রবিবার ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
চাঁদপুর মোলহেডকে আরো দৃষ্টিনন্দন করার লক্ষ্যে পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মোঃ হান্নান মিয়া। আম্পায়ারদের খেলা পরিচালনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি ৫ লাখ টাকা জরিমানা, সঙ্গে তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব! নোয়াখালির সুবর্ণচর উপজেলা মডেল মসজিদের খতিব, লক্ষ্মীপুরের ক্বারী আবদুল মান্নান। বিয়ের পিঁড়িতে বসা হলো না এ এসআই সালাহ উদ্দিনের ভোলার বেপারী বাজার স্ত্রী-সন্তানের স্বীকৃতি চেয়ে অনশন|বিচারের নামে প্রতারণা অর্থ আআত্মসাৎ!! রঙ্গন গাছে ডিম ধরেছে!! কলাপাড়ায় জম কালো আয়োজনে দৈনিক দেশের কন্ঠ’র ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে মাদকাসক্ত উশৃঙ্খল ছেলেকে পুলিশে সোপর্দ করলেন বাবা-মা লক্ষ্মীপুরে সমঝোতায় কোটি টাকার বালু ১২ লাখ টাকায় বিক্রি
বৃহস্পতিবার দুটি যাত্রীবাহী জাহাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
শারমিন আক্তার
প্রকাশ: ৫ মে, ২০২১, ৭:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বৃহস্পতিবার দুটি যাত্রীবাহী জাহাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আগামী বৃহস্পতিবার (৬ মে) নৌ-পরিবহন মন্ত্রণালয়ের বিভিন্ন সংস্থার চারটি মেরিন একাডেমি, পায়রা বন্দর পুনর্বাসন প্রকল্পের ৫০০টি বাড়ি ও বিআইডব্লিউটিসি’র দুটি যাত্রীবাহী জাহাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (৪ মে) নৌপরিবহন মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি উন্নয়ন প্রকল্পগুলোর উদ্বোধন করবেন বলে এতে জানানো হয়।

এছাড়া এদিন বিআইডব্লিউটিএ’র ২০টি ড্রেজার ও ৮৩টি ড্রেজার সহায়ক জলযান, একটি প্রশিক্ষণ ও একটি বিশেষ পরিদর্শন জাহাজ এবং একটি ড্রেজার বেইজও উদ্বোধন করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অবকাঠামো ও জলযানগুলো হলো- ২০টি কাটার সাকশন ড্রেজার, ৮৩টি ড্রেজার সহায়ক জলযান, প্রশিক্ষণ জাহাজ টিএস ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদা ভাই), বিশেষ পরিদর্শন জাহাজ পরিদর্শী, নবনির্মিত নারায়ণগঞ্জ ড্রেজার বেইজ, দুটি উপকূলীয় যাত্রীবাহী জাহাজ এমভি তাজউদ্দীন আহমদ ও এমভি আইভি রহমান, পায়রা বন্দর কর্তৃপক্ষের পায়রা আবাসন পুনর্বাসন কেন্দ্র এবং পাবনা, বরিশাল, রংপুর ও সিলেট মেরিন একাডেমি।

এসব অবকাঠামো এবং জলযান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নৌ সেক্টরের উন্নয়নে নতুন মাত্রা সংযোজন করবে বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে বাংলাদেশে তৈরি ২০টি কাটার সাকশন ড্রেজারসহ শতাধিক নৌযান একসঙ্গে উদ্বোধন বাংলাদেশের ইতিহাসে উল্লেখযোগ্য মাইলফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে। এসব অবকাঠামো ও জলযান নদীর নাব্যতা রক্ষা, নৌ-পথ উন্নয়ন, উপকূলীয় এলাকার যাত্রী পরিবহন ও দক্ষ নৌকর্মী গঠনে ব্যাপক ভূমিকা রাখবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের পাঠানো বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ডেল্টা প্ল্যান বাস্তবায়ন ও আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ১০ হাজার কিলোমিটার নৌ-পথ খননে সরকার বদ্ধপরিকর। এ লক্ষ্যে ২০টি ড্রেজার এবং ৮৩টি ড্রেজার সহায়ক জলযান প্রস্তুত করা হয়েছে। নৌ-পথ খনন ও নাব্যতা বজায় রাখতে ২০০৯ সালে সরকার গঠনের পর ২০১৫ সাল পর্যন্ত ১৮টি ড্রেজার সংগ্রহ করা হয়। বর্তমানে ২০টি ড্রেজার বিআইডব্লিউটিএ’র বহরে যুক্ত হয়ে মোট ৪৫টি ড্রেজারের শক্তিশালী ইউনিট তৈরি হয়েছে। এছাড়া বর্তমান মেয়াদে ৩৫টি ড্রেজার সংগ্রহের লক্ষ্য রয়েছে।

উপকূলীয় যাত্রীবাহী জাহাজ দুটি কুমিরা-গুপ্তছড়া এবং চট্টগ্রাম-সন্দ্বীপ-হাতিয়া-বরিশাল রুটে চলাচল করবে। এর আগে ২০১৪ ও ২০১৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যাত্রীবাহী জাহাজ এমভি বাঙালি ও এমভি মধুমতি উদ্বোধন করেছিলেন। বিআইডব্লিউটিসি’র আরও ৩৫টি বাণিজ্যিক ও ৮টি সহায়ক জলযান সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে বলেও এতে বিজ্ঞপ্তিতে বলা হয়।

দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রা বন্দর নির্মাণের লক্ষ্যে অধিগ্রহণ করা জমির মালিকদের পুনর্বাসনের জন্য প্রাথমিক পর্যায়ে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন ৫০০টি বাড়ি হস্তান্তর করা হচ্ছে জানিয়ে এতে বলা হয়, পর্যায়ক্রমে তিন হাজার ৪২৩টি পরিবারকে পুনর্বাসন করা হবে। তাদের জন্য জীবন ও কর্মমুখী প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হচ্ছে।

এতে আরও বলা হয়, বিশ্ব নৌ-বাণিজ্য অর্থনীতিতে অবদান রাখা ও সমুদ্রগামী জাহাজে দেশের নাবিকদের চাকরির বিশাল সুযোগকে কাজে লাগানোর উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্তে পাবনা, বরিশাল, রংপুর ও সিলেটে নির্মাণ করা হয়েছে নতুন চারটি মেরিন একাডেমি। যেখানে ক্রমান্বয়ে বছরে ৪০০ ক্যাডেটের পাশাপাশি সমুদ্রগামী মেরিনাররা বিভিন্ন ধাপে প্রশিক্ষণ নিতে পারবেন।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ১০ নং ওয়ার্ড, বাঁধ রোড,ষ্টীমার ঘাট মার্কেট (৩য় তলা)
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  চাঁদপুর মোলহেডকে আরো দৃষ্টিনন্দন করার লক্ষ্যে পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মোঃ হান্নান মিয়া।   আম্পায়ারদের খেলা পরিচালনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি   ৫ লাখ টাকা জরিমানা, সঙ্গে তিন ম্যাচ নিষিদ্ধ সাকিব!   নোয়াখালির সুবর্ণচর উপজেলা মডেল মসজিদের খতিব, লক্ষ্মীপুরের ক্বারী আবদুল মান্নান।   বিয়ের পিঁড়িতে বসা হলো না এ এসআই সালাহ উদ্দিনের   ভোলার বেপারী বাজার স্ত্রী-সন্তানের স্বীকৃতি চেয়ে অনশন|বিচারের নামে প্রতারণা অর্থ আআত্মসাৎ!!   রঙ্গন গাছে ডিম ধরেছে!!   কলাপাড়ায় জম কালো আয়োজনে দৈনিক দেশের কন্ঠ’র ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী পালিত    লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে মাদকাসক্ত উশৃঙ্খল ছেলেকে পুলিশে সোপর্দ করলেন বাবা-মা   লক্ষ্মীপুরে সমঝোতায় কোটি টাকার বালু ১২ লাখ টাকায় বিক্রি   লালমোহনে খাস পুকুর লিজ নিয়ে ভূমিদস্যুর ভয়ে এসিল্যান্ডের সহায়তায় পোনা অবমুক্তকরণ   পেছাবে না লক্ষ্মীপুর-২ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ   লক্ষ্মীপুরে ৩ শ্রমিকের প্রাণহানি,সেই ইটভাটা মালিক ডিপজলের ৬ মাসের জেল   লক্ষ্মীপুরের রামগতিতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ১৫   লক্ষ্মীপুরে বৃক্ষরোপন কর্মসূচির উদ্ভোধন করলেন জেলা প্রশাসক   লক্ষ্মীপুরের রামগঞ্জে ১০ জুয়াড়ি আটক করলো র‌্যাব-১১   লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ   শহীদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিলের বৈধতা চ্যালেঞ্জ রিট খারিজ   আবহাওয়া   ২৫ কেজি ওজনের বাঘাইড়!