রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

মিশিগানে ট্রাম্পের ‘ভোট গণনা স্থগিত’ মামলা খারিজ
প্রকাশ: ৬ নভেম্বর, ২০২০, ৯:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মিশিগানে ট্রাম্পের ‘ভোট গণনা স্থগিত’ মামলা খারিজ

মিশিগানে ভোট গণনা স্থগিত চেয়ে ট্রাম্পের দায়ের করা মামলা খারিজ করে দিয়েছেন বিচারক। দেরি করে মামলা দায়ের ও ভুল কর্মকর্তাকে বিবাদী করায় মামলাটি খারিজ করা হয়েছে বলে জানান রাজ্যের ফার্স্ট ডিস্ট্রিক্ট আপিলস কোর্টের বিচারক সিনথিয়া স্টিভেনস।

প্রার্থীর নির্বাচনী প্রচার কর্মকর্তারা যুক্তি দেন, গণনার সময় রিপাবলিকান পর্যবেক্ষকদের হাজির থাকা উচিত। তবে ভোট গণনায় হস্তক্ষেপ করার আইনগত ক্ষমতা রাজ্যের সেক্রেটারি অব স্টেটের নেই বলে জানান এই বিচারক।

যুক্তরাষ্ট্রের এই নির্বাচনকে ‘মার্কিন জনগণের সাথে এক জালিয়াতি’ উল্লেখ করে ভোট বন্ধ করার আহ্বান জানান ট্রাম্প। কিন্তু পরিকল্পিত জালিয়াতির এখনো কোনো প্রমাণ পাওয়া যায়নি।

মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন- কে জয়ী হবেন, সেদিকেই এখন তাকিয়ে গোটা বিশ্ব। এই প্রশ্নের উত্তরে ৩ নভেম্বর নির্বাচন শেষ হওয়ার পর ৪ নভেম্বর রাতেও ভোট গণনা সম্পন্ন হইনি। প্রাথমিক সমীক্ষায় এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন, তিনি একবারে জয়ের কাছাকাছি।

অন্যদিকে পিছিয়ে পড়ে পুনরায় ভোট গণনার দাবি করেছেন ডোনাল্ড ট্রাম্প। এরআগে আদালতেও যাবেন বলে ঘোষণা দিয়েছেন। মোট কথা হারার আগে হারতে রাজি নন প্রেসিডেন্ট ট্রাম্প।

মার্কিন সংবাদ সংস্থাগুলোতে প্রকাশিত ফলাফলে, হাড্ডাহাড্ডি লড়াইয়ে ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে এ পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি। আর মাত্র ৬টি ইলেকটোরাল ভোট নিশ্চিত হলেই ২৭০ ইলেকটোরাল ভোট নিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন বাইডেন। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল ভোট।

জর্জিয়া (১৬), নেভাডা (৬), নর্থ ক্যারোলিনা (১৫) আর পেনসিলভেনিয়া (২০) এই গুরুত্বপূর্ণ রাজ্যগুলোর ভোট গণনা এখনও বাকি। রাজ্যগুলোতে দুই প্রার্থীর তুমুল লড়াই চলছে। নেভাডার ৬টি ইলেকটোরাল ভোট পেলেই জয়ের টিকিট পাবেন বাইডেন, অন্যদিকে ২য় মেয়াদে ক্ষমতায় আসার লড়াই থেকে ছিটকে যাবেন ট্রাম্প।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর বলছে, এর মধ্যে নেভাদা অঙ্গরাজ্যের ৮৮ শতাংশের বেশি ভোট গণনা শেষ। এই অঙ্গরাজ্যেও এগিয়ে আছেন বাইডেন। তিনি ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন, বিপরীতে ট্রাম্পের ভোট ৪৮ দশমিক ৭ শতাংশ। জর্জিয়ায় ট্রাম্পের থেকে একটু পিছিয়ে বাইডেন। এখানে ট্রাম্প ৪৯ দশমিক ৬ শতাংশ, বাইডেন ৪৯ দশমিক ২ শতাংশ ভোট নিয়ে তার ঘাড়ে নিঃশ্বাস নিচ্ছেন। তবে পেনসিলভেনিয়া ব্যবধান এখনও ২ শতাংশের বেশি।

করোনাভাইরাসে থাবায় বিধ্বস্ত আমেরিকায় নির্বাচনী প্রচারণা শুরু থেকে সমীক্ষা পিছিয়ে ছিলেন ট্রাম্প। বিপর্যস্ত অর্থনৈতিক অবস্থা, করোনায় আড়াই লাখের বেশি মানুষের মৃত্যু, বর্ণবাদসহ নানা বিষয়ে কোনঠাসা ছিলেন ট্রাম্প। তাই নির্বাচনে তার হারের বিষয়টা একবারেই অপ্রত্যাশিত নয়, বরঞ্চ সমানে-সমানেই লড়াইটাই প্রত্যাশিত ছিল না।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুল ইসলাম রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  চরমোনাই পীর ও মামুনুল হককে গ্রেপ্তারে ২৪ ঘণ্টার আল্টিমেটাম!!   দা দিয়ে কোপালো আওয়ামী লীগ নেতাকে।   নিউ জিল্যান্ডের হুমকিতে বেকায়দায় পাকিস্তান, ক্ষুব্ধ শোয়েব!!   রাজধানীতে বাসের ধাক্কায় তরুণীর মৃত্যু!   শাহ মখদুম মেডিকেল কলেজে শিক্ষার্থীদের ওপর হামলা।   হেফাজতে ইসলামের পতাকাতলে ঐক্যবদ্ধ থাকার আহ্বান বাবুনগরীর।   করোনা ভ্যাকসিন দ্রুত প্রাপ্তির ব্যাপারে সরকার সকল প্রস্তুতি নিয়েছে : কাদের।   আ’লীগের স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভা শনিবার।   কলাপাড়ায় মানবতার কাণ্ডারি- শাহজাদা পারভেজ টিনু।   হোয়াইট হাউসে নতুন ইতিহাস।   ম্যারাডোনার মৃত্যুর পরেও ইংল্যান্ডের গোলরক্ষকের ক্ষোভ রয়ে গেছে।   ২২ দিনের সন্তানকে হত্যা করল বাবা!   বরিশালের গৌরনদীতে খেলতে যাওয়ায় ৪ বছরের শিশুকে খুন্তির ছ্যাঁকা, মামী আটক   বরগুনার বেতাগীতে মাস্ক না পরার অপরাধে ৭ জনকে জরিমানা   রাজধানীর চার স্পটে র‍্যাবের অভিযান, মাস্ক না থাকলেই জরিমানা   বিপুল পরিমাণ সাপের বিষসহ চোরাকারবারি গ্রেফতার   ম্যারাডোনার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক   কাজী সালাউদ্দিনের করোনা পজিটিভ   করোনায় মারা গেলেন সুদানের সাবেক প্রধানমন্ত্রী   হোয়াইট হাউসে ‘বিদায়ঘণ্টা’!