বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ
ই-পেপার   বুধবার ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
নির্বাচনে আমরা প্রতিদ্বন্দ্বী হতে পারি, তবে কারো শত্রু নই : বাইডেন
প্রকাশ: ৭ নভেম্বর, ২০২০, ৬:৪২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

নির্বাচনে আমরা প্রতিদ্বন্দ্বী হতে পারি, তবে কারো শত্রু নই : বাইডেন

 নির্বাচনে আমরা প্রতিদ্বন্দ্বী হতে পারি, তবে করো শত্রু নই :সমর্থকদের উদ্দেশ্যে জো বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে বেশ কয়েকটি অঙ্গরাজ্য ঘিরে হারজিতের লড়াই টের পাওয়া গেলেও বর্তমানে বেশ স্বস্তিতেই রয়েছে বাইডেন শিবির। শেষ পর্যন্ত পেনসিলভানিয়া ও জর্জিয়ায় এগিয়ে থেকে স্বস্তি এনে দিয়েছেন নিজ সমর্থকদের মধ্যেও। ডেমোক্রেটিক দলের এ প্রার্থীর বক্তব্যেও উঠে এসেছে আত্মবিশ্বাসের সুর। বাইডেন বলেই দিয়েছেন, তিনি জিততে চলেছেন। তবে এ হারজিতের লড়াইয়ে কাউকে শত্রুপক্ষ ভাবতে চান না তিনি।

নিজ অঙ্গরাজ্য ডেলাওয়ারের উইলমিংটন থেকে গতকাল শুক্রবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বাইডেন বলেছেন, ‘আমরা প্রতিদ্বন্দ্বী হতে পারি, কিন্তু শত্রু নই।’

বাইডেন আরও বলেন, ‘মনে রাখতে হবে, আমাদের রাজনীতির উদ্দেশ্য লড়াই নয়। আমি জানি, এমন নির্বাচনের পর উত্তেজনা আরও বাড়তে পারে। কিন্তু আমাদের ধৈর্য ধারণ ও শান্ত থাকা দরকার।’

জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন বলেন, ‘আনুষ্ঠানিকভাবে জয়ের ঘোষণা এখনো আসেনি, কিন্তু ভোটের হিসাব সবটাই পরিষ্কার করে দিয়েছে। স্পষ্টভাবে নির্বাচনের দৌড়ে জিততে চলেছি আমরা। ২৪ ঘণ্টা আগেও আমরা জর্জিয়ায় পিছিয়ে ছিলাম। পেনসিলভানিয়ায়ও আমরা এগিয়ে গেছি। অ্যারিজোনা আর নেভাদায়ও আমরা জয়ের পথে। তিন শতাধিক ইলেকটোরাল ভোট আমাদের পক্ষে আসছে। ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়েই আমরা সরকার গঠন করতে পারব।’
‘আমরা সাত কোটি ৪০ লাখের বেশি ভোট পেয়েছি। ভোটের এই হিসাব নতুন মার্কিন ইতিহাস গড়ল। এ ছাড়া ২৪ বছরের মধ্যে প্রথমবারের মতো অ্যারিজোনায় ডেমোক্র্যাটদের জয় হলো। ২৮ বছরের মধ্যে জর্জিয়ায় জয় পেয়েছি আমরা। চার বছরে ভোটের ব্যবধান তৈরি করেছি। জয়ের পথেই আমরা এগিয়ে যাচ্ছি। এই বিজয় আমার একার নয়। এই বিজয় মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের। এই বিজয় গণতন্ত্রের। আমরা জেতার পর কোনো নীল রাজ্য থাকবে না, কোনো লাল রাজ্য থাকবে না, শুধু থাকবে মার্কিন যুক্তরাষ্ট্র’, যোগ করেন বাইডেন।

তিন দিন ধরে ভোট গণনা নিয়ে বিভক্ত মার্কিনিরা গতকালও ব্যস্ত ছিলেন মিছিল-সমাবেশে। প্রতিটি ভোট গণনার দাবিতে ডেমোক্র্যাটরা এবং ডাকযোগের ভোট ও প্রভিশনাল ভোট, অর্থাৎ ভুল হওয়া ভোট গণনা বন্ধের দাবিতে রিপাবলিকানরা বিভিন্ন স্থানে বিক্ষোভ করছেন। হোয়াইট হাউসের কাছেও চলছে বিক্ষোভ। বিক্ষোভকারীরা বলছেন, করোনা মহামারি নিয়ে ডোনাল্ড ট্রাম্পের গাফিলতি রিপাবলিকানদের ভরাডুবির কারণ।

এদিকে, ভোটের তিন দিন পেরিয়ে গেলেও চলছে ভোট গণনা। ব্যাটলগ্রাউন্ড খ্যাত জর্জিয়া অঙ্গরাজ্যে ভোট গণনা হয়েছে ৯৯ ভাগ, নেভাদায় ৮৭ ভাগ, নর্থ ক্যারোলাইনাতে ৯৯ ভাগ, পেনসিলভানিয়ায় ৯৯ ভাগ এবং অ্যারিজোনায় ৯০ ভাগ। শুক্রবারও এসব অঙ্গরাজ্যে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এগিয়ে ছিলেন। কিন্তু ২৪ ঘণ্টার ব্যবধানে ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন এগিয়ে গেলেন। পরিস্থিতিটা এমন দাঁড়িয়েছে, একটি অঙ্গরাজ্যে জয় পেলেই বাইডেন পৌঁছে যাবেন ম্যাজিক ফিগার ২৭০ ইলেকটোরাল ভোটে।

নির্বাচনী কর্মকর্তারা বলছেন, ডাকযোগে পাঠানো ভোট গণনায় দেরি হচ্ছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশকঃ মো:মোস্তাফিজুর রহমান।
যুগ্ন সম্পাদকঃ আমিনুল ইসলাম রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদকঃ মনিরুজ্জামান তাং

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  এখন বিএনপির প্রধান কাজই হচ্ছে দেশের জনগণকে ধোকা দেয়া! – এনামুল হক শামীম।   কলাপাড়ায় দুই ভূয়া ডাক্তার গ্রেফতার ও অর্থদণ্ড!!   যাবজ্জীবন মানে আমৃত্যু কারাবাস না ৩০ বছর সাজা, সিদ্ধান্ত ১ ডিসেম্বর   অতিথি পাখির বাসার ভাড়া দিচ্ছে সরকার!   সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান আর নেই!   ভাইয়ের হাতে ভাই খুন!   ধর্ম প্রতিমন্ত্রী হচ্ছেন সাংসদ ফরিদুল হক খান   সাততলা বস্তিতে আগুন, পুড়েছে ঘর-দোকান দু-ই   বাংলাদেশ-ভারত ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে: পররাষ্ট্রমন্ত্রী   আমেরিকা নির্বাচন ২০২০: ডোনাল্ড ট্রাম্প বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরু করতে রাজি হয়েছেন   বোয়ালখালীতে জগদ্ধাত্রী পূজা উপলক্ষে আলোচনা সভা।   মাস্ক না পরায় ৬৩ জনকে জরিমানা ১৮ হাজার!!   ‘চকলেট বোমা’ খেয়ে আত্মহত্যার চেষ্টা!   চার বছরের শিশুকে ধর্ষণের অভিযোগে ১৫ বছরের কিশোর গ্রেফতার।   রাত আটটার পর দোকানপাট বন্ধ থাকবে বগুড়ায়।   বরিশাল প্রেস ক্লাবের সাবেক সভাপতির মৃত্যু।   আয়কর রিটার্ন জমা না দিলে আপনার যেসব সমস্যা হতে পারে।   রকেট হামলায় কাবুল প্রকম্পিত,নিহত আট!!    কলাপাড়ায় ভ্রাম্যমান আদালত ছয় ফার্মেসি মালিককে ৪৭ হাজার টাকা অর্থদন্ড দিয়েছেন।   ‘বিএনপি আবার জ্বালাও-পোড়াও রাজনীতিতে ফিরেছে’ ওবায়দুল কাদের।