মঙ্গলবার ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ফলো-অনের শংকায় দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ
শারমিন আক্তার
প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৪৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ফলো-অনের শংকায় দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ

উইন্ডিজের চার শতাধিক রানের জবাবে দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১০৫ রান। সেটাও বড় সমস্যা নয়; সমস্যা হলো উইকেট পড়েছে ৪টি। পুরো টপ অর্ডার ধসে পড়েছে। এখনও দলের ‘নামকরা’ ব্যাটসম্যানরা আছেন; তবে ইতোমধ্যেই দেখা দিয়েছে ফলো অনের শংকা। ব্যাটসম্যানরা যেভাবে হেলায় উইকেট ছুড়ে দিয়ে আসছেন; তাতে বাকি উইকেটগুলো নিয়ে দল কতদূর যাবে সেটাও একটা আশংকার বিষয়। দিনশেষে বাংলাদেশ এখনও ৩০৪ রানে পিছিয়ে।

উইন্ডিজের বড় সংগ্রহের জবাবে নিজেদের প্রথম ইনিংস খেলতে নেমে শুরুতেই বিপদে পড়ে বাংলাদেশ। সাকিবের ইনজুরির সুযোগে দীর্ঘদিন পর টেস্ট দলে সুযোগ পাওয়া সৌম্য সরকার প্রথম ওভারের শেষ বলে ‘ডাক’ মেরে ফিরেন। তাকে শিকার করেন শ্যানন গ্যাব্রিয়েল। ১ রানে প্রথম উইকেট পতনের পর আরেক তরুণ নাজমুল হোসেন শান্তও ব্যর্থতার পরিচয় দেন। একটি বাউন্ডারিতে ৪ রান করে গ্যাব্রিয়েলের ফিরতি ওভারে ক্যাচ তুলে দেন এনক্রুমা বোনারের হাতে। ১১ রানে ২ উইকেট হারিয়ে স্বাগতিক দল পড়ে অথৈ সমুদ্রে।

তামিম ইকবালের সঙ্গে অধিনায়ক মুমিনুল হক মিলে দলকে বিপদ থেকে উদ্ধার করার চেষ্টা করছিলেন। জুটিতে এসে যায় ৫৮ রান। তামিম বেশ ভালোই শট খেলছিলেন। দুজনের ব্যাটিং যখন জমে গেছে, তখনই রাকিম কর্নওয়ালের আঘাত। দীর্ঘদেহী এই স্পিনারের ঘূর্ণিতে উইকেটকিপার জসুয়া ডি সিলভার গ্লাভসবন্দি হয়ে ফিরেন ৩৯ বলে ২১ রান করা মুমিনুল। ৬৯ রানে বাংলাদেশ তৃতীয় উইকেট হারায়। তামিম ইকবালও ধৈর্য্য ধরতে পারেননি। পরের ওভারেই আলজেরি জোসেফের বলে ক্যাচ তুলে দেন মোজলের হাতে। শেষ হয় তার ৫২ বলে ৬ চার ১ ছক্কায় ৪৪ রানের ইনিংস।

এই অবস্থা থেকে দলের হাল ধরার চেষ্টা করেন মুশফিকুর রহিম আর মোহাম্মদ মিঠুন। দিনের শেষভাগে উইকেট পতনের জোড়ালো সম্ভাবনা থাকে। এই দুজন টিকে থাকার লড়াই চালিয়ে যাচ্ছিলেন। ৩৪* রানের অবিচ্ছিন্ন জুটিতে শেষ পর্যন্ত আর কোনো বিপদ ঘটেনি। মুশফিক ৬১ বলে ২৭* আর মিঠুন ৬১ বলে মাত্র ৬* রান তুলে অসীম ধৈর্যের পরিচয় দেন। ৪ উইকেটে ১০৫ রানে দিন শেষ করে বাংলাদেশ। এখনও সফরকারীদের চেয়ে তারা ৩০৪ রানে পিছিয়ে আছে। মুশফিক-মিঠুনের এই ব্যাটিং কাল সকালে অনেক্ষণ চালিয়ে যেতে হবে। নাহলে বাংলাদেশের সামনে সমূহ বিপদ।

এর আগে ৫ উইকেটে ২২৩ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে উইন্ডিজ। আজ দিনের শুরু থেকেই তারা দ্রুত রান তোলার চেষ্টায় ছিল। সকালে খেলা শুরু হওয়ার কিছু পরেই তারা হারিয়েছে এনক্রুমা বোনারকে। ২০৯ বলের দারুণ ইনিংস খেলা বোনার সেঞ্চুরি মিস করেছেন। থেমেছেন ঠিক ৯০ রানে। বাউন্ডারি মেরেছেন ৭টি। একটাও ওভার বাউন্ডারি নেই। তাকে ফেরত পাঠিয়ে ১৫০তম আন্তর্জাতিক উইকেট পেয়েছেন মেহেদি হাসান মিরাজ। প্রথম সেশনে এই একটাই সাফল্য বাংলাদেশের।

বোনারের বিদায়ে ভাঙে জসুয়া ডি সিলভার সঙ্গে ৮৮ রানের জুটি। এরপর উইকেটে এসে জাঁকিয়ে বসেন আলজারি জোসেফ। জসুয়া-জোসেফের জুটি তরতর করে এগোতে থাকে। এর মাঝেই ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন ডি সিলভা। বাংলাদেশের বোলিং হয়ে পড়ে নখদন্তহীন। ৮৪ বলে ৫ চার ৩ ছক্কায় ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নেন আলজারি জোসেফ। জসুয়া এগোচ্ছিলেন তিন অংকের দিকে। তবে দুজনের কেউই শেষ পর্যন্ত তিন অংক ছুঁতে পারেননি।

৭ম উইকেটে ১১৮ রানের জুটি ভাঙেন তাইজুল ইসলাম। এই স্পিনারের ঘূর্ণিতে ১৮৭ বলে ১০ বাউন্ডারিতে ৯২ রানে বোল্ড হয়ে যান জসুয়া ডি সিলভা। ১২ রানের ব্যবধানে ১০৮ বলে ৮ চার ৫ ছক্কায় ৮২ রান করা আলজারি জোসেফকে লিটন দাসের গ্লাভসবন্দি করেন আবু জায়েদ। পরের দুই উইকেট দ্রুতই হারায় ক্যারিবীয়রা। ওয়ারিক্যানকে (২) ফেরান আবু জায়েদ আর শ্যানন গ্যাব্রিয়েল (৮) তাইজুলের বলে মুশফিকুর রহিমের হাতে ধরা পড়েন। ৪০৯ রানে প্রথম ইনিংস শেষ হয় উইন্ডিজের। ৪টি করে উইকেট নিয়েছেন আবু জায়েদ আর তাইজুল। ১টি করে নিয়েছেন সৌম্য সরকার এবং মেহেদি মিরাজ।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ময়মনসিংহের ত্রিশালে নানা আয়োজনে দৈনিক আমাদের কণ্ঠ পত্রিকার বর্ষপুর্তি পালিত   মোংলায় একটি ঘরের মালামাল লুটে নিয়েছে দুই দুর্বৃত্তরা।   লক্ষ্মীপুর জেলা পুলিশের আয়োজনে “পুলিশ মেমোরিয়াল ডে-২০২১ উদযাপন   লক্ষ্মীপুরে জাতীয় বীমা দিবস-২০২১ উদযাপন   প্রাইভেট পড়ান মাত্র ২০ টাকায়! ৭৯ বছরের ফখরুল   ময়লার ভাগাড় যেন এখন সর্বনাশা পদ্মা!   বন্ধ হয়ে যাবে রাজশাহীর সঙ্গে সারাদেশের বাস চলাচল।   ভিক্ষুক দুই ফ্ল্যাটের মালিক , মাসে আয় ৭৫ হাজার টাকা!   দিশেহারা বিজ্ঞানীরা, রহস্যে ঘেরা কঙ্কালের হ্রদ নিয়ে!   পুলিশ-ছাত্রদল সংঘর্ষ : বিএনপির ১২ নেতাকর্মীকে রিমান্ডে নিতে আবেদন   নেতাকর্মীদের মুক্তির দাবিতে ঢাবি ছাত্রদলের বিক্ষোভ মিছিল   রাবির ভর্তি পরীক্ষা শুরু ১৪ জুন   মুশতাকের মৃত্যুর কারণ তদন্তে বেরিয়ে আসবে : তথ্যমন্ত্রী   পদ্মাপাড়ে বান্ধবীকে নিয়ে ঘুরতে গিয়ে ছিনতাইকারীদের ছুরিকাঘাতে এক যুবক গুরুতর আহত   ফেরিতে উঠতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে একটি ট্রাক পদ্মা   মার্চ মাস বাঙালির গর্বের মাস।   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে পিকআপ উল্টে ২ শিশুসহ ৩ জনের মৃত্যু   কলাপাড়ায় আনন্দ ভ্রমনের মধ্যদিয়ে জোছনা উৎসব পালিত।   লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভা নির্বাচন, নৌকার প্রার্থী গিয়াস উদ্দিন রুবেল ভাট মেয়র পদে নির্বাচিত   মোংলা বন্দরের পশুর চ্যানেলে কার্গো জাহাজ ডুবির ঘটনা ঘটেছে।