শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
রাজার সঙ্গে ভুটান সফরে গেলেন তথ্য প্রতিমন্ত্রী পটুয়াখালীতে গরুর মাংস ৬৫০টাকায় এবং ডিমের হালি ৩৬ টাকা,দুধের লিঃ৬৫ টাকায় মিলছে। কলাপাড়ায় সক্রিয় জাল টাকা সরবরাহ চক্রের সদস্যরা ।। মুক্তিপণ দিয়ে ফেরত এলো টেকনাফে অপহৃত ১০ জন গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০ শহরের চেয়ে গ্রামে বিবাহ বিচ্ছেদ বেশি: বিবিএস লিবিয়ায় বন্দী চট্টগ্রামের আনোয়ারার চার যুবক : লিবিয়ায় পাঠানোর পর বিক্রি, ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি সেন্ট মার্টিন-শাহপরীর দ্বীপ থেকে শোনা যাচ্ছে মর্টারশেল ও গোলার বিকট শব্দ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি ১ তরুণ নিহত বাংলাদেশে গণতন্ত্রকে সমর্থন দেওয়া অব্যাহত রাখব: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার
সড়ক ঘেঁষে পুকুর, বছর না পেরুতেই ক্ষতিগ্রস্ত হচ্ছে বাগমারায়।
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী
প্রকাশ: ৩০ ডিসেম্বর, ২০২০, ৩:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

সড়ক ঘেঁষে পুকুর, বছর না পেরুতেই ক্ষতিগ্রস্ত হচ্ছে বাগমারায়।

সময় নিউজ বিডিঃ  রাজশাহীর বাগমারার পাকা সড়কগুলো ঘেঁষে পুকুর খননের কারণে যাতয়াত ব্যবস্থ হুমকীর মুখে পড়েছে। চলাচলে দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী।

স্থানীয় প্রভাবশালীরা একের পর এক পুকুর খননে এলাকায় ত্রাশ সৃষ্টি করছে। এছাড়া পুরানো পুকুরগুলোতে কুল ঘেঁসে সড়ক থাকায় অনেক স্থানে পুকুরের পেটে সড়ক চলে যাওয়ায় ক্ষতি বাড়ছে।

এ বিষয়ে সড়ক গুলো রক্ষায় উপজেলার মাসিক সমন্বয় সভায় প্রকৌশলীর দাবি জানানোর প্রেক্ষিতে সাংসদ আইনি পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন। গত চার-পাঁচ বছর ধরে উপজেলার বিভিন্ন সড়ক ঘেঁষে পুকুর খনন করা হয়েছে। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা সরকারি নির্দেশনা না মেনে এসব পুকুর খনন করছেন। গ্রামীণ সড়কের ধার ঘেঁষে পুকুর বা সেচ নালা তৈরি না করার নির্দেশ দিয়ে স্থানীয় সরকার বিভাগ একটি পরিপত্র জারি করেছে। বিভাগের উপসচিব জেসমিন পারভীনের স্বাক্ষর করা পরিপত্রে এটাকে ফৌজদারি অপরাধ বলা হয়েছে। এ সংক্রান্ত ছয়টি নির্দেশনা দেওয়া হয়েছে ওই পরিপত্রে।

জানা গেছে, উপজেলার বিভিন্ন সড়ক ঘেঁষে প্রায় ২০-২৫টি পুকুর খনন করা হয়েছে। কোনো সুরক্ষা প্রাচীরও নির্মাণ করা হয়নি সড়কগুলো রক্ষায়। এর ফলে পুকুরের পেটে সড়ক চলে যাওয়ার পাশাপাশি ক্ষতিগ্রস্তও হচ্ছে। সড়কগুলোকে বেশিদিন টিকিয়ে রাখা সম্ভব হচ্ছে না। একই ভাবে পুরানো পুকুরগুলো অব্যবস্থাপনায় ভেঙ্গে পড়ছে। এতে নতুন রাস্তা ও পুরানো রাস্তায় কাজ করার বছর না পেরুতেই ক্ষতিগ্রস্ত হচ্ছে সড়কগুলো। এর ফলে চলাচলে সমস্যা হওয়ার পাশাপাশি সরকারেও অর্থ গচ্চা দিতে হচ্ছে। এসব কারণে প্রায়ই ছোট-খাটো দুর্ঘটনাও ঘটে।

উপজেলার বিভিন্ন সড়ক দেখা যায়, উপজেলার ভবানীগঞ্জ-সইপাড়া, ভবানীগঞ্জ-কেশরহাট, শ্রীপুর-মোহনগঞ্জ, শিকদারী-তাহেরপুর, গোপালপুর- বালানগর, হাটগাঙ্গোপাড়া-দামনাশসহ কয়েকটি সড়কের পাশে পুকুর। চার-পাঁচ বছরের মধ্যে এসব পুকুর খনন করা হয়েছে।

এর মধ্যে রামরামা, মেন্দিপাড়া, দ্বীপপুর, সাঁইধারায় সড়কের পাশে পুকুর খনন করার জন্য বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই স্থানে সড়কের পেটে পুকুর প্রায় চলে গেছে।

মেন্দিপাড়ায় এক ব্যক্তির পুকুরের কারণে হুমকীর মুখে পড়েছে তিনকোটি টাকা ব্যয়ে নির্মিত সড়কটি। স্থানীয় প্রকৌশলীর দপ্তর ও লোকজনের উদ্যোগে সড়কগুলো রক্ষার চেষ্টা করা হয়েছে।

একই ভাবে উপজেলার সগুনা গ্রামে আরেক স্থানীয় ব্যাক্তি রাস্তার ধার ঘেঁসে পানি আটকিয়ে দ্বীপনগর মোড়ে বিলে একটি পুকুর সাইজ করেছেন। এতে করে দ্বীপনগর-ভবানীগঞ্জ ও দ্বীপনগর-বালানগর সড়ক ভেঙ্গে পড়ছে।

এছাড়া বালানগর মোড় এলাকায় এক পুকুর মালিকের ও সরকারী একটি পুকুর ভেঙ্গে যাতয়াত ব্যবস্থার অযোগ্য হয়ে পড়েছে। এসব সমস্যার কথা তুলে ধরে ও সড়কগুলো রক্ষার আহ্বান জানিয়ে গত ১৮ ডিসেম্বর উপজেলার মাসিক সমন্বয় কমিটির সভায় উপজেলা প্রকৌশলী বক্তব্য দেন। তিনি এই বিষয়ে সরকারি নির্দেশনাও তুলে ধরেন।

উপজেলা প্রকৌশলী সানোয়ার হোসেন অভিযোগ করেন, গুরুত্বপূর্ণ সড়কগুলোর পাশে অপরিকল্পিতভাবে যত্রতত্র পুকুর খনন, পানি নিষ্কাশনের ব্যবস্থা না করা এবং মাটিভর্তি অবৈধযান (ভটভটি, ট্রলি ও ট্রাক্টর) দেদারসে চলাচল করায় সড়কগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। সড়ক নির্মাণের কিছুদিনের মধ্যেই সেগুলো ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়াও চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। এই বিষয়ে পুকুর মালিক ও অবৈধ যানবাহনের মালিকদের নিষেধ করলেও তাঁরা বিষয়টি আমলে নেন না। প্রভাবশালী হওয়ার কারণে ব্যবস্থাও নেওয়া যায় না।

পরে সভায় উপস্থিত সভার উপদেষ্টা স্থানীয় সাংসদ এনামুল হক এই বিষয়ে রেজুলেশনের মাধ্যমে আইনি পদক্ষেপ নেওয়ার জন্য সভাকে জানান।

সড়ক ঘেঁষে পুকুর খননকারীদের মধ্যে কয়েকজন বলেন, নিজেদের জমিতে তাঁরা পুকুর খনন করেছেন। তবে ওই সময়ে প্রশাসনের পক্ষে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। সড়কগুলো ক্ষতিগ্রস্ত হওয়া ছাড়াও হুমকীর মুখে পড়েছে বলে স্বীকার করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শরিফ আহম্মেদ বলেন, এর আগে কয়েকজন পুকুর মালিককে সড়ক ঘেঁষে পুকুর খনন করায় ধরে নিয়ে এসে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ব্যবস্থা নেওয়া হয়েছে। তাঁরা এই ধরণের কাজে জড়াবেন না বলেও মুচলেকা দিয়েছেন। নতুন করে যাতে কেউ পুকুর খনন করতে না পারে এবং সড়কগুলো রক্ষায় পদক্ষেপ গ্রহন করা হবে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  রাজার সঙ্গে ভুটান সফরে গেলেন তথ্য প্রতিমন্ত্রী   পটুয়াখালীতে গরুর মাংস ৬৫০টাকায় এবং ডিমের হালি ৩৬ টাকা,দুধের লিঃ৬৫ টাকায় মিলছে।   কলাপাড়ায় সক্রিয় জাল টাকা সরবরাহ চক্রের সদস্যরা ।।   মুক্তিপণ দিয়ে ফেরত এলো টেকনাফে অপহৃত ১০ জন   গাজায় নিহত আরও ৭৬, প্রাণহানি বেড়ে প্রায় ৩২৫০০   শহরের চেয়ে গ্রামে বিবাহ বিচ্ছেদ বেশি: বিবিএস   লিবিয়ায় বন্দী চট্টগ্রামের আনোয়ারার চার যুবক : লিবিয়ায় পাঠানোর পর বিক্রি, ৪০ লাখ টাকা মুক্তিপণ দাবি   সেন্ট মার্টিন-শাহপরীর দ্বীপ থেকে শোনা যাচ্ছে মর্টারশেল ও গোলার বিকট শব্দ   যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি ১ তরুণ নিহত   বাংলাদেশে গণতন্ত্রকে সমর্থন দেওয়া অব্যাহত রাখব: মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার   সীমান্তে নিহত 2 বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ   কাশিয়ানীতে নছিমনের চাকার পিষ্ট হয়ে তিন বছরের শিশু কন্যা নিহত।   স্বাধীনতা ও জাতীয় দিবসে মির্জাগঞ্জে পল্লীসঞ্চয় ব্যাংকে উত্তোলন হয়নি জাতীয় পতাকা।   ভারত থেকে ৫০ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির অনুমোদন   গাজায় বেসামরিক নাগরিকদের মৃত্যুর সংখ্যা অত্যধিক বেশি: যুক্তরাষ্ট্র   খুব অস্বাস্থ্যকর বাতাস নিয়ে দূষণে ২য় ঢাকা   ফ্লোরিডায় শিশুদের সোশ্যাল মিডিয়া ব্যবহার নিষিদ্ধ:ফ্লোরিডার গভর্নর   ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান থেকে ফেলা ত্রাণ নিতে গিয়ে নিহত ১৮   গত ১০ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু: রিপোর্ট (আইওএম)   ইউনেসকোর নাম ব্যবহার করে মিথ্যাচার করায় ড. ইউনূসের বিরুদ্ধে ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন