সোমবার ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ফাদার মারিনো রিগন এস এক্র এর ৯৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে মোংলায় স্মারণানুষ্ঠান অনুষ্ঠিতো হয়েছে।
মোহম্মদ আলী,বাগেরহাট প্রতিনিধি,
প্রকাশ: ৫ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৪৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

ফাদার মারিনো রিগন এস এক্র এর ৯৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে মোংলায় স্মারণানুষ্ঠান অনুষ্ঠিতো হয়েছে।

সময় নিউজ বিডিঃ ইতালির নাগরিক মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু শিক্ষানুরাগী কবি সাহিত্যিক অনুবাদক ফাদার মারিনো রিগন এস এক্র এর ৯৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে  আজ (৫ ফেব্রুয়ারি) শুক্রবার সকালে ফাদার রিগন শিক্ষা ফাউন্ডেশন,সেন্ট পলশ উচ্চ বিদ্যালয়,সম্মিলিত সাংষ্কৃতিক জোট সেবা সংস্থা এর আয়োজনে মোংলার সেন্ট পলস হলরুমে স্মারণানুষ্ঠান অনুষ্ঠিতো হয়েছে।

মোংলা সরকারি কলেজের প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস এর সঞ্চালনায় স্মরণানুষ্ঠানে সভাপতিত্ব করেন ফাদার রিগন শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন’র সভাপতি সুভাষ চন্দ্র বিশ্বাস। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা রাখেন উপজেলা নির্বাহি অফিসার কমলেশ মজুমদার। বিশেষ অতিথির বক্তৃতা করেন শিক্ষাবিদ সুনীল কুমার বিশ্বাস, সহকারি কমিশনার (ভূমি) নয়ন কুমার রাজবংশী, সেন্ট পলস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনীন্দ্র নাথ হালদার ও সেবা সংস্থার নির্বাহী পরিচালক মিনা হালদার। স্মরণানুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক সাংবাদিক মোঃ নূর আলম শেখ। স্মরণানুষ্ঠানে বক্তারা ফাদার মারিনো রিগন এস এক্র এর কর্মময় জিবন তুলে ধরেন।স্মরণানুষ্ঠানের আগে মারিনো রিগনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পন করে উপজেলা প্রশাসন, ফাদার রিগন শিক্ষা উন্নয়ন ফাউন্ডেশন, সম্মিলিত সাংস্কৃতিক জোট, সেন্ট পলস উচ্চ বিদ্যালয় , বেসরকারি উন্নয়ন সংস্থা ’সেবা’সহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। উল্লেখ্য,১৯২৫ সালের ৫ ই ফেব্রুয়ারি ইতালির ভেনেতো প্রদেশের ভিসেঞ্জা জেলার ভিল্লাভেরলা গ্রামে জন্মগ্রহনকরেন ফাদার মারিনো রিগন এস এক্র। ইতালির নাগরিক হয়েও বাংলাদেশকে প্রাণের চেয়ে বেশি ভালোবেসেছিলেন ফাদার মারিনো রিগন । ১৯৫৩ সালে তিনি বাংলাদেশে আসেন। এর পর মোংলায় একটি উচ্চ বিদ্যালয় আর একটি চার্চ প্রতিষ্ঠা করেন। এর পর থেকে মোংলায় স্থায়ী বসবাস।এই মহান মানুষটি শিক্ষা বিস্তারে অসামান্য অবদান রেখেছেন। ৬১ বছর ধরে বাংলাদেশে বসবাস রত অবস্থায় তিনি দক্ষিণাঞ্চলে তাঁর সহযোগিতায় প্রতিষ্ঠিত করেছেন ১৭টি শিক্ষাপ্রতিষ্ঠান। এ ছারাও হাজার হাজার হত দরিদ্র শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ করে দিয়েছে। সাহিত্যিক অনুবাদক ফাদার মারিনো রিগন ইতালিয়ান ভাষায় রবীদ্রনাথ ঠাকুরর গীতাঞ্জলিসহ ৪০টি কাব্যগ্রন্থ, লালন সাঁইয়ের সাড়ে তিনশো গান, জসিম উদ্দিনর নক্সীকাঁথার মাঠ, সাজন বাদিয়ার ঘাট ছাড়াও এদেশের গুরুত্বপূর্ণ কবিদের অসংখ্য কবিতা অনুবাদ করছেন।ফাদার মারিনো রিগন মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের জন্য অসামান্য অবদান রেখেছিলেন। যুদ্ধকালীন সময় যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসাসেবা, শরণার্থী হিসেবে আশ্রয় দেওয়াসহ বিভিন্নভাবে মুক্তিযোদ্ধা ও নিরস্ত্র বাঙালিদের তিনি সহায়তা করেছেন। মুক্তিযোদ্ধা এ অবাদন রাখার জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার বিশেষ সম্মাননা প্রদান কোরেছিল। সৃজনশীল, শিক্ষামূলক ও মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০৮ সালে ফাদার রিগনকে প্রদান করেছিল বাংলাদেশের সম্মানসূচক নাগরিকত্ব।বার্ধক্যজনিত অসুস্থতায় কারনে ২০১৭ সালের ২০ অক্টোবর মাত্র ৯২ বছর বয়সে ইতালিতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এরপর ফাদার রিগনের  ইচ্ছা অনুযায়ি মৃত্যুর এক বছর পর ২০১৮ সালের ২২ অক্টোবর তাঁর মরদেহ দেশে এনে মংলার শেলাবুনিয়া সেন্ট পলস গির্জার পাশে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  বড়ভাইয়ের হাতে ছোটভাই খুন!!   ‘উপকূলীয় টাটকা বাতাস’ এক শিশির দাম ৯ হাজার টাকা!   মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা না করে নামের শেষে ‘মাদানী’   বিদেশি মদ বিক্রির অভিযোগে সুনামগঞ্জে পুলিশের দুই এসআইকে ক্লোজড   মানববন্ধন ভিপি মিরু হত্যার বিচার দাবিতে   লক্ষ্মীপুরে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন   ফকিরহাটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন   জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় ৭ মার্চ উদযাপন   বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম।   পটুয়াখালীতে ঐতিহাসিক ৭ ই মার্চ পালন   পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ১০ টাকা   ময়মনসিংহে ডিবির অভিযানে সাড়ে চার কেজি গাঁজাসহ গ্রেফতার ৩   রূপে রূপবতী এক নগর !   নোয়াখালীতে নিহত সাংবাদিক বোরহান উদ্দিন এর রুহের মাগফিরাত কামনায় বিএমএসএফ এর দোয়া ও মিলাদ অনুষ্ঠিত   ডাবের পানি খেলে কী হবে?   যে কারণে ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট তৈরি হয়েছিল   ভারত-ইংল্যান্ড পরিসংখ্যান এক নজরে   দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে   স্ত্রীসহ শীর্ষ সন্ত্রাসী পুলিশের জালে   এক পুলিশ কর্মকর্তা নিহত