৯ জানুয়ারি, ২০২১, ১২:১৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

‘শিক্ষা ক্যাডার নয়, শিক্ষা সার্ভিস চালু করা উচিত’
সময় নিউজ বিডি:
সরকারি কলেজ ও মাদরাসা শিক্ষকদের পদোন্নতিসহ সব সুযোগ সুবিধা নিশ্চিতকরণ ও এর মাধ্যমে শিক্ষার মান উন্নয়নের জন্য শিক্ষা ক্যাডার বিলুপ্ত করে শিক্ষা সার্ভিস চালু করা উচিত বলে মন্তব্য করেছেন পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান ও সাবেক শিক্ষাসচিব মো: সোহরাব হোসাইন।
দৈনিক শিক্ষার এক প্রশ্নের জবাবে দীর্ঘদিন শিক্ষা মন্ত্রণালয়ে চাকরির অভিজ্ঞতা সম্পন্ন সোহরাব হোসাইন আরো বলেন, এখন যেমন জুডিশিয়াল সার্ভিস আলাদা রয়েছে এমন। তাদের কোনো কিছুতে বঞ্চিত হওয়ার অভিযোগ নেই। একইভাবে শিক্ষা সার্ভিস হলে সেখানে তাদের পদোন্নতির সুযোগ-সুবিধাসহ সকল কিছুর আলাদা বিধান থাকবে।

‘আমার দীর্ঘদিনের চাকরির অভিজ্ঞতা থেকেই শিক্ষা সার্ভিসের কথা বলছি,’ যোগ করেন তিনি।

উদাহরণ হিসেবে তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে যেমন বিধান রয়েছে- এমন হতে পারে। চাকরির অভিজ্ঞতা কত বছর হলে প্রমোশন হবে। পদোন্নতির ক্ষেত্রে প্রকাশনাসহ সার্বিক বিষয় থাকবে। এমন হলে সমস্যা কাটতে পারে। তবে চাকরির সুযোগ-সুবিধা সাধারণত নির্ধারণ করা হয় তার কর্মপরিধি অনুসারে। এটা অনেক ক্ষেত্রেই অভিন্ন হবে না। তবে বিভিন্ন স্তরে বেতন কাঠামো অভিন্ন।

তিনি বলেন, হাজার হাজার শিক্ষা ক্যাডার কর্মকর্তা পদোন্নতি না পেয়ে অবসরে চলে যান। একসময় প্রশাসন ক্যাডারেও এই সমস্যা ছিলো। তখন অনেক বেশি নিয়োগ হতো, ফলে সবাইকে পদোন্নতি দেয়া সম্ভব হতো না। এখন সিদ্ধান্ত নিয়ে  প্রতিটি বিসিএস-এ প্রশাসন ক্যাডারে কম নিয়োগ দেয়া হয়।

প্রশাসন ক্যাডার কর্মকর্তা হিসেবে চাকরিজীবন শুরু করে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে অবসরে যাওয়ার পর পিএসসির চেয়ারম্যান পদে নিয়োগ পাাওয়া সোহরাব হোসাইন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘প্রশাসন ক্যাডার ও শিক্ষা ক্যাডার এক না। দৈনন্দিন কাজে একজন ইউএনও ও ডিসির পিওন, গাড়ী, গার্ড ইত্যাদি দরকার হয়। সরকার সেটা দেয়। কিন্তু একজন সরকারি কলেজের শিক্ষকের তো গার্ড বা পিওন বা গাড়ীর দরকার কতটা?’   ’

দৈনিক শিক্ষার অনুসন্ধানে জানা যায়, সেনাশাসক জিয়াউর রহমান সস্তা জনপ্রিয়তার আশায় বেশ কয়েকটি নতুন ক্যাডার চালুর সিদ্ধান্ত নেন ও প্রজ্ঞাপন জারি করেন। আর জেনারেল এরশাদ সেগুলো বাস্তবায়ন করেন। তার  আগে শিক্ষা সার্ভিস ছিলো এবং ১৭টি সরকারি কলেজ ছিলো। সরকারি কলেজের শিক্ষকরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রায় সমান বেতন পেতেন। সেটা নিয়ে তাদের কোনো আপত্তি বা দাবি ছিলো না। কিন্তু দুই সেনাশাসক পুরো বিষয়টা জটিল করে তুলেছে। দেখা গেছে পররাষ্ট্র, প্রশাসন, পুলিশ, কাস্টমসসহ তুখোর মেধাবীদের পছন্দের কয়েকটি ক্যাডার বাদে বাদ বাকীরা ক্যাডারের কোনো সুযোগ-সুবিধা পান না। শিক্ষাসহ কয়েকটি ক্যাডারে প্রশাসন ও পুলিশ ক্যাডারের মতো সুযোগ-সুবিধা দরকার না হলেও কতিপয় শিক্ষা ক্যাডার কর্মকর্তা সেইসব দাবির আলোচনা করে বছরের পর বছর পার করে দেন। ফলে সবচাইতে ক্ষতি হচ্ছে সরকারি কলেজ ও মাদরাসাগুলোর। এখানকার শিক্ষকদের হাতেগোণা কয়েকজন বাদে বাদবাকীরা নিজেদের শিক্ষক পরিচয় দিতে লজ্জাবোধ করেন। তারা নিজেদের কর্মকর্তা এবং দিনমান প্রশাসন ও পুলিশ ক্যাডারের কে কোন সুবিধা পেলেন আর তারা বঞ্চিত হলেন সেই হিসেব

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  চতুর্থ শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার।   ফকিরহাটে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার    বঙ্গোপসাগরে জাহাজে বিষ্ফোরণ, পুড়ে যাওয়া লক্ষ্মীপুরের ১২ জেলের দুজনের মৃত্যু   আসন্ন ইউপি নির্বাচনে ফকিরহাট সদরে দলীয় মনোনয়ন  প্রত্যাশী  শিরিনা আক্তার   খুলনায় গত ২৪ ঘন্টায় মহানগর পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ ৬ বিক্রেতাকে আটক   মোংলায় গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক   লক্ষ্মীপুর-২ আসনে আঃলীগে মনোনয়ন প্রত্যাশী পরিচ্ছন্ন নেতা সামছুল ইসলাম পাটওয়ারী   দুর্গাপুরে পান বরজ নিয়ে দুই পক্ষের সংঘর্ষে একজন নিহত ।   অগ্রণী মেডিকেল সার্ভিসেস (প্রাঃ) লিমিটেড এর উদ্যোগে পেশাজীবীদের সম্মানে মতবিনিময় ও হেলথ কার্ড বিতরন সভা অনুষ্ঠিত।   ময়মনসিংহে স্বামী হত্যাকান্ডে স্ত্রী গ্রেফতার   কোস্ট গার্ড পশ্চিম জোনের (মংলা) অভিযানে জীবিত হরিন সহ আটক এক।   মোংলায় চাকুরীর প্রলোভন দেখিয়ে এক তরুণীকে ধর্ষণ।   প্রেমের পর বিয়ে, অতঃপর নববধূর আত্মহত্যা   শেবাগ-শচিনের ওপেনিং জুটিই হারিয়ে দিল বাংলাদেশকে   ময়মনসিংহে ডিবির হাতে অস্ত্র গুলি ও মাদকসহ গ্রেফতার ৯   মারকাযুত তা”লীম ফাউন্ডেশন কর্তৃক আয়োজিত জাতীয় হিফজুল কোরআন প্রতিযোগীতায় বিজয়ী সেরা পাঁচ জন   উন্নয়ণশীল দে‌শে উত্তর‌ণের দুর্দান্ত অর্জন ০৭ মার্চ সারা‌দে‌শে উদযাপন কর‌বে পু‌লিশ—ড. বেনজীর আহমেদ   টুঙ্গিবাড়িয়া ইউনিয়নের ০৯ নং ওয়ার্ডে জনপ্রিয়তার শীর্ষে আবদুল্লাহ আল রিয়াল।   পিকআপের ধাক্কায় প্রাণ গেল বৃদ্ধের   সারাদেশে সাড়ে ২৬ হাজার ধর্ষণ মামলা!