বৃহস্পতিবার ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ১৯শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ৪ঠা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

ঘর মনে হয় আমার ভাগ্যে নাই
শারমিন আক্তার
প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি, ২০২১, ১১:০৪ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

ঘর মনে হয় আমার ভাগ্যে নাই

যুগ যুগ ধরে ঝুপড়ি ঘরে নাতি-নাতনীদের নিয়ে অতি কষ্টে বসবাস করে আসছেন রওশোনারা বেগম। সরকারের দেয়া একটি ঘর পেতে চেয়ারম্যান-মেম্বরসহ অনেকের কাছে ধর্না দিয়েছেন ৯০ বছরের এই বৃদ্ধা। কিন্তু তাতে লাভ হয়নি। তাই সেই ঝুপড়ি ঘরেই ঠাঁই এই অসহায় পরিবারের।

ঝালকাঠির রজাপুরের সদর ইউনিয়নের দক্ষিণ আলগী গ্রামের ৫ নং ওয়ার্ডের মৃত সুলতান আকনের স্ত্রী রওশোনারা বেগম। ছয় বছর আগে মারা যান স্বামী। ছেলে মান্নান আকনকে নিয়েই থাকেন। তার আবার দুই সন্তান রয়েছে। সুমাইয়া (৫) ও ১১ মাসের সুলাইমান।

দিনমজুর ছেলে মান্নান আকন আবার অসুস্থ। তার শরীরে ছোট ছোট বলের মতো অসংখ্য টিউমার থাকায় রোদে কাজ করতে পারেন না। তাই বাধ্য হয়ে বৃদ্ধ বয়সে অন্যের ঘরে কাজ করতে হচ্ছে রওশোনারা বেগমকে।

বসতঘরের জমিটুকু ছাড়া অন্য কোনো আয়ের উৎস নেই তাদের। তাই অর্ধাহারে-অনাহারে দিন কাটে পরিবারটির। স্বামী মারা যাবার পর থেকে স্থানীয় ইউপি সদস্যসহ অনেকজনের কাছে দৌড়ঝাঁপ করে করোনার শুরুর দিকে একটি বয়স্ক ভাতার কার্ড পেয়ে ৪/৫ মাস আগে মাত্র এক কিস্তি ভাতা পেয়েছেন রওশোনারা।

 

এলাকার লোকজনের আর্থিক সহায়তায় তিন বছর আগে কম দামে কয়েকখানা টিন কিনে বাঁশ-খুঁটির উপরে চাপা দিয়ে ঝুপড়ি ঘর তৈরি করেন। গত বর্ষায় শীলা বৃষ্টিতে টিন ছিদ্র হয়ে যায়। ভাঙ্গা বেড়া দিয়ে শীতের ঠাণ্ডা বাতাস প্রবেশ করে ঘরে। ফলে শীত-বৃষ্টি, অর্ধাহারে-অনাহারে কষ্ট করে দিন কাটাতে হচ্ছে পরিবারটিকে।

রওশোনারা বেগম বলেন, খাবারের অভাব খাকলেও খাবার চান না। অসুস্থ ছেলে, নাতি-নাতনী ও ছেলের স্ত্রীকে নিয়ে বসবাসের জন্য একটি ঘরের দাবি তার।

তিনি বলেন, শীতের ঠাণ্ডা বাতাস হু হু করে ঘরের ভিতরে প্রবেশ করে। অনেক কষ্ট করে থাকতে হয়। শুনছি প্রধানমন্ত্রীর দেয়া ঘর অনেকেই পাচ্ছেন, কিন্তু মনে হয় সেই ঘর আমার ভাগ্যে নাই।

রওশোনারা বেগম জানান, একটি ঘর পাওয়ার জন্য দীর্ঘদিন ধরে স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনের কাছে দৌড়ঝাঁপ করেও সুফল পাননি। স্থানীয় ইউপি সদস্য এবং চেয়ারম্যানের কাছে একাধিকবার গেলেও তারা বলেন, তালিকায় নাম দেয়া হয়েছে, সরকার না দিলে কি করবেন? এমন কথা বলে ফিরিয়ে দেন।

এ বিষয়ে ইউপি সদস্য মো. মাসুম মৃধা বলেন, আমি একাধিকবার তালিকায় নাম দিয়েছি। কিন্তু অজানা কারণে কর্তৃপক্ষ রওশোনারাকে ঘর দিচ্ছে না। সরকার ঘর না দিলে আমি কি করতে পারি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোক্তার হোসেন জানান, খোঁজ-খবর নেয়া হচ্ছে। গৃহহীন সবাইকে পর্যায়ক্রমে ঘর দেয় হবে।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  নান্দাইলে ‘তক্ষক’ রেখে পালিয়ে গেল পাচারকারীচক্র।   নোয়াখালী সোনাইমুড়ী থেকে ৪০৫ পিস ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১১   লক্ষ্মীপুর-২ আসন উপনির্বাচন আলোচনার শীর্ষে এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন   লক্ষ্মীপুর জেলা বেসরকারি মালিক সমিতির মতবিনিময় সভা অনুষ্ঠিত   আলোচিত পাপুলের লক্ষ্মীপুর-২ (রায়পুরে-লক্ষ্মীপুর)শুন্য আসনে এমপি পদে উপনির্বাচন ১১ এপ্রিল   ভারতের পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন বৃহস্পতিবার   স্পেকট্রাম নিলাম ৮ মার্চ   কার্টুনিস্ট কিশোরের ৬ মাসের জামিন   ভাসানচরের পথে ২২৬০ রোহিঙ্গা   সিরাজগঞ্জের সব রুটে পরিবহন ধর্মঘট চলছে   ‘বিএনপির ভয়ে বাস চালানো বন্ধ করে দেয় মালিকরা’-ওবায়দুল   ময়নাতদন্তের মৃত যুবক নড়ে উঠল!!   করোনাভাইরাসের কোনো টিকার ট্রায়াল আপাতত হচ্ছে না   স্বর্ণের বাজারে অস্থিরতা কাটছেই না,স্বর্ণের দাম কমল ভরিতে যত   খেলতে গিয়ে গরম দুধে পড়ে শিশুর মৃত্যু   আলজাজিরার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের আদালতে ৫০০ মিলিয়ন ডলারের মানহানির মামলা করেছেন বাংলাদেশি প্রবাসীরা   বাবার কাছে যেতে চাওয়ায় মায়ের হাতে মেয়ে খুন!!   ঈশ্বরগঞ্জে জমি লিখে না দেওয়ায় বৃদ্ধ পিতা-মাতার উপর সন্তানদের অমানবিক নির্যাতন।   লক্ষ্মীপুরে উদযাপন হলো দৈনিক সময়ের আলো’র প্রতিষ্ঠাবার্ষিকী    দ্বিতীয় দিনেও রাজশাহীতে চলছে না যান, ভোগান্তিতে মানুষ।