বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা। গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য। পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার! ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার পটুয়াখালীর গলাচিপায় ইউএনও এবং মৎস অফিসার মদতে ওসিকে ম্যানেজ, বৈশাখীর মেলায় জুয়ার আসর। ২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।। অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।
জেলেদের আধুনিক তথ্য প্রযুক্তি দিয়ে সহায়তা করবে সরকার–মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।
মোঃ মাসুম বিল্লাহ কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশ: ২০ সেপ্টেম্বর, ২০২১, ১১:৪৭ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

জেলেদের আধুনিক তথ্য প্রযুক্তি দিয়ে সহায়তা করবে সরকার–মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।

সময় নিউজ বিডিঃ  মৎস্য সম্পদের সমৃদ্ধি অর্জনে মৎস্য অহরণ ও বিপণনের বাঁধাসহ এ পেশায় সম্পৃক্তদের আধুনিক তথ্য প্রযুক্তি দিয়ে সহায়তা করছে সরকার। এর সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত সকলের সুবিধা নিশ্চিত করতে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

জেলেদের নিবন্ধন তালিকা হাল নাগাদ করা হচ্ছে। আবরোধকালীন সময়ে খাদ্য সহায়তার পাশাপাশি অন্যান্য সুবিধা প্রদানের কথা ভাবছে সরকার। সোমবার দুপুরে পটুয়াখালীর মহিপুর ও আলীপুর মৎস্য বন্দরে দুটি মৎস্য অবতরণকেন্দ্রের উদ্ভোধনের সময় এ কথা বলেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার দুপুরে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের অর্থায়নে নির্মিত আলীপুর ও মহিপুরে দু’টি মৎস্য অবতরণ ও বাজারজাত কেন্দ্র উদ্বোধনের সময় মন্ত্রী উপরোক্ত বক্তব্য রাখেন। এর আগে মন্ত্রী কলাপাড়ায় মৎস্য গবেষণা ইনস্টিটিউট ও নদী উপকেন্দ্র কলাপাড়ায় নবনির্মিত তিনতলা অফিস কাম গবেষণাগার ভবনের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন, বিএফডিসির চেয়ারম্যান অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, সচিব মুহাম্মদ হরুন-অর-রশীদ, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক জামাল হোসেন মজুমদার, বিএফডিসির পরিচালক (অর্থ) মঞ্জুর হাসান ভুইয়া, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এস এম রাকিবুল আহসান, কলাপাড়ার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক, অতিরিক্ত পুলিশ সুপার আহম্মেদ আলী, কলাপাড়া পৌর মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, কুয়াকাটা পৌর মেয়র আনোয়ার হাওলাদার, মৎস্য গবেষণা ইনইস্টটিউট কলাপাড়ার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা আমিরুল ইসলাম প্রমুখ ব্যক্তিবর্গ। বাংলাদেশ উপকূলে সী উইড চাষ এবং সী উইড জাত পণ্য উৎপাদন গবেষণা শীর্ষক প্রকল্পের আওতায় কলাপাড়ায় ইনস্টিটিউটের নদী উপকেন্দ্রে অফিস কাম গবেষণাগার ভবন নির্মাণ করা হয়েছে।

এদিকে, মহিপুর এবং আলীপুরে মৎস্য অবতরণ কেন্দ্র উদ্বোধনকে ঘিরে জেলে ও ট্রলার মালিকসহ সাধারণ মানুষের মধ্যে বিরাজ করছে উৎসবের আমেজ। ১৩ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে মহিপুরে এক একর ৯ শতক জমির ওপর এবং ১৫ কোটি টাকা ব্যয়ে আলীপুরে মৎস্য অবতরণ কেন্দ্র নির্মাণ করা হয়েছে। দু’টি অবতরণ কেন্দ্রে রয়েছে ৪০ কক্ষের আড়ত ভবন। ১০ হাজার বর্গফুটের একটি করে অকশন শেড। দুই হাজার বর্গফুটের একটি করে প্যাকিং শেড। একটি করে পর্যবেক্ষণ কক্ষ। একটি করে বিদ্যুৎ উপকেন্দ্র। ১০ টনের উৎপাদন ক্ষমতাসম্পন্ন বরফকল। কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ভবন। একটি করে পাম্প হাউস। দু’টি করে নিরাপত্তা কক্ষ। একটি করে গণসৌচাগার। সাত হাজার বর্গফুট আয়তনের ট্রাক পার্কিং এরিয়া। একটি করে গ্যাংওয়ে ও পন্টুন নির্মাণ করা হয়েছে। তবে আলীপুর অবতরণ কেন্দ্রে দু’টি অকশন শেড বেশি নির্মাণ করা হয়েছে। দু’টি অবতরণ কেন্দ্রে দুইজন ব্যবস্থাপকসহ প্রয়োজনীয় জনবল নিয়োগ দেয়া হয়েছে। রয়েছে চারজন বরফকল অপারেটর। এই দু’টি মৎস্য অবতরণ কেন্দ্র চালু হওয়ায় জেলেরা আহরিত মাছের গুণগতমান পরীক্ষা করে বাজারজাত করতে পারবেন। এছাড়া মাছ বাছাইকরণ, গ্রেডিং করা, পাইকারি বিক্রির সুবিধা, প্যাকিং সুবিধা ছাড়াও ট্রাকে মাছ পরিবহন করে দেশের বিভিন্ন মোকামে বিক্রি করতে পারবেন। যানবাহন চলাচলের জন্য মহিপুরে প্রায় তিন কোটি টাকা ব্যয়ে ৮’শ মিটার আরসিসি সড়ক এবং আলীপুরে ৭৪ লাখ ৯৬ হাজার টাকা ব্যয়ে ৪ ’শ মিটার সড়ক নির্মাণ করা হবে বলে সংশ্লিষ্ট সুত্রে নিশ্চিত হওয়া গেছে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  উখিয়ায় ক্যাম্পে রোহিঙ্গা যুবককে কুপিয়ে হত্যা   ডাকাতিয়া নদী থেকে অবৈধভাবে বালি উওোলনের দায় ১ জনকে ১ লক্ষ টাকা জরিমানা   কলাপাড়ায় ট্রাক কেনার কথা বলে ভাতিজীর টাকা নিয়ে উধাও চাচা।   গোপালগঞ্জ থেকে ১৫০ কিলোমিটার হেঁটে কুয়াকাটা পৌঁছেছেন ৩ রোভার সদস্য।   পটুয়াখালীর কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দলও পদ থেকে বহিষ্কার!   ইউএনও’র হস্তক্ষেপে দখলমুক্ত কলাপাড়া মাছ বাজার, প্রতিদিন ৫-১০ হাজার টাকা রাজস্ব পাবে সরকার   পটুয়াখালীর গলাচিপায় ইউএনও এবং মৎস অফিসার মদতে ওসিকে ম্যানেজ, বৈশাখীর মেলায় জুয়ার আসর।   ২০০ রিকশাচালককে ক্যাপ ও ছাতা দিলেন ক্রিকেটার বিথী   তাপদাহে কলাপাড়ায় ডায়রিয়ার প্রকোপ।। আক্রান্ত তিন শতাধিকপড়ে পড়ে ।।   অস্বাভাবিক তাপপ্রবাহে পর্যটকশুন্য কুয়াকাটা, জনজীবনে অস্বস্তি।   কলাপাড়ায় প্লাস্টিক দূষণ বন্ধের দাবিতে মানবন্ধন   কাশিয়ানী উপজেলা নির্বাচনী লড়াইয়ে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান সহ ১১ জনের আবেদনপত্র জমা।   সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণ ও দায়িত্বশীল মৎস্য আহরন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা।।   পটুখালীতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন নিয়ে চার দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত।   গাজায় ইসরায়েলি হামলা: নিহত ছাড়ালো ৩৪ হাজার   আফগানিস্তানে ভারী বর্ষণ : নিহত আরও ২৯ জন   তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন, বাড়বে তাপমাত্রা   মুজিব ব্যাটারি কমপ্লেক্স উদ্বোধন করলেন মাননীয় প্রধানমন্ত্রী   নারায়ণগঞ্জে শ্রমিক বিক্ষোভ: বকেয়া বেতনের দাবি   পৌনে ৮ কোটি টাকা মিলল পাগলা মসজিদের দানবাক্সে