রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

লক্ষ্মীপুরে শিক্ষার যথাযথ মান নিশ্চিত করতে চাই………জেলা প্রশাসক।
এস এম আওলাদ হোসেন, লক্ষ্মীপুরঃ
প্রকাশ: ৩ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৫৮ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

লক্ষ্মীপুরে শিক্ষার যথাযথ মান নিশ্চিত করতে চাই………জেলা প্রশাসক।

সময় নিউজ বিডিঃ প্রাথমিক বিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগে শতভাগ স্বচ্ছতা থাকতে হবে। তাহলেই শিক্ষার মান উন্নত হবে। আমি লক্ষ্মীপুরে শিক্ষার যথাযথ মান নিশ্চিত করতে চাই। এজন্য শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষকদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। কোন শিক্ষক অপ্রয়োজনীয় কাজে বিদ্যালয় ফাঁকি দিতে পারবে না। যদি বিদ্যালয়ে পাঠদান বন্ধ রেখে কোন স্থানে কোন শিক্ষক ঘুরাঘুরি করে তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে’।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) আনোয়ার হোছাইন আকন্দ শিশুদের (আউট অব স্কুল চিলড্রেন) শিক্ষা বাস্তবায়ন কর্মসূচি বিষয়ক অবহিতকরণ কর্মশালায় প্রাথমিক শিক্ষকদের উদ্দেশ্যে এসব কথা বলেন। বুধবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ে মিলনায়তনে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো এ আয়োজন করেন। জেলা প্রশাসন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট সহযোগীতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

ডিসি আরও বলেন, যেসব শিশু শিক্ষার্থীরা ঝরে পড়েছে সংশ্লিষ্টদেরকে তাদের জন্য কেন্দ্র ও শিক্ষক নির্বাচন করতে হবে। একই সঙ্গে তাদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণে শতভাগ সততা নিশ্চিত করতে হবে। এর ব্যত্যয় ঘটলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সফিউজ্জামন ভূঁইয়ার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা কুল প্রদীপ চাকমা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) রিয়াজুল কবির, গ্রামীণ দরিদ্রদের উন্নয়ন সংস্থার (ডরপ্) চেয়ারম্যান ও সাবেক অতিরিক্ত সচিব আজহার আলী তালুকদার, জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক বিদ্যুৎ রায় বর্মন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাসুম, জেলা শিক্ষা কর্মকর্তা আবদুল মতিন ও সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হাসিনা ইয়াসমিন প্রমুখ।

আয়োজকরা জানায়, জেলা সদর, রায়পুর এবং রামগঞ্জ উপজেলার ঝরে পড়া ৮-১৪ বছরের ৬ হাজার ৩০০ শিক্ষার্থীকে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় আনা হয়েছে। এতে প্রতি উপজেলায় ৭০টি (বিদ্যালয়) করে ২১০ টি উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের মাধ্যমে ৪২ মাস এই শিক্ষা কার্যক্রম চলবে। শিক্ষার্থীদেরকে শিক্ষা উপকরণ হিসেবে বই, খাতা, কলম, ড্রেস, ব্যাগ ও উপবৃত্তি প্রদান করা হবে। প্রতিটি বিদ্যালয়ে একজন শিক্ষকের মাধ্যমে সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত পাঠদান কার্যক্রম চলবে। অভিভাবকদের দারিদ্রতা, সামাজিক ও অর্থনৈতিক দুরাবস্থা, শিশুশ্রম ও ভৌগলিক প্রতিবন্ধকতাসহ বিভিন্ন কারণে অনেক শিশু প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে পারে না। এ কার্যক্রমের মাধ্যমে ঝরে পড়া শিশুদের উপানুষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় প্রাথমিক শিক্ষা দিয়ে তাদেরকে শিক্ষার মূল ধারায় সম্পৃক্ত করতে সহায়তা করা হবে। এতে সরকারের রূপকল্প-২০২১ ও জাতিসংঘের ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হবে।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  পটুয়াখালীতে ঐতিহাসিক ৭ ই মার্চ পালন   পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ১০ টাকা   ময়মনসিংহে ডিবির অভিযানে সাড়ে চার কেজি গাঁজাসহ গ্রেফতার ৩   রূপে রূপবতী এক নগর !   নোয়াখালীতে নিহত সাংবাদিক বোরহান উদ্দিন এর রুহের মাগফিরাত কামনায় বিএমএসএফ এর দোয়া ও মিলাদ অনুষ্ঠিত   ডাবের পানি খেলে কী হবে?   যে কারণে ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট তৈরি হয়েছিল   ভারত-ইংল্যান্ড পরিসংখ্যান এক নজরে   দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে   স্ত্রীসহ শীর্ষ সন্ত্রাসী পুলিশের জালে   এক পুলিশ কর্মকর্তা নিহত   প্রেসক্লাবের মিটিং শেষে বাড়ি ফেরার পথে লাশ হলেন সাংবাদিক চন্দন কৃষ্ণ রায়।   কক্সবাজারে ট্রাকচাপায় ২ নিহত   ঐতিহাসিক ৭ মার্চ আজ বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম   চতুর্থ শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার।   ফকিরহাটে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার    বঙ্গোপসাগরে জাহাজে বিষ্ফোরণ, পুড়ে যাওয়া লক্ষ্মীপুরের ১২ জেলের দুজনের মৃত্যু   আসন্ন ইউপি নির্বাচনে ফকিরহাট সদরে দলীয় মনোনয়ন  প্রত্যাশী  শিরিনা আক্তার   খুলনায় গত ২৪ ঘন্টায় মহানগর পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ ৬ বিক্রেতাকে আটক   মোংলায় গাঁজাসহ এক মাদক ব্যবসায়ী আটক