শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অশুদ্ধ বানানের ছড়াছড়ি সাইনবোর্ডে
জান্নাতুল ফেরদৌসঃ- ঢাকা।
প্রকাশ: ১ ফেব্রুয়ারি, ২০২১, ১:০৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

অশুদ্ধ বানানের ছড়াছড়ি সাইনবোর্ডে

সময় নিউজ বিডিঃ   মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষার জন্য ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি বুকের রক্ত ঢেলে দিয়েছিলেন রফিক, সালাম, বরকতসহ অনেকে। ১৯৫৬ সালে বাংলা ভাষা রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি পেলেও এর যথাযথ ব্যবহার আজও উপেক্ষিত।

বাংলা ভাষার সঠিক ব্যবহার ও বানানপদ্ধতি নিয়ে অনেক আলোচনা-সমালোচনার পর প্রমিত বাংলা বানান রীতি প্রণয়ন করেছে বাংলা একাডেমি। অথচ এই প্রমিত বাংলা বানান রীতি অনুসরণ করছেন না অনেকে। বিশেষ করে সাইনবোর্ডে ভুল বাংলা বানান নজরে পড়ে যেখানে-সেখানে।

ভাষাসংগ্রামী আহমদ রফিক সময় নিউজ বিডি কে বলেন, ‘সাইনবোর্ড যারা লেখে তাদের সবাই বানান সঠিক জানে না। জানার মধ্যেও অনেক সময় ভুল থাকে। বাংলা একাডেমির অভিধান দেখে বানান ঠিক করতে হবে।’ তিনি আরো বলেন, ‘সাংস্কৃতিক অঙ্গনের লোকদের উচিত দল বেঁধে বানান ঠিক করে দেওয়া।’

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষাবিদ বলেন, ‘সাইনবোর্ডের লেখা দেখে পথচারী এবং স্কুলের অনেক শিক্ষার্থী অনেক ক্ষেত্রে বানান শিখে থাকে। যদি সাইনবোর্ডে ভুল লেখা থাকে, তাহলে যারা সাইনবোর্ড পড়ে তারাও ভুল বানান শিখে। আবার যারা শুদ্ধ বানান জানেন তারা এই ভুল বানানকে বাঁকাচোখে দেখেন। মাতৃভাষায় জ্ঞান অর্জন করতে হলে শুদ্ধ বানান জানা জরুরি। কেননা, একটি বর্ণের হেরফেরে শব্দের অর্থ ভিন্ন হয়ে যায়। যেমন ‘নীড়’ শব্দের অর্থ বাড়ি আর ‘নীর’ অর্থ পানি।

তিনি আরও বলেন, ‘অনেক প্রতিষ্ঠানের সাইনবোর্ডে দেখা যায় ‘স্কুল এন্ড কলেজ’ লেখা। ইংরেজি ‘এন্ড’ শব্দের অর্থ শেষ বা প্রান্ত; আর ‘অ্যান্ড’ অর্থ এবং। যদি স্কুল-কলেজে এরূপ ভুল বানান লেখা হয় তাহলে শিক্ষার্থীরাও ভুল বানান শিখবে। এ বিষয়ে সজাগ থাকতে হবে।’

সরেজমিনে ঘুরে দেখা যায়, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের সাইনবোর্ডে লেখা ‘ইস্টার্ণ উড ওয়ার্কস’। এখানে হওয়ার কথা ‘ইস্টার্ন’। গুলশান লিংক রোডে জল খাবার রেস্তোরাঁর সাইনবোর্ডে লেখা ‘জল খাবার রেস্তোরা’। এ রকম ভুল বানান অহরহ চোখে পড়ে।

তেজগাঁওয়ে রাস্তার পাশে রাখা ঢাকা উত্তর সিটি করপোরেশনের গাড়িতে ‘পরিষ্কার’ শব্দটির বদলে লেখা ‘পরিস্কার’। মগবাজারে একটি শিক্ষাপ্রতিষ্ঠানের নাম লেখা ‘শের-ই-বাংলা স্কুল এন্ড কলেজ’। এর ভর্তি বিজ্ঞপ্তির সাইনবোর্ডে ‘শ্রেণি’ শব্দের বদলে লেখা ‘শ্রেণী’।

শের-ই-বাংলা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. আবদুস সাত্তার দুঃখ প্রকাশ করে সময় নিউজ বিডি কে বলেন, সাইনবোর্ডে ভুলের বিষয়টি তার চোখে পড়েনি। তিনি সাইনবোর্ড দেখে দ্রুত বিষয়টি সমাধান করবেন।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  গরম বাড়াচ্ছে জলীয় বাষ্প , অস্বস্তি চরমে   মারা গেলেন জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস   মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনি: নিহত ২ ভাই   ইসরায়েলের ৩টি ড্রোন ধ্বংস করল ইরান   নির্বাচন ঘিরে ভারতের কোচবিহারের সংঘর্ষ   যারা নুন-ভাত নিয়ে ভাবতো তারা এখন মাছ-মাংসের চিন্তা করে: মাননীয় প্রধানমন্ত্রী   পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ আটক ২৩ জন   মিয়ানমার থেকে ১৩ বিজিপি সদস্য আবারও পালিয়ে এলেন   প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান