শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মশা থেকে বাঁচার সহজ উপায়।
ইসরাত জাহান কনিকাঃ- রাজশাহী
প্রকাশ: ২৬ এপ্রিল, ২০২১, ৬:২৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

মশা থেকে বাঁচার সহজ উপায়।

সময় নিউজ বিডিঃ  লাগামহীনভাবে বাড়ছে মশার উপদ্রব। মশার কামড়ের কারণে যেসব অসুখ হতে পারে তার একটিও উড়িয়ে দেওয়ার মতো নয়। বরং কোনো কোনো অসুখে মৃত্যু পর্যন্ত ঘটতে পারে।

গরমের সময় এলে পাল্লা দিয়ে বাড়ে মশার উপদ্রব। এসময়ে অতিরিক্ত সতর্কতার কোনো বিকল্প নেই। আসুন জেনে নেই, মশা থেকে বাঁচার সহজ কিছু উপায়:

হলুদ বাতি:

আলোর প্রতি নানা রকম পতঙ্গের টান আছে এমনটাই জানি আমরা। কিন্তু আপনি জানেন কি, ঘরে হলুদ আলো জ্বাললে মশার উপদ্রব কমে? বৈদ্যুতিক বাতির চারপাশে হলুদ সেলোফন জড়িয়ে দিতে পারেন। এতে আলোর রং হবে হলুদ। আর এই হলুদ আলোর কারণে মশা দূরে থাকবে। এই রঙের আলো প্রতি সন্ধ্যায় জ্বাললে মশার আক্রমণ থেকে অনেকটাই মুক্তি মিলবে।

চা পাতার ব্যবহার:

চা পাতা কী কাজে লাগে? প্রশ্ন শুনে অবাক হয়ে ভাবছেন, চা পাতা তো চা তৈরির কাজে লাগে! কিন্তু চা তৈরি ছাড়াও চা পাতার আছে আরও অনেক উপকারী ব্যবহার। তার মধ্যে একটি হলো মশার উপদ্রব কমানো। সেজন্য আপনাকে যে কাজটি করতে হবে তা হলো, চা পাতা ব্যবহারের পর ফেলে না দিয়ে রোদে শুকিয়ে নিতে হবে। এমনভাবে শুকাবেন যেন তাতে পানি না থাকে। এরপর এই চা পাতা ধুনো হিসেবে ব্যবহার করতে পারেন। শুকনো চা পাতা পোড়ালে ঘরের সব মশা-মাছি দূর হবে দ্রুতই।

মশা তাড়াবে লেবু ও লবঙ্গ:

এই সহজ উপায় অনেকেরই অজানা। প্রথমে একটি বড় লেবু নিয়ে দুই ভাগ করে কেটে নিন। এর ভেতরের অংশে লবঙ্গ গেঁথে নিন অনেকগুলো। লবঙ্গের ফুলের অংশটুকু শুধু বের হয়ে থাকবে। বাকি অংশ লেবুর ভেতরে গেঁথে দিন। এবার লেবুর টুকরোগুলো একটি পরিষ্কার থালায় করে কক্ষের এককোণে রেখে দিন। এতে খুব সহজেই মশার উপদ্রব থেকে বাঁচতে পারবেন। লেবু ও লবঙ্গ এভাবে রেখে দিতে পারেন জানালার গ্রিলেও। এতে করে মশা ভেতরে ঢুকবে না।

পুদিনা পাতার ব্যবহার:

পুদিনা পাতা ব্যবহার হয় নানারকম খাবার তৈরিতে। উপকারী এই পাতা আমাদের হজমশক্তি ভালো রাখতে সাহায্য করে। এটি কিন্তু মশা তাড়াতেও বেশ কার্যকরী। একটি গ্লাসে অল্প পানি নিয়ে তাতে পুদিনার কয়েকটি গাছ রেখে দিন খাবার টেবিলে। তিনদিন পরপর পানি বদলে দেবেন। জার্নাল অফ বায়োরিসোর্স টেকনোলোজির গবেষণা বলছে, পুদিনা পাতা মশা দূরে রাখতে সাহায্য করে। মশা ছাড়াও আরও অনেক পোকা-মাকড় দূরে থাকে পুদিনার গন্ধে। পুদিনা পাতা সেদ্ধ করে সেই পানির গন্ধ পুরো ঘরে ছড়িয়ে দিন। এতেও মশা পালাবে।

ফুল স্পিডে ফ্যান চালু রাখুন:

মশা ভীষণ হালকা একটি পতঙ্গ। তাই ঘরের সিলিং ফ্যানটি যদি ফুল স্পিডে ছেড়ে রাখেন তবে মশা আর কাছে ঘেঁষতে পারবে না। মশার ওড়ার গতিবেগের চেয়ে স্বাভাবিকভাবেই ফ্যানের ঘোরার গতি বেশি। তাই মশা সহজেই ফ্যানের ব্লেডের কাছে চলে যায়। মশার উপদ্রব বেড়ে গেলে ফুল স্পিডে ফ্যান ছেড়ে দিন।

পানি না জমানো:

অনেক সময় বেখেয়ালে ঘরের বিভিন্ন স্থানে কিংবা বাড়ির আশেপাশে পানি জমে থাকতে পারে। এভাবে পানি জমতে দেবেন না। তিনদিন পরপর সেসব স্থানের পানি পরিষ্কার করুন। এতে এডিস মশার বংশবিস্তার রোধ হবে।

টব পরিষ্কার রাখা:

অনেকে বাড়ির বারান্দা কিংবা ছাদে টবে গাছ লাগিয়ে থাকেন। সেসব টবে পানি জমে থাকতে পারে। এসব জায়গা নিয়মিত পরিষ্কার করুন। বাড়ির আশেপাশে আগাছা, ঝোপ-ঝাড় জমতে দেবেন না।

ঘর পরিষ্কার রাখা:
সব সময় ঘরদোর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। ময়লা ফেলার পাত্র ঢেকে রাখুন এবং নিয়মিত পরিষ্কার করুন। ওয়াশরুম ভেজা নয়, শুকনো রাখার ব্যবস্থা করুন।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  গরম বাড়াচ্ছে জলীয় বাষ্প , অস্বস্তি চরমে   মারা গেলেন জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস   মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনি: নিহত ২ ভাই   ইসরায়েলের ৩টি ড্রোন ধ্বংস করল ইরান   নির্বাচন ঘিরে ভারতের কোচবিহারের সংঘর্ষ   যারা নুন-ভাত নিয়ে ভাবতো তারা এখন মাছ-মাংসের চিন্তা করে: মাননীয় প্রধানমন্ত্রী   পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ আটক ২৩ জন   মিয়ানমার থেকে ১৩ বিজিপি সদস্য আবারও পালিয়ে এলেন   প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান