রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

আটলান্টিক মহাসাগরের নীচে জেগে উঠছে ‘দানব’! আফ্রিকা, ইউরোপ থেকে দূরে সরে যেতে পারে দুই আমেরিকা
ইসরাত জাহান কনিকাঃ- অনলাইন ডেস্ক।
প্রকাশ: ৬ ফেব্রুয়ারি, ২০২১, ৯:১০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

আটলান্টিক মহাসাগরের নীচে জেগে উঠছে ‘দানব’! আফ্রিকা, ইউরোপ থেকে দূরে সরে যেতে পারে দুই আমেরিকা

সময় নিউজ বিডিঃ  একটা ‘দানব’ মাথা তুলতে শুরু করেছে আটলান্টিক মহাসাগরের অতলে। মহাসাগরের নীচ থেকে সেই দানব শিলাখণ্ডটি ধীরে ধীরে মাথা তুলছে। নড়াচড়া করছে।

গবেষকরা বলছেন, এই দৈত্যাকার শিলাখণ্ডটিই এক দিন আফ্রিকা, ইউরোপ এবং দুই আমেরিকা মহাদেশের ভূগোল বদলে দেবে। আফ্রিকা ও ইউরোপ, এই দু’টি মহাদেশ থেকে দ্রুত আরও দূরে সরিয়ে দেবে দুই আমেরিকা, দক্ষিণ ও উত্তরকে।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এ। ২৭ ফেব্রুয়ারি সংখ্যায়। গবেষকরা এই শিলাখণ্ডটির খোঁজ পেয়েছেন সমুদ্রের তলদেশের ৬০০ কিলোমিটার নীচে।

এটা জানা ছিল, আফ্রিকা ও ইউরোপ, এই দু’টি মহাদেশ থেকে উত্তরোত্তর দূরে সরে যাচ্ছে দুই আমেরিকা মহাদেশ। দক্ষিণ আর উত্তর। মহাদেশগুলির নীচে থাকা টেকটনিক প্লেটগুলি একে অন্যের থেকে দ্রুত দূরে সরে যাচ্ছে বলে গবেষকরা প্রমাণ পেয়েছেন।

সেই গতিবেগ কিন্তু খুব কম কিছু নয়। বছরে কয়েক সেন্টিমিটার করে। কেন গতিবেগ এতটা, তা নিয়ে নানা প্রশ্ন অনেক দিন ধরেই উঁকিঝুঁকি মারছিল ভূকম্পবিদদের মনে।

বিশেষজ্ঞরা বলছেন, আটলান্টিক মহাসাগরের অতলে সদ্য খোঁজ মেলা এই শিলাখণ্ডটি এ বার সেই রহস্যের জট খুলতে পারে। এই শিলাখণ্ডটিই উত্তর ও দক্ষিণ আমেরিকাকে আফ্রিকা ও ইউরোপ থেকে আরও অনেক দূরে সরিয়ে দিতে পারে। আরও দ্রুত গতিতে।

গবেষকরা জানিয়েছেন এই দৈত্যাকার অত্যন্ত উষ্ণ শিলাখণ্ডটি জেগে উঠছে আটলান্টিক মহাসাগরের অতলে। পৃথিবীর ম্যান্টলের কয়েকশো কিলোমিটার গভীর থেকে মাথাচাড়া দিয়ে উঠতে শুরু করেছে সে। এই দৈত্যাকার শিলাখণ্ডটিই আফ্রিকা ও ইউরোপ থেকে দুই আমেরিকা মহাদেশকে দ্রুত দূরে সরিয়ে দেওয়ার ক্ষেত্রে বড় ভূমিকা নিচ্ছে।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম।   পটুয়াখালীতে ঐতিহাসিক ৭ ই মার্চ পালন   পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ১০ টাকা   ময়মনসিংহে ডিবির অভিযানে সাড়ে চার কেজি গাঁজাসহ গ্রেফতার ৩   রূপে রূপবতী এক নগর !   নোয়াখালীতে নিহত সাংবাদিক বোরহান উদ্দিন এর রুহের মাগফিরাত কামনায় বিএমএসএফ এর দোয়া ও মিলাদ অনুষ্ঠিত   ডাবের পানি খেলে কী হবে?   যে কারণে ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট তৈরি হয়েছিল   ভারত-ইংল্যান্ড পরিসংখ্যান এক নজরে   দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে   স্ত্রীসহ শীর্ষ সন্ত্রাসী পুলিশের জালে   এক পুলিশ কর্মকর্তা নিহত   প্রেসক্লাবের মিটিং শেষে বাড়ি ফেরার পথে লাশ হলেন সাংবাদিক চন্দন কৃষ্ণ রায়।   কক্সবাজারে ট্রাকচাপায় ২ নিহত   ঐতিহাসিক ৭ মার্চ আজ বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম   চতুর্থ শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার।   ফকিরহাটে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার    বঙ্গোপসাগরে জাহাজে বিষ্ফোরণ, পুড়ে যাওয়া লক্ষ্মীপুরের ১২ জেলের দুজনের মৃত্যু   আসন্ন ইউপি নির্বাচনে ফকিরহাট সদরে দলীয় মনোনয়ন  প্রত্যাশী  শিরিনা আক্তার   খুলনায় গত ২৪ ঘন্টায় মহানগর পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ ৬ বিক্রেতাকে আটক