রবিবার ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৮ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   রবিবার ২৪শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

সহিংসতায় নিহত ২, নির্বাচন সুষ্ঠ দাবি ইসির
বিশেষ প্রতিনিধি:-
প্রকাশ: ২২ জুন, ২০২১, ৭:৩২ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

সহিংসতায় নিহত ২, নির্বাচন সুষ্ঠ দাবি ইসির

প্রথম ধাপের ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে সোমবার বরিশাল ও পটুয়াখালীতে সহিংসতায় দুইজন নিহত হয়েছেন। বিচ্ছিন্ন সংঘর্ষ হয়েছে দেশের বিভিন্ন স্থানে। তারপরও ২০৪টি ইউনিয়ন পরিষদ, লক্ষীপুর-২ সংসদীয় আসনের উপনির্বাচন এবং দুটি পৌর নির্বাচন সুষ্ঠ হয়েছে বলে দাবি করেছে নির্বাচন কমিশন- ইসি।

সোমবার (২১ জুন) বিকেলে আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে নির্বাচন-পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

তিনি আরও বলেন, যেহেতু প্রার্থীদের নিজেদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ায় নিহত হয়েছে তাই প্রার্থীরাই এ বিষয়ে ব্যবস্থা নেবেন। প্রথম ধাপে ২০৪টি ইউনিয়ন পরিষদে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এ নির্বাচন কেন্দ্রে করে প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষের জেরে দু’জন নিহতের ঘটনা ঘটেছে। কোনো মৃত্যুই কাম্য নয়।

এদিকে, সোমবার স্থানীয় সরকারের এ নির্বাচনে সহিংসতার একাধিক ঘটনা ঘটেছে। পটুয়াখালী ও বরিশালে ২ জনের মৃত্যু হয়েছে। গাজীপুর, ভোলা, বরিশালে সহিংসতায় আহত হয়েছে শতাধিক। ভোলার চরফ্যাশন উপজেলার হাজারীগঞ্জ ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের মধ্যে গুলিতে মো. মনির (২৫) নামে একজন নিহত হয়েছেন।

এছাড়া বরিশাল জেলার হিজলা উপজেলার মেমানিয়ায় ইউনিয়নে সংঘর্ষে ঘটনা ঘটে। এখানে বোমা হামলায় মৌজে আলী মৃধা (৬৫) নামের একজন নিহত ও কমপক্ষে ১০ জন আহত হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জের পাশাপাশি আট রাউন্ড ফাঁকা গুলি ছুড়েছে। সংঘর্ষের সময় দুইজন আহতও হয়েছেন। এদিকে মোবাইল ফোন নিয়ে ভোট কেন্দ্রে প্রবেশ করার অভিযোগে ভোলার তজুমদ্দিনে তিন এজেন্টকে তিনদিন করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। দণ্ডপ্রাপ্তরা হলেন- মান্নান, শাহজাহান ও শাখাওয়াত। জাল ভোট দেওয়ার দায়ে একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

করোনা ও বৃষ্টি বাদলের মধ্যে গতকাল সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ২০৪টি ইউনিয়ন পরিষদ, লক্ষীপুর-২ সংসদীয় উপনির্বাচন এবং ২টি পৌরসভায় ভোটগ্রহণ করে ইসি। নির্বাচনে লক্ষীপুর-২সহ দুটি পৌরসভায় এবং ২০৪টির মধ্যে ২০টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ হয়েছে। বাকি ১৮৪টিতে ভোট নেয়া হয় ব্যালটের মাধ্যমে।

ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, নির্বাচনে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন ছিল। ভবিষ্যতে আর কী কী ব্যবস্থা নিলে এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা আর ঘটবে না তা পরবর্তী সময়ে পর্যালোচনা করা হবে। তিনি আরও বলেন, নির্বাচন কমিশন থেকে সারাদেশে অনুষ্ঠিত নির্বাচন মনিটরিং করা হয়েছে।

এছাড়া বিভিন্ন মিডিয়ায় যেসব খবর প্রচারিত হয়েছে তার উপর ভিত্তি করেও প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। লক্ষ্মীপুর-২ আসনে ইভিএম এর মাধ্যমে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ হয়।

স্থগিত থাকা নির্বাচন ঈদের আগে অনুষ্ঠিত হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, কমিশন এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। পরবর্তী সভায় এ বিষয়ে আলোচনা করা হবে।

ইসির যুগ্ম-সচিব আসাদুজ্জামান জানান, সোমবার ১৩টি জেলার ৪১টি উপজেলায় ২০৪টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রথম ধাপের এই নির্বাচনে চেয়ারম্যান পদে মোট প্রতিদ্বন্দ্বিতা করেছেন ৮৫৯ জন, সংরক্ষিত (নারী) সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা ছিলেন দুই হাজার ১৫৪ এবং সাধারণ সদস্য পদে মোট প্রতিদ্বন্দ্বিতা করেন ছয় হাজার ৯৬০ জন। ইতোমধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন ২৮ জন।

ইসি সূত্র জানায়, প্রথম ধাপের ইউপি নির্বাচনে ভোটকেন্দ্রের সংখ্যা ছিল এক হাজার ৮৩৬টি। মোট ভোট কক্ষের সংখ্যা ১০ হাজার ২৬০টি

Share Button




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  লক্ষ্মীপুরের প্রয়াত নুরুল ইসলাম (বাবুল) চেয়ারম্যানের পরিবারের মানবেতর জীবন যাপন   উখিয়ায় প্রেস ব্রিফিংয়ে বক্তব্য দিচ্ছেন ১৪ এপিবিএনের অধিনায়ক মো. নাইমুল হক।   ট্রেনের ধাক্কায় ৩ জন নিহত   রোহিঙ্গা নেতা হত্যা ২ মিনিটেই শেষ ‘কিলিং মিশন’   ৬ বিভাগে বৃষ্টির আভাস   প্রাণঘাতী সংক্রমণ ছড়াচ্ছে পেঁয়াজ   টস জিতে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে পাঠাল অস্ট্রেলিয়া   বিএফইউজে নির্বাচনের ভোটগ্রহণ চলছে রাজশাহীতে   প্রবীন সাংবাদিক বশির উদ্দিন বিশ্বাস’র মৃত্যুতে তিন দিনের শোক কর্মসূচী।   লক্ষ্মীপুরের রায়পুরে বিল থেকে অজ্ঞাত কিশোরের লাশ উদ্ধার   কলাপাড়ায় ধানখালীতে গাজী রহমানিয়া আম্বিয়া শিশু সদন ইয়াতিমখানার কর্ণধার, মোঃ হারুন অর রশিদ (নাসিম)।   উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ৭ আহত ১৫ আটক ১   আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস,সেই জাহানারা কাঞ্চনের ২৮ তম মৃত্যু বার্ষিকী আজ   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে ১সন্তানের জননী গৃহবধূর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা   মোংলায় ধর্ষণের অভিযোগে পিতা গ্রেফতার   দারুণ শুখবর ৩ রানে জিতলেই সুপার টুয়েলভে উঠে যাবে বাংলাদেশ।   কলাপাড়ায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারনা পূর্নিমা উৎসব শুরু   ময়মনসিংহ ১নং ফাঁড়ির অভিযানে ১৪ কেজী গাঁজাসহ কুখ্যাত ব্যাবসায়ী রতন গ্রেফতার   ভোলায় সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পেশাজীবি সংগঠনের মানববন্ধন অনুষ্ঠিত।   সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল দম্পতি, লক্ষ্মীপুরের হাবিব স্ত্রীসহ দেশে আসবেন