সোমবার ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ৮ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ

বৈধ ও অনুমোদিত বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির
শারমিন আক্তার
প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি, ২০২১, ১১:১৯ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

বৈধ ও অনুমোদিত বিশ্ববিদ্যালয়ে ভর্তির পরামর্শ ইউজিসির

 সময় নিউজ বিডিঃ    বৈধ ও অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সোমবার (১৫ ফেব্রুয়ারি) ইউজিসি থেকে জারি করা এক গণবিজ্ঞপ্তিতে এ পরামর্শ দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে ইউজিসি বলেছে, দেশে বর্তমানে অনুমোদিত ১০৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ইউজিসির অনুমতিক্রমে ৯৮টিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের এবং তাদের অভিভাবক ও সংশ্লিষ্ট সবাইকে কমিশনের ওয়েবসাইট (www.ugc.gov.bd ) দেখে অনুমোদিত বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত ক্যাম্পাস এবং অনুমোদিত প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য পরামর্শ দেয়া হলো।

এতে আরও বলা হয়, কয়েকটি বিশ্ববিদ্যালয় বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ ও কমিশনের নিয়ম-নীতি উপেক্ষা করে অননুমোদিত ক্যাম্পাস এবং অননুমোদিত প্রোগ্রাম পরিচালনা করছে। এসব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে অননুমোদিত বা অবৈধভাবে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা থেকে বিরত থাকার জন্য কমিশন থেকে এরই মধ্যে একাধিকবার নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এর মধ্যে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় কমিশনের নিষেধাজ্ঞা সত্ত্বেও আদালতের স্থগিতাদেশ নিয়ে শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে, যা নিতান্তই অনভিপ্রেত।

ইউজিসি বলছে, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অর্জিত ডিগ্রির মূল সনতে স্বাক্ষরকারী হবেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রপতি থেকে নিয়োগ করা ভাইস চ্যান্সেলর এবং পরীক্ষা নিয়ন্ত্রক। প্রত্যেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার নিয়োগ করেন বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর তথা রাষ্ট্রপতি। শিক্ষা কার্যক্রম পরিচালনাকারী ৯৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৩টি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির পক্ষ থেকে নিয়োগ করা উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার সবাই নিয়োজিত রয়েছেন। ৩১টি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির পক্ষ থেকে নিয়োগ করা উপাচার্য ও ট্রেজারার নিয়োজিত রয়েছেন।

আরও বলা হয়েছে, রাষ্ট্রপতির পক্ষ থেকে নিয়োগ করা উপাচার্য রয়েছেন ৭২টি বিশ্ববিদ্যালয়ে, উপ-উপাচার্য রয়েছেন ২২টিতে এবং ট্রেজারার রয়েছেন ৫৪টিতে। তবে ১২টি বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রপতির পক্ষ থেকে নিয়োগ করা উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার পদে কোনো ব্যক্তি নেই। ইউজিসির ওয়েবসাইটে এ সংক্রান্ত হালনাগাদ বিস্তারিত তথ্য রয়েছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বর্তমান অবস্থা- শিরোনামে এবং প্রযোজ্য ক্ষেত্রে তারকা চিহ্নসহ কমিশনের ওয়েবসাইটে হালনাগাদ তথ্য দেখানো হয়েছে। কেউ কোনো অননুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অননুমোদিত ক্যাম্পাস এবং অননুমোদিত প্রোগ্রামে ভর্তি হয়ে প্রতারিত হলে এবং পরবর্তী সময়ে কোনো আইনগত সমস্যা সৃষ্টি হলে কিংবা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষিত অথবা প্রোগ্রাম বাতিল হলে তার দায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ওপর বর্তাবে না।

ইউজিসি আরও বলেছে, এখন পর্যন্ত কোনো বিদেশি বিশ্ববিদ্যালয়ের শাখা, ক্যাম্পাস, স্টাডি সেন্টার স্থাপন ও পরিচালনার অনুমতি শিক্ষা মন্ত্রণালয় বা কমিশন থেকে দেয়া হয়নি এবং কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামের অনুমোদন নেই বিধায় এরূপ কোনো প্রতিষ্ঠানে ভর্তি হয়ে বা ডিগ্রি নিয়ে প্রতারিত না হওয়ার জন্যও শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক করা হয়েছে।

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  বড়ভাইয়ের হাতে ছোটভাই খুন!!   ‘উপকূলীয় টাটকা বাতাস’ এক শিশির দাম ৯ হাজার টাকা!   মদিনা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা না করে নামের শেষে ‘মাদানী’   বিদেশি মদ বিক্রির অভিযোগে সুনামগঞ্জে পুলিশের দুই এসআইকে ক্লোজড   মানববন্ধন ভিপি মিরু হত্যার বিচার দাবিতে   লক্ষ্মীপুরে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন   ফকিরহাটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন   জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় ৭ মার্চ উদযাপন   বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম।   পটুয়াখালীতে ঐতিহাসিক ৭ ই মার্চ পালন   পেঁয়াজের দাম বাড়ল কেজিতে ১০ টাকা   ময়মনসিংহে ডিবির অভিযানে সাড়ে চার কেজি গাঁজাসহ গ্রেফতার ৩   রূপে রূপবতী এক নগর !   নোয়াখালীতে নিহত সাংবাদিক বোরহান উদ্দিন এর রুহের মাগফিরাত কামনায় বিএমএসএফ এর দোয়া ও মিলাদ অনুষ্ঠিত   ডাবের পানি খেলে কী হবে?   যে কারণে ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট তৈরি হয়েছিল   ভারত-ইংল্যান্ড পরিসংখ্যান এক নজরে   দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি চলাচল স্বাভাবিক হয়েছে   স্ত্রীসহ শীর্ষ সন্ত্রাসী পুলিশের জালে   এক পুলিশ কর্মকর্তা নিহত