শুক্রবার ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ২২শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস,সেই জাহানারা কাঞ্চনের ২৮ তম মৃত্যু বার্ষিকী আজ লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে ১সন্তানের জননী গৃহবধূর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা মোংলায় ধর্ষণের অভিযোগে পিতা গ্রেফতার দারুণ শুখবর ৩ রানে জিতলেই সুপার টুয়েলভে উঠে যাবে বাংলাদেশ। কলাপাড়ায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারনা পূর্নিমা উৎসব শুরু ময়মনসিংহ ১নং ফাঁড়ির অভিযানে ১৪ কেজী গাঁজাসহ কুখ্যাত ব্যাবসায়ী রতন গ্রেফতার ভোলায় সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পেশাজীবি সংগঠনের মানববন্ধন অনুষ্ঠিত। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল দম্পতি, লক্ষ্মীপুরের হাবিব স্ত্রীসহ দেশে আসবেন কলাপাড়ায় অধিগ্রহনকৃত জমির বসতঘরের মূল্য বাড়িয়ে দেয়ার কথা বলে চেক ও স্ট্যাম্প নিয়েছে নৌবাহিনীর কর্মরত... শেখ রাশেলের জন্ম দিন উপলক্ষে দুস্থ ও এতিমদের মাঝে খাবার বিতরন করে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার রিক 
কলাপাড়ার ম্যারাডোনা খ্যাত রাখাইন ফুটবলার লাভামং।। 
মোয়াজ্জেম হোসেন  কলাপাড়া(পটুয়াখালী)।।
প্রকাশ: ৯ আগস্ট, ২০২১, ৩:১০ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কলাপাড়ার ম্যারাডোনা খ্যাত রাখাইন ফুটবলার লাভামং।। 
সময় নিউজ বিডিঃ  প্রাকৃতিক ঐতিহ্যের লীলাভূমি সাগরকন্যা খ্যাত পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলা। খেলাধূলার পাশাপাশি কুয়াকাটা, পায়রা সমুদ্র বন্দর সহ বিভিন্ন স্থাপনার কারণে বাংলাদেশের সুপরিচিত উপজেলা এটি। এ উপজেলার ম্যারাডোনা খ্যাত রাখাইন সম্প্রদায়ের প্রাক্তন ফুটবলার লাভা মং। ফুটবল ছিল তার ধ্যান ও জ্ঞান।
এই প্রজন্মের অনেকেই জানেন তার ফুলবল কৃতির কাহিনী। এক সময় কলাপাড়ার ফুটবল মানেই ছিল লাভা, মোচা, মোসিও, থমুসে, ধলুসে। এরা সবাই একই পরিবারের সদস্য। পরিবার থেকেই ফুটবল খেলার অনুপ্রেরণা পেয়েছিলেন তিনি। লাভার জন্ম ১৯৫৫ সালে কলাপাড়ায়। কলাপাড়া পৌর শহরের বর্তমান গোডাউন ঘাট সংলগ্ন ০৬ নং ওয়ার্ডের পৈতৃক বাড়িতে। ব্যক্তিগত জীবনে বিয়ে করেননি তিনি। বাবার অসুস্থতা সাংসারিক অভাব অনটন এবং দূরে থাকা সব মিলিয়ে ফুটবলের প্রতি অগাধ ভালোবাসার কারণেই সংসার করা হয়নি এ সুপারস্টারের।
একান্ত সাক্ষাৎকারে লাভামং জানিয়েছেন, স্বাধীনতা পরবর্তী ১৯৭২ সালে খেপুপাড়া মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র ছিলাম। ওই বছর আমাদের বিদ্যালয় পটুয়াখালী জেলায় চ্যাম্পিয়ন হয়ে খুলনা বিভাগীয় পর্যায়ে খেলতে যায়। সেই টিমের নেতৃত্ব দিয়েছিলাম আমি সহ আমার ছোট ভাই মোচা, দেলোয়ার, মোফাজ্জেল এবং মনু। পরবর্তীতে ১৯৭৬ সালে ঢাকা গিয়ে বি,পি,ডব্লিউ,ডি প্রথম বিভাগ ফুটবল দলে আমি এবং আমার ছোট ভাই মোচা যোগদান করি। সেখানে কৃতিত্বের সাথে সাইট ব্যাগ খেলোয়াড় হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করি। ১৯৭৭ সালে প্রয়াত ছোট ভাই মোচা জাতীয় (লাল) দলে চান্স পায়। কিন্তু ভাগ্যের নির্মম পরিহাসে অবসরে কলাপাড়া এসে হাইস্কুল মাঠে খেলতে গিয়ে মোচার পা ভেঙ্গে গেলে জাতীয় দলে আর খেলা হয়নি তার। সে সুস্থ হলে আবার ঢাকা গিয়ে আরামবাগ ক্রীড়াচক্রে দুই ভাই যোগ দেই। পায়ের সমস্যার কারণে দুই বছর পরে মোচা চলে আসলে পরবর্তী বছর পরে পরিবার এবং এলাকার টানে কলাপাড়া চলে আসি। কিছুদিন এলাকায় ফুটবল খেলোয়াড়দের প্রশিক্ষণ দিয়েছিলাম। তিনি জানিয়েছেন চার ভাইয়ের মধ্যে বড় ভাই চিনথাও ঢাকা ফায়ার সার্ভিস একাদশের হয়ে এক বছর খেলেছেন। এছাড়াও ছোট দুই ভাই থমুসে এবং ধলুসে এলাকার হয়ে ফুটবল খেলেছেন। মোট কথা ফুটবল ছিল আমাদের পারিবারিক ঐতিহ্য। তিনি আরও জানিয়েছেন ১৯৭৭ সালে বি,পি,ডব্লিউ,ডি বনাম ঢাকা মোহামেডান ক্লাবের মধ্যকার উত্তেজনা পূর্ণ ম্যাচে আমার নৈপুণ্যের কারণে ২-২ গোলে ড্র হয়েছিল। এবং সেই ম্যাচের কারনেই দলে নিয়মিত হয়ে গিয়েছিলাম। আগে ব্রাজিল এবং আর্জেন্টিনা দলের সাপোর্ট করতাম। এখন মনে হচ্ছে ছোট দলগুলোও ভালো পারফরম্যান্স করছে। প্রিয় খেলোয়াড় আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা এবং ব্রাজিলিয়ান সুপারস্টার রোনালদো। ১৯৮২ সালে বাংলাদেশ ফুটবল ফেডারেশন’র শের-ই বাংলা জাতীয় ফুটবল টূর্ণামেন্টে অংশগ্রহণ করেছিলেন বলে তিনি জানিয়েছেন। তিনি আক্ষেপ প্রকাশ করে বলেন, এক সময়ের জনপ্রিয় কলাপাড়ার ঐতিহ্য ফুটবল রাজনৈতিক কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌছেছে। ফুটবল খেলোয়াড়দের মানোন্নয়নে ঢাকা থেকে কোচ এনে চার মাস অনুশীলন করানো প্রয়োজন বলে তিনি জানিয়েছেন।
পারিবারিক সূত্রে জানা গেছে, ছোট ভাই মোচার হার্টের সমস্যা ধরা পরার কারণে সেও বিবাহ করেননি। অবশেষে ২০১২ সালের এপ্রিল মাসে স্ট্রোক করে মারা যান মোচা। সর্বশেষ ২০২১ সালে মা মারা গেলে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়েন লাভা। আর্থিক টানা পোড়ন চলছে। কিন্তু ফুটবল তার মন থেকে কিছুতেই মুছে ফেলতে পারেননি।
খ্যাতিমান এ ফুটবলারকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্ট-২০২১ সন্মাননা স্মারক ক্রেস্ট প্রদান করা হয়েছে। বাংলাদেশ ক্রীড়া সংস্থা কলাপাড়া উপজেলা শাখার পক্ষ থেকে এ সন্মাননা পুরস্কার প্রদান করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং সভাপতি আবু হাসনাত মো.শহীদুল হক। কলাপাড়া পৌরসভার মেয়র বিপুল চন্দ্র হাওলাদার, সাবেক মেয়র হাজী হুমায়ুন সিকদার, সাবেক ব্যাবসায়ী সমিতির সভাপতি নুরুল হক মুন্সি, ব্যাবসায়ী ইউসুফ মিয়া সহ তার সহপাঠীরা কলাপাড়া উপজেলায় স্ব-স্ব ভাবে প্রতিষ্ঠিত। তারা সকলেই এই ক্রীড়াবিদের মঙ্গল কামনা করেন।
নীলগঞ্জ ইউপির নবীপুর গ্রামের সাবেক ফুটবলার আবুল বাসার জানান, লাভা দাকে খুব কাছ থেকে দেখেছি। তিনি একজন কোমল মনের মানুষ। একসাথে খেলেছি, অনেক ব্যাপারে তার পরামর্শ নিতাম। তিনি আরও জানান, সাবেক এই সুপারস্টার কলাপাড়া বাসীর মনে দীর্ঘদিন বেঁচে থাকবেন।
কলাপাড়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন পারভেজ জানান, অর্থের প্রতি কখনো লোভ ছিলনা তার। সেই আমলে ঢাকার ক্লাব থেকে বারো হাজার টাকা সন্মানি পেত তিনি। লাভা ও তার প্রায়াত ছোট ভাই মোসা যেদিন কলাপাড়া স্কুলের হয়ে কলেজের বিরুদ্ধে টুর্নামেন্ট খেলত সেদিন স্কুল মাঠে খেলা দেখতে দর্শকদের উপচে পড়া ভীড় থাকতো। এই আদিবাসী তুখোড় খেলোয়াড়ের জন্য আর্থিক অনুদানের ব্যবস্থা করে যাতে একটু সচ্ছল জীবন যাপন করতে পারে তার জন্য উপজেলা ক্রীড়া সংস্থার কাছে দাবি জানান তিনি।
লালুয়া ইউপি চেয়ারম্যান শওকত হোসেন তপন বিশ্বাস জানান, লাভা আমার কাছের বন্ধু এবং সহপাঠী। আমার নির্বাচনী ইউনিয়ন লালুয়ায় তার গ্রামের বাড়ি। পারিবারিক ভাবেই তার সাথে আমাদের সম্পর্ক খুব ভালো। তিনি আরও জানান, স্কুলজীবন থেকেই ফুটবলের প্রতি প্রবল আকর্ষণ ছিল তার পুরো পরিবারের।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসানাত মো.শহীদুল হক জানান, ঢাকা আরামবাগ ক্রীড়া চক্রের সাবেক এই কৃতি খেলোয়াড় এবং কলাপাড়ার ফুটবলাঙ্গনের গৌরব লাভা মং কে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সম্মাননা প্রদান করার সুযোগ পেয়ে গৌরবান্বিত বোধ করছি। তার দীর্ঘায়ু এবং সুস্থ জীবন কামনা করেন তিনি।
Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস,সেই জাহানারা কাঞ্চনের ২৮ তম মৃত্যু বার্ষিকী আজ   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে ১সন্তানের জননী গৃহবধূর গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা   মোংলায় ধর্ষণের অভিযোগে পিতা গ্রেফতার   দারুণ শুখবর ৩ রানে জিতলেই সুপার টুয়েলভে উঠে যাবে বাংলাদেশ।   কলাপাড়ায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারনা পূর্নিমা উৎসব শুরু   ময়মনসিংহ ১নং ফাঁড়ির অভিযানে ১৪ কেজী গাঁজাসহ কুখ্যাত ব্যাবসায়ী রতন গ্রেফতার   ভোলায় সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে পেশাজীবি সংগঠনের মানববন্ধন অনুষ্ঠিত।   সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল দম্পতি, লক্ষ্মীপুরের হাবিব স্ত্রীসহ দেশে আসবেন   কলাপাড়ায় অধিগ্রহনকৃত জমির বসতঘরের মূল্য বাড়িয়ে দেয়ার কথা বলে চেক ও স্ট্যাম্প নিয়েছে নৌবাহিনীর কর্মরত সোহেল মল্লিক।   শেখ রাশেলের জন্ম দিন উপলক্ষে দুস্থ ও এতিমদের মাঝে খাবার বিতরন করে রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার রিক    চাঁদপুরে দোয়া ও আলোচনা সভায় মধ্য দিয়ে শেখ রাসেল দিবস পালিত।   মহিপুরে শহীদ শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপন ।   রাজশাহী জেলার শ্রেষ্ঠ ওসি তৌহিদুল ইসলাম   সুন্দরবন ইউনিয়ন পরিষদে শেখ রাসেল এর জন্মদিন পালিত।   চট্টগ্রাম এর বিশেষ কল্যাণ সভা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুরের কৃতি সন্তান অ্যাডিশনাল ডিআইজি সাহেব।   সাম্প্রদায়িক উস্কানির প্রতিবাদে,ছাত্রলীগের মানববন্ধন।   ইউপি চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা।   আরও ৩ জনের প্রাণহানি রাজশাহী মেডিকেলে   অভিজ্ঞতা ছাড়াই ৫৩ হাজার টাকা বেতনে চাকরি দেবে আইএফআইসি ব্যাংক   কনিষ্ঠ সাঁতারু রাজশাহীর সারা-সাবা