শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মোংলা ফসলী জমিতে বালু ভরাটের অভিযোগে মানববন্ধন।
বাগেরহাট প্রতিনিধি,
প্রকাশ: ৫ এপ্রিল, ২০২১, ১০:৩৬ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মোংলা ফসলী জমিতে বালু ভরাটের অভিযোগে মানববন্ধন।
সময় নিউজ বিডিঃ  মোংলায় জোর পুর্বক জমি দখল করে বালু ভরাটের হাত থেকে অসহায় পরিবার গুলো রেহাই পেতে সংবাদ সম্মেলন। সোমবার (৫ এপ্রিল) বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চিলা ইউনিয়নের সুন্দরতলা গ্রামে এ মানববন্ধন ও সংবাদ সম্মেলন করেছেন স্থানীয় গ্রামবাসীরা।
সংবাদ সম্মেলনে প্রায় দেড় হাজার নারী-পুরুষ অংশগ্রহন করে। সংবাদ সম্মেলনে চিলা ইউনিয়নের ১১ নম্বর চিলা মৌজার এলাকাবাসীর পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন মো. আলম গাজী। তিনি বলেন, বিগত কিছু দিন ধরে শুনতে পারছি, মোংলা বন্দর কর্তৃপক্ষ নাকি মোংলা বন্দর পশুর চ্যানেলের ইনার বারে ড্রেজিং করার জন্য ড্রেজিং প্রকল্পের আওতায় ড্রেজিংকৃত মাটি পশুর নদীর তীরবর্তী জমিসমূহে ফেলার জন্য মালিকানা জমি অধিগ্রহণ করার পরিকল্পনা করছে। কিন্তু আমরা এলাকাবাসী ওই জমির মালিক হওয়া সত্ত্বেও আমাদেরকে না জানিয়ে বন্দর কর্তৃপক্ষের তাদের ইচ্ছা মাফিক কাজ শুরু করেছে। বসত ও কৃষি জমি অধিগ্রহণ করা ছাড়াই এবং ওই জমির মালিকদের অনুকূলে ক্ষতিপূরণ পরিশোধ না করে মোংলা বন্দর কর্তৃপক্ষ অন্যায়ভাবে জোর পূর্বক আমাদের মৎস্য ঘেরে পানি অপসারণ করে মাটি কেটে তাতে যেভাবে ডাইক নির্মাণ করে তাতে মাটি ভরাট করছে তা কোনোভাবেই মেনে নেওয়া যাবে না। বন্দর কর্তৃপক্ষ যে প্রক্রিয়ায় এ কাজ করতে চাচ্ছে তা সম্পূর্ণ বেআইনি, অবৈধ ও আইনের পরিপন্থি।মোংলা উপজেলাধীন ৬ নম্বর চিলা ইউনিয়নের ১১ নম্বর চিলা মৌজার বিভিন্ন জমির মালিক আমরা। আমাদের বেঁচে থাকা, মা-বাবা, ছেলে-মেয়ে ও পরিবার পরিজন নিয়ে জীবন ধারনের একমাত্র সহায় সম্বল ও লাখ লাখ টাকা বিনিয়োগ করেছি। পূর্ব পুরুষের রেখে যাওয়া জমিতে মৎস্য ও সামান্য কৃষি কাজ করে কোনো মতে জীবিকা নির্বাহ করে আসছি। বর্তমানে চলতি মৌসুমে ওই জমিতে মৎস্য ও ধান চাষ চলছে। পরিবার পরিজনসহ কোনো মতে টিকে আছি। এছাড়াও মৎস্য চাষ মৌসুমের প্রায় অর্ধেক সময়ও পার হয়ে গেছে। এখন মাছ ধরার সময় বন্দর কর্তৃপক্ষ প্রচলিত নিয়ম ভঙ্গ করে অন্যায়ভাবে আমাদের করা মৎস্য ঘেরের মৌসুমে ঘেরের গেট বা ঘৈ কেটে দিয়ে ওই সব ঘেরের পানি অপসারণ করে এস্কেভেটর মেশিন দিয়ে মাটি কেটে বিশাল উঁচু ডাইক নির্মাণ করছে। আমরা তাদের এসব কাজে বাধা দেওয়া বা তাদের কাছে আমাদের জমির ক্ষতিপূরণ চাইতে গেলে তারা বলেন, জমির ক্ষতিপূরণের টাকা জেলা প্রশাসকের দপ্তরে জমা দিয়েছি বলে আমাদের তাড়িয়ে দেয়।
এমনকি চীনারাসহ তাদের সাঙ্গপাঙ্গরা জমির মালিক কৃষক ও চিংড়ি চাষিদের নানাভাবে হুমকি-ধামকি দিচ্ছে। কিন্ত উপজেলা প্রশাসনের কাছে গেলে তারা কিছুই জানেন না বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা। এমতাবস্থায় বন্দর কর্তৃপক্ষসহ জেলা, উপজেলাসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে আমরা এর আগে বহু আবেদন নিবেদন করেও কোনো ফল না পেয়ে বাধ্য হয়ে সাংবাদিক সম্মেলন করতে বাধ্য হয়েছি। সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, মোংলা বন্দর সচল করতে পশুর নদীর চ্যানেলের ইনার বারের ড্রেজিং করার ক্ষেত্রে আমাদের সার্বিক সহযোগিতায় কোনো ঘাটতি নেই। তবে আমাদের তফসিল বর্ণিত জমি জেলা প্রশাসক কর্তৃক অধিগ্রহণ করে, আমাদের জমি ও মৎস্য ঘেরের ক্ষতিপূরণ বুঝিয়ে দিলে, আমরা অন্যত্র জমি কিনে অন্তত পরিবার পরিজন নিয়ে মাথা গোজার ঠাঁই করতে পারবো।
Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান   উত্তাল লক্ষ্মীপুর,সজীব হত্যা মামলার প্রধান আসামি বাবলুকে গ্রেপ্তারের দাবী।   কলাপাড়ায় বৈশাখী মেলায় নৌকা দোলনা রাইড ভেঙ্গে শিশু সহ আহত – ৮   উখিয়ায় ডাম্পার চাপায় বন কর্মকর্তা হত্যার পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার-২   পটুয়াখালীর ভূরিয়া ইউপিতে নির্বাচনী প্রচার প্রচারনা জমে উঠেছে চার প্রার্থীর মধ্যে।   কলাপাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে অধ্যাপক ইউসুফ আলী’র গনসংযোগ   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতা মো.সজিব মারাগেছে   ইরানের ওপর নতুন করে যে কঠিন নিষেধাজ্ঞার কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ   সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করল মিয়ানমারের জান্তা