মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২৪শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

নির্বাচনের রাতে ট্রাম্প ও বাইডেন কী করবেন
প্রকাশ: ১ নভেম্বর, ২০২০, ১০:৫৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

নির্বাচনের রাতে ট্রাম্প ও বাইডেন কী করবেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ৩ নভেম্বর। এদিন রাতে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ডেলাওয়ার অঙ্গরাজ্যের উইলমিংটন নগরীর চেইজ সেন্টার থেকে বক্তব্য দেবেন। অন্যদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ও নিকটবর্তী তাঁর হোটেলের মধ্যে যাওয়া-আসা করবেন।

গতকাল শনিবার ট্রাম্প বলেছেন, মঙ্গলবার রাত খুব আকর্ষণীয় হয়ে উঠবে। ৩ নভেম্বর নির্বাচনে কী হতে যাচ্ছে, তা নিয়ে সর্বত্র উদ্বেগ দেখা দিয়েছে।

ট্রাম্পের প্রচার শিবির থেকে ওয়াশিংটন ডিসিতে তাঁর সমর্থকদের উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে। কোভিড-১৯ সতর্কতার কারণে ওয়াশিংটন ডিসিতে সমাবেশের ওপর নিষেধাজ্ঞা চলছে। নিষেধাজ্ঞা মেনে হোটেলের সমাবেশের পাশাপাশি হোয়াইট হাউসের আঙিনায় সমর্থকদের জড়ো করার প্রয়াস নেওয়া হয়েছে ট্রাম্প শিবির থেকে।

শনিবার ডেমোক্র্যাট প্রচার শিবির থেকে জানানো হয়েছে, নিজের শহর থেকেই জো বাইডেন সমর্থকদের উদ্দেশে বক্তব্য দেবেন। নির্বাচনের দিনটিতে ডেলাওয়ার অঙ্গরাজ্যেই থাকবেন বাইডেন। কোভিড সতর্কতার কারণে চেইজ সেন্টারের সমাবেশ খুবই সীমিত হবে। সামাজিক দূরত্ব বজায়, মাস্ক পরাসহ উপস্থিত লোকজনের জন্য পিপিই বাধ্যতামূলক করা হবে।

নির্বাচনের রাতে ট্রাম্প হোটেল না হোয়াইট হাউসে থাকবেন—এ নিয়ে রিপাবলিকান শিবির কোনো নিশ্চিত ঘোষণা দেয়নি। সুইং স্টেট হিসেবে পরিচিত পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে প্রচারে যোগ দেওয়ার আগে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, নির্বাচনের আগের তিন দিন আকর্ষণীয় হয়ে উঠেছে। নির্বাচনের রাতটি খুব আকর্ষণীয় হয়ে উঠবে। তিনি এখনো নিশ্চিত না হলেও ধারণা করছেন, হোয়াইট হাউস ও হোটেলের সীমিত আয়োজনের মধ্যে ঘোরাফেরা করবেন।

প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনের ফলাফল মেনে নেওয়ার নিশ্চিত কোনো প্রতিশ্রুতি দেননি। অনেক আগে থেকেই তিনি বলে আসছেন, দেখবেন কী হচ্ছে! ডাকযোগে ভোট নিয়ে আগাম অনেক কথাই বলে আসছেন তিনি। ভোট জালিয়াতি হতে পারে, সঠিকভাবে গণনা না-ও হতে পারে—এমন কথাও তিনি বলে আসছেন।

অন্যদিকে জো বাইডেন পরিষ্কারভাবে বলে আসছেন, নির্বাচনের নিশ্চিত ফলাফল পাওয়ার পর তিনি তা মেনে নেবেন এবং বিজয়ী প্রার্থীকে অভিনন্দন জানিয়ে বক্তৃতা দেবেন।

শেষ মুহূর্তে দেখা যাচ্ছে, জাতীয় জনমত জরিপে জো বাইডেন এগিয়ে আছেন। নির্বাচনী উত্তাপ এখন ফ্লোরিডা, পেনসিলভানিয়াসহ কয়েকটি সুইং স্টেটে।

ফ্লোরিডায় বিপুলসংখ্যক শ্বেতাঙ্গ লোকজন ভোট দিতে লাইন দিচ্ছেন। ডেমোক্রেটিক পার্টির সমর্থকদের আশা, বাইডেন ব্যাপক ভোটে জয়ী হবেন। ট্রাম্পের সমর্থকেরা মনে করেছেন, ২০১৬ সালের মতোই বিস্ময় অপেক্ষা করছে।

ফলাফল যা-ই হোক, নির্বাচন নিয়ে আমেরিকার প্রতিটি নগরীতে উত্তেজনা চলছে। এর মধ্যে কোনো কারণে ডোনাল্ড ট্রাম্প নির্বাচনের ফলাফল মেনে না নিলে মঙ্গলবার রাত থেকেই আমেরিকাজুড়ে বিক্ষোভ-সহিংসতার আশঙ্কা করা হচ্ছে। এ নিয়ে নগরীগুলো প্রস্তুতি গ্রহণ করার কথা জানিয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুল ইসলাম রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  বোয়ালখালীতে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে আলোচনা সভা।   মাস্ক না পরায় ৬৩ জনকে জরিমানা ১৮ হাজার!!   ‘চকলেট বোমা’ খেয়ে আত্মহত্যার চেষ্টা!   চার বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে ১৫ বছরের কিশোর গ্রেফতার।   রাত আটটার পর দোকানপাট বন্ধ থাকবে বগুড়ায়।   বরিশাল প্রেস ক্লাবের সাবেক সভাপতির মৃত্যু।   আয়কর রিটার্ন জমা না দিলে আপনার যেসব সমস্যা হতে পারে।   রকেট হামলায় কাবুল প্রকম্পিত,নিহত আট!!    কলাপাড়ায় ভ্রাম্যমান আদালত ছয় ফার্মেসি মালিককে ৪৭ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন।   ‘বিএনপি আবার জ্বালাও-পোড়াও রাজনীতিতে ফিরেছে’ ওবায়দুল কাদের।   ট্রাম্পের বিরুদ্ধে মামলা।   বার্সেলোনার একাডেমিতে আমন্ত্রণ পেলেন বাংলার ” ক্ষুদে মেসি”।   পুত্র না হওয়ায় ‘আছাড় মেরে হত্যা’ করলেন ২৬ দিনের কন্যাকে।   নতুন পাঠক্রম চালুতে তিন চ্যালেঞ্জ।   কানাডার দুই অঞ্চল লকডাউন সোমবার থেকে   দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরবর্তীকালে করোনাই সবচেয়ে বড় ‘ক্রাইসিস’, জি২০ সম্মেলনে ব্যাখ্যা মোদীর   ত্রিপুরায় বিক্ষোভকারীদের ওপরে গুলি, নিহত ১   মাধ্যমিকে সব শিক্ষার্থীকেই পড়তে হবে অংক বিজ্ঞানসহ মৌলিক বিষয়গুলো: কিন্তু শিক্ষকরা কতটা যোগ্য   যুক্তরাষ্ট্রে শপিংমলে গুলি, আহত ৮   ‘ওয়ান হেলথ গ্লোবাল লিডার্স’ গ্রুপের কো-চেয়ার নির্বাচিত শেখ হাসিনা