রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

দূষণ বাড়ছে সমীক্ষা বলছে, প্রতি পাঁচজনের মধ্যে একজনের মৃত্যু।
প্রকাশ: ১১ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৩২ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

দূষণ বাড়ছে সমীক্ষা বলছে, প্রতি পাঁচজনের মধ্যে একজনের মৃত্যু।

সময় নিউজ বিডিঃ  দূষণ বাড়ছে। সমীক্ষা বলছে, জ্বালানি থেকে যে দূষণ ছড়াচ্ছে তাতে গোটা বিশ্বে প্রতি পাঁচ জনের মধ্যে মৃত্যু হয় একজনের। কয়লা, ডিজেল, তেল ও প্রাকৃতিক গ্যাসের জ্বালানিতে মৃত্যু বাড়ছে বলে জানিয়েছে ওই সমীক্ষা। এনভায়োরনমেন্টাল রিসার্চ জার্নালে গত মঙ্গলবার (৯ ফেব্রুয়ারী) প্রকাশিত ওই রিপোর্ট জানাচ্ছে- কঠিন রোগ বা দুর্ঘটনাজনিত কারণ নয়। মৃত্যুর হার বাড়াচ্ছে জ্বালানির দূষণ।

 

 

চীনের একাংশ, ভারত, ইউরোপ ও আমেরিকার উত্তর পূর্বের দেশগুলিতে এই সমস্যা তীব্র থেকে তীব্রতর হচ্ছে। সমীক্ষা বলছে, প্রতিবছর ৮.৭ মিলিয়ন মানুষের মৃত্যু হয় জ্বালানি পোড়ানোর ফলে। সমীক্ষায় প্রকাশ এই প্রতিটি অকালমৃত্যু। ২০১৭ সালের একটি রিপোর্ট বলছে- বাইরে যারা নিয়মিত বের হন তাদের মধ্যে বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে জ্বালানির দূষণ সম্পর্কিত। ২০১৭ সালে এই ধরণের মৃত্যুর সংখ্যা ছিল ৪.২ মিলিয়ন।

লন্ডনের ইউনিভার্সিটি কলেজের অ্যাটমোস্ফেরিক কেমিস্ট্রির গবেষক ইলয়েস মেরাইস জানান, যথেষ্ট প্রভাব ফেলছে জ্বালানির দূষণ। সরাসরি মানুষের স্বাস্থ্যে ধাক্কা দিচ্ছে এই সমস্যা। এই প্রেক্ষিতে প্রকাশিত একটি উপগ্রহ চিত্র জানিয়েছিল দাবানল ও জীবাশ্ম জ্বালানির ফলে যে ধূলিকণা উৎপাদন হচ্ছে, তা সরাসরি ফুসফুসে প্রবেশ করে। এর থেকে তৈরি হচ্ছে ক্ষতিকারক পার্টিকলস। এই পার্টিকলসই শ্বাসের মাধ্যমে ফুসফুসে প্রবেশ করছে। যা মৃত্যু ঘটাচ্ছে লক্ষ লক্ষ মানুষের।

 

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক জোয়েল শয়ারজ জানান, ২০১২ সাল থেকে ২০১৮ সালের মধ্যে যা ধূলিকণার পরিমাণ ছিল, তার থেকে অনেকটাই বেড়েছে ২০১৯ সালে। প্রতি বছরই ধীরে ধীরে বাড়ছে এই পরিমাণ, ফলে শ্বাসকষ্টের সমস্যা, ফুসফুসের নানা রোগের মুখোমুখি হচ্ছে মানব সভ্যতা। গবেষকদের পরামর্শ, যদি এখনই এর কোনও বিকল্প খুঁজে না পাওয়া যায় ও তার ব্যবহার শুরু না হয়, তবে সমস্যা মারণ হয়ে উঠবে। কারণ যা মনে করা হয়েছিল, তার থেকে দ্বিগুণ ক্ষতি করছে জ্বালানির দূষণ।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম।   পটুয়াখালীতে ঐতিহাসিক ৭ ই মার্চ পালন   পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ১০ টাকা   ময়মনসিংহে ডিবির অভিযানে সাড়ে চার কেজি গাঁজাসহ গ্রেফতার ৩   রূপে রূপবতী এক নগর !   নোয়াখালীতে নিহত সাংবাদিক বোরহান উদ্দিন এর রুহের মাগফিরাত কামনায় বিএমএসএফ এর দোয়া ও মিলাদ অনুষ্ঠিত   ডাবের পানি খেলে কী হবে?   যে কারণে ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট তৈরি হয়েছিল   ভারত-ইংল্যান্ড পরিসংখ্যান এক নজরে   দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে   স্ত্রীসহ শীর্ষ সন্ত্রাসী পুলিশের জালে   এক পুলিশ কর্মকর্তা নিহত   প্রেসক্লাবের মিটিং শেষে বাড়ি ফেরার পথে লাশ হলেন সাংবাদিক চন্দন কৃষ্ণ রায়।   কক্সবাজারে ট্রাকচাপায় ২ নিহত   ঐতিহাসিক ৭ মার্চ আজ বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম   চতুর্থ শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে বৃদ্ধ গ্রেপ্তার।   ফকিরহাটে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার    বঙ্গোপসাগরে জাহাজে বিষ্ফোরণ, পুড়ে যাওয়া লক্ষ্মীপুরের ১২ জেলের দুজনের মৃত্যু   আসন্ন ইউপি নির্বাচনে ফকিরহাট সদরে দলীয় মনোনয়ন  প্রত্যাশী  শিরিনা আক্তার   খুলনায় গত ২৪ ঘন্টায় মহানগর পুলিশের অভিযানে মাদকদ্রব্যসহ ৬ বিক্রেতাকে আটক