মঙ্গলবার ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
আজ মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলা: নিহত ২০ ৬২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল রাফাহতে হামলার ব্যাপারে নেতানিয়াহু প্রশাসনকে সর্তক র্বাতা বাইডেনের তৃতীয়বারের মতো পিএসএল চ্যাম্পিয়ন ইসলামাবাদ নাবিকদের মুক্ত করতে বিশেষ অভিযানের প্রস্তাব কলাপাড়া পৌর মেয়রের ফেসবুক আইডি, হোয়াটসঅ্যাপ নম্বর হ্যাক করে টাকা চেয়ে ম্যাসেজ দিচ্ছে প্রতারক চক্... পটুয়াখালীর দুমকিতে ৭তম শ্রেনীর শিক্ষার্থীকে অন্তঃসত্ত্বা, র‍্যাবের অভিযানে আসামী গ্রেফতার! বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তিতে আইরিশ মন্ত্রী সাইমন কোভেনির শ্রদ্ধা যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বন্দুক হামলায় নিহত ২,আহত ৫
দিশেহারা বিজ্ঞানীরা, রহস্যে ঘেরা কঙ্কালের হ্রদ নিয়ে!
ইসরাত জাহান কনিকাঃ- অনলাইন ডেস্ক।
প্রকাশ: ১ মার্চ, ২০২১, ৬:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

দিশেহারা বিজ্ঞানীরা, রহস্যে ঘেরা কঙ্কালের হ্রদ নিয়ে!

সময় নিউজ বিডিঃ   হ্রদে কী থাকে? পানি। হ্রদ যদি উচ্চ পার্বত্য অঞ্চলে হয়, তবে বরফও থাকতে পারে। ব্যস! আর কী? কিন্তু তাই বলে কঙ্কাল? হ্যাঁ, তেমনই ঘটনা ঘটেছে ভারতের উত্তরাখণ্ডের হিমালয় অঞ্চলের ত্রিশূল পর্বতমালায়।  

এই পর্বতমালায় রয়েছে একটি হ্রদ।

এই হ্রদটিতেই পাওয়া গেছে কয়েকশ’ কঙ্কাল। লেকটির নাম ‘রূপকুণ্ড লেক’। কিন্তু হ্রদটিতে রহস্যজনক ভাবে মানবকঙ্কাল পাওয়া যাওয়ায় সেটির নাম হয়ে দাঁড়িয়েছ ‘কঙ্কাল হ্রদ’।

রূপকুণ্ড সমুদ্রপৃষ্ঠ থেকে সাড়ে ১৬ হাজার ফুট উপরে।

এই হ্রদটিরই চারপাশে ও হ্রদের বরফস্তরের নীচে মানুষের কঙ্কাল মিলেছে! এটি প্রথম প্রকাশ্যে আসে ১৯৪২ সালে। এটি আবিষ্কার করেন ওই অঞ্চলে টহলরত এক ব্রিটিশ বনরক্ষী। আশ্চর্যের বিষয় হল, তার পরে ৫০ বছরেরও বেশি সময় পেরিয়ে গেলেও ভেদ হয়নি কঙ্কাল-রহস্য।

নৃবিজ্ঞানীরা বিষয়টি নিয়ে দীর্ঘ গবেষণা করেছেন।বছরের প্রায় পুরো সময়টাই দেহাবশেষগুলি বরফে জমাট থাকে। বরফ গলতে শুরু করলে ভেসে ওঠে কঙ্কালগুলি। এখনও পর্যন্ত হ্রদ থেকে ৮০০টি কঙ্কাল পাওয়া গেছে।

কোথা থেকে এলো এগুলো?

প্রাথমিকভাবে বিজ্ঞানীরা জানিয়েছিলেন, নবম শতাব্দীতে কোনও এক ভয়ঙ্কর দুর্ঘটনায় একসঙ্গে মারা গিয়েছিলেন অজ্ঞাত অপরিচিত এই মানুষগুলি। তবে পরের দিকে আরও কয়েক দফা গবেষণা করে জিনগত বিশ্লেষণ করে বিজ্ঞানীরা জানিয়েছেন, হ্রদে যে ৩৮টি দেহাবশেষ পাওয়া গিয়েছে (যার মধ্যে ১৫টি নারীদেহের) তার কার্বন-ডেটিং পরীক্ষা করে দেখা গিয়েছে, দেহাবশেষগুলি প্রায় ১ হাজার ২০০ বছর আগের।

এবং আলাদা ঘটনায় তাদের মৃত্যু ঘটেছিল।

গবেষণার প্রধান এডাওইন হার্নি বলেন, রূপকুণ্ড লেকে আসলে কী ঘটেছিল, তা এখনও স্পষ্ট নয়। তবে মৃত্যুগুলি যে কোনও একটি ঘটনার জেরে ঘটেছিল, তা মনে করি না।

সূত্র: জিনিউজ।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  আজ মুক্তিযুদ্ধের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস   ভোরে গাজায় ইসরায়েলি বিমান হামলা: নিহত ২০   ৬২ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল   রাফাহতে হামলার ব্যাপারে নেতানিয়াহু প্রশাসনকে সর্তক র্বাতা বাইডেনের   তৃতীয়বারের মতো পিএসএল চ্যাম্পিয়ন ইসলামাবাদ   নাবিকদের মুক্ত করতে বিশেষ অভিযানের প্রস্তাব   কলাপাড়া পৌর মেয়রের ফেসবুক আইডি, হোয়াটসঅ্যাপ নম্বর হ্যাক করে টাকা চেয়ে ম্যাসেজ দিচ্ছে প্রতারক চক্র   পটুয়াখালীর দুমকিতে ৭তম শ্রেনীর শিক্ষার্থীকে অন্তঃসত্ত্বা, র‍্যাবের অভিযানে আসামী গ্রেফতার!   বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তিতে আইরিশ মন্ত্রী সাইমন কোভেনির শ্রদ্ধা   যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বন্দুক হামলায় নিহত ২,আহত ৫   গাজায় বেঁচে থাকা শিশুদের,কান্না করার শক্তিটুকুও নেই   মাইকে ঘোষণা দিয়ে গণপিটুনি, দুই ডাকাত নিহত   রাশিয়ায় পুতিনের বিশাল জয়,ভোট পেয়েছেন প্রায় ৮৭ শতাংশ   পটুয়াখালীতে জাতীর জনকের জন্মবার্ষিকী উদযাপন না করায় এলাকাবাসীর ক্ষেপ প্রকাশ।   গোপালগঞ্জ সদর থানা হতে ৫০ কেজি গাঁজা ও ০১টি পিকআপসহ ০৪ জন কুখ্যাত মাদক ব্যবসায়ীকে গ্রেপ্তার করেছে র‍্যাব-৬   সড়ক দুর্ঘটনায় আফগানিস্তানে নিহত ২১   ৩৯ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক শাহ আমানত বিমানবন্দরে   কলাপাড়ায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন।।   প্রেসিডেন্ট নির্বাচিত না করলে যুক্তরাষ্ট্রে রক্তপাতের হুঁশিয়ারি ডোনাল্ড ট্রাম্পের   অনাহারের ঝুঁকিতে সুদানের ৫০ লাখ মানুষ : জাতিসংঘ