সোমবার ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে মিয়ানমারে বিক্ষোভ, গণগ্রেপ্তার
শারমিন আক্তার
প্রকাশ: ৯ ফেব্রুয়ারি, ২০২১, ৬:১৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে মিয়ানমারে বিক্ষোভ, গণগ্রেপ্তার

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর এক সপ্তাহ পরও নিষেধাজ্ঞা উপেক্ষা করেই বিক্ষোভ চালিয়ে যাচ্ছে দেশটির সাধারণ মানুষ। এমনকি মঙ্গলবারের বিক্ষোভে তারা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে।

পুলিশ বিক্ষোভকারীদের উপর জলকামান নিক্ষেপ করে। বিক্ষোভকারীদের মধ্যে থেকে প্রায় ৩০ জনকে আটক করেছে। আটককৃতদের মধ্যে একজন সাংবাদিকও রয়েছেন বলে এক গণমাধ্যম সংগঠক নিশ্চিত করেছেন।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, পুলিশি বাধা ও ধড়পাকড় উপেক্ষা করে রাজধানী নেপিডোর রাজপথে অবস্থান করছে বিক্ষোভকারীরা।

মিয়ানমারের বাইরে সামাজিক মাধ্যম ফেসবুকে বিক্ষোভের যেসব ভিডিও শেয়ার করা হয়েছে; তাতে দেখা গেছে পুলিশ বিক্ষোভকারীদের সামলাতে হিমশিম খাচ্ছে।

১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। গৃহবন্দী করা হয় ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসি প্রধান অন সাং সুচি-সহ তার দলের সিনিয়র বেশ কয়েকজন নেতাকে।

সামরিক জান্তা ক্ষমতা দখলের পর থেকে বিক্ষোভে ফেটে পরে মিয়ানমারের আপামর জনতা। এই বিক্ষোভ মিয়ানমারের ৫০ বছরের অস্থিতিশীলতার কথা মনে করিয়ে দেয়। যে অস্থিতিশীলতা বিরাজ করেছে ২০১৫ সাল পরযন্ত।

বিক্ষোভকারীদের একজন, ইয়াঙ্গুনের বাসিন্দা খিন মিন সেও বলেন, জান্তা সরকার সবসময় আমাদের কণ্ঠ রোধ করেছে। দৈনন্দিন জীবনেও তারা হস্তক্ষেপ করে। আমাদের উপর নিরাশা ভর করেছে। কেন আমাদেরকে এভাবে বার বার ব্যর্থ করে দেয়া হচ্ছে?”

গতকাল সোমবার রাতে অবশ্য মিয়ানমারের সামরিক সরকার ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিয়েছে। নতুন করে নির্বাচন দেয়ারও আশ্বাস দিয়েছে।

জান্তা সরকারের প্রধান মিন অং হ্লেইং জোর দিয়ে বলেছেন, গত নির্বাচনে সুচি সরকার ব্যাপক কারচুপি করার কারণে সামরিক বাহিনী ক্ষমতা নিয়ন্ত্রণে নিতে বাধ্য হয়েছে।

সামরিক সরকারের এসব প্রতিশ্রুতি নাকচ করে দিয়ে বিক্ষোভ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা। সংবিধানে সামরিক সরকারকে দেয়া বিশেষ ক্ষমতারও অবসান চায় বিক্ষোভকারী সাধারণ মানুষ।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  বড়ভাইয়ের হাতে ছোটভাই খুন!!   ‘উপকূলীয় টাটকা বাতাস’ এক শিশির দাম ৯ হাজার টাকা!   মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা না করে নামের শেষে ‘মাদানী’   বিদেশি মদ বিক্রির অভিযোগে সুনামগঞ্জে পুলিশের দুই এসআইকে ক্লোজড   মানববন্ধন ভিপি মিরু হত্যার বিচার দাবিতে   লক্ষ্মীপুরে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন   ফকিরহাটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন   জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় ৭ মার্চ উদযাপন   বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম।   পটুয়াখালীতে ঐতিহাসিক ৭ ই মার্চ পালন   পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ১০ টাকা   ময়মনসিংহে ডিবির অভিযানে সাড়ে চার কেজি গাঁজাসহ গ্রেফতার ৩   রূপে রূপবতী এক নগর !   নোয়াখালীতে নিহত সাংবাদিক বোরহান উদ্দিন এর রুহের মাগফিরাত কামনায় বিএমএসএফ এর দোয়া ও মিলাদ অনুষ্ঠিত   ডাবের পানি খেলে কী হবে?   যে কারণে ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট তৈরি হয়েছিল   ভারত-ইংল্যান্ড পরিসংখ্যান এক নজরে   দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে   স্ত্রীসহ শীর্ষ সন্ত্রাসী পুলিশের জালে   এক পুলিশ কর্মকর্তা নিহত