শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
টেকনাফে অপহরণকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার: প্রধানকে খুঁজছে পুলিশ ময়মনসিংহের ত্রিশালে বাস সিএনজি সংঘর্ষে নিহত তিন। রাজার সঙ্গে ভুটান সফরে গেলেন তথ্য প্রতিমন্ত্রী পটুয়াখালীতে গরুর মাংস ৬৫০টাকায় এবং ডিমের হালি ৩৬ টাকা,দুধের লিঃ৬৫ টাকায় মিলছে। কলাপাড়ায় সক্রিয় জাল টাকা সরবরাহ চক্রের সদস্যরা ।। মুক্তিপণ দিয়ে ফেরত এলো টেকনাফে অপহৃত ১০ জন গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০ শহরের চেয়ে গ্রামে বিবাহ বিচ্ছেদ বেশি: বিবিএস লিবিয়ায় বন্দী চট্টগ্রামের আনোয়ারার চার যুবক : লিবিয়ায় পাঠানোর পর বিক্রি, ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি সেন্ট মার্টিন-শাহপরীর দ্বীপ থেকে শোনা যাচ্ছে মর্টারশেল ও গোলার বিকট শব্দ
নাসার মহাকাশযান পারসিভারেন্স থেকে মঙ্গলের দর্শনীয় ছবি পাঠানো হলো
শারমিন আক্তার
প্রকাশ: ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৫:২৪ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নাসার মহাকাশযান পারসিভারেন্স থেকে মঙ্গলের দর্শনীয় ছবি পাঠানো হলো

শুক্রবার সেসব ছবি প্রকাশ করেছে নাসা। গত বৃহস্পতিবার মঙ্গলের বিষুব অঞ্চল ‘জেযেরো’র কাছের গভীর এক গহŸরে সফলভাবে অবতরণের পর আগামী দুই বছর মঙ্গল গ্রহ থেকে নমুনা সংগ্রহের কাজ করবে নাসার রোবট পারসিভারেন্স।

নাসার পারসিভারেন্স রোভার মিশনের প্রধান প্রকৌশলী অ্যাডাম স্টেলৎজার বলেন, রোভার ইঞ্জিনের কারণে উড়তে থাকা ধুলো ও বালিগুলোও আপনি ছবিতে দেখতে পাবেন। তিনি ধারণা করছেন, মঙ্গলপৃষ্ঠের ছয় ফুট বা তারও উঁচু থেকে এসব ছবি তোলা হয়েছে।

পারসিভারেন্সের পাঠানো যেসব ছবি নাসা প্রকাশ করেছে এরমধ্যে একটি ক্যাবলের মাধ্যমে তোলা মঙ্গলপৃষ্ঠের ছবি আছে। এএফপি ও টেলিগ্রাফের রিপোর্টে বলা হয়েছে , মঙ্গলের এমন দৃশ্য কখনো ধারণ করা হয়নি ক্যামেরায়।

পারসিভারেন্স মহাকাশে পাঠানো মানুষের বানানো সর্বাধুনিক অ্যাস্ট্রোবায়োলজি ল্যাব। পারসিভারেন্স ছাড়াও আগামী এক দশকের মধ্যে ইউরোপীয় মহাকাশ সংস্থার সহযোগিতায় মঙ্গলে আরও দুটি অভিযান পরিচালনার পরিকল্পনা আছে নাসার।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  টেকনাফে অপহরণকারী চক্রের দুই সদস্য গ্রেপ্তার: প্রধানকে খুঁজছে পুলিশ   ময়মনসিংহের ত্রিশালে বাস সিএনজি সংঘর্ষে নিহত তিন।   রাজার সঙ্গে ভুটান সফরে গেলেন তথ্য প্রতিমন্ত্রী   পটুয়াখালীতে গরুর মাংস ৬৫০টাকায় এবং ডিমের হালি ৩৬ টাকা,দুধের লিঃ৬৫ টাকায় মিলছে।   কলাপাড়ায় সক্রিয় জাল টাকা সরবরাহ চক্রের সদস্যরা ।।   মুক্তিপণ দিয়ে ফেরত এলো টেকনাফে অপহৃত ১০ জন   গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০   শহরের চেয়ে গ্রামে বিবাহ বিচ্ছেদ বেশি: বিবিএস   লিবিয়ায় বন্দী চট্টগ্রামের আনোয়ারার চার যুবক : লিবিয়ায় পাঠানোর পর বিক্রি, ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি   সেন্ট মার্টিন-শাহপরীর দ্বীপ থেকে শোনা যাচ্ছে মর্টারশেল ও গোলার বিকট শব্দ   যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি ১ তরুণ নিহত   বাংলাদেশে গণতন্ত্রকে সমর্থন দেওয়া অব্যাহত রাখব: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার   সীমান্তে নিহত 2 বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ   কাশিয়ানীতে নছিমনের চাকার পিষ্ট হয়ে তিন বছরের শিশু কন্যা নিহত।   স্বাধীনতা ও জাতীয় দিবসে মির্জাগঞ্জে পল্লীসঞ্চয় ব্যাংকে উত্তোলন হয়নি জাতীয় পতাকা।   ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমোদন   গাজায় বেসামরিক নাগরিকদের মৃত্যুর সংখ্যা অত্যধিক বেশি: যুক্তরাষ্ট্র   খুব অস্বাস্থ্যকর বাতাস নিয়ে দূষণে ২য় ঢাকা   ফ্লোরিডায় শিশুদের সোশ্যাল মিডিয়া ব্যবহার নিষিদ্ধ:ফ্লোরিডার গভর্নর   ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান থেকে ফেলা ত্রাণ নিতে গিয়ে নিহত ১৮