শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিঙ্গা ক্যাম্পের ভিতরেই অবৈধ বেকারীঃগুড়িয়ে দিয়েছে এপিবিএন পুলিশ।
কায়সার হামিদ মানিক,কক্সবাজার প্রতিনিধি।
প্রকাশ: ১২ সেপ্টেম্বর, ২০২১, ৮:১৫ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

রোহিঙ্গা ক্যাম্পের ভিতরেই অবৈধ বেকারীঃগুড়িয়ে দিয়েছে এপিবিএন পুলিশ।

সময় নিউজ বিডিঃ  আশ্রিত রোহিঙ্গাদের দু’টি বেকারী গুড়িয়ে দিয়েছেন এপিবিএন পুলিশ। অবৈধভাবে স্থাপিত বেকারীতে মেয়াদোত্তীর্ণ ও মানহীন নিম্নমানের খাদ্য পণ্য তৈরী করে তা বাজারজাত করছিল রোহিঙ্গারা। পুলিশ অভিযানে ঐ ২ টি বেকারী কারখানা থেকে বিভিন্ন মালামাল, ডিপ ফ্রিজ, কম্পিউটার ও অনান্য সামগ্রী জব্দ করা হয়েছে বলে জানা যায়।

কক্সবাজার-১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের এক বিজ্ঞপ্তিতে শুক্রবার (১০ সেপ্টেম্বর) কুতুপালং -৫ ও ৮/ওয়েষ্ট ক্যাম্পে এধরণের এক অভিযানের কথা জানানো হয়েছে। শুক্রবার বিকেল ৩ টা থেকে সাড়ে ৬ টা পর্যন্ত ইরানী পাহাড় পুলিশ ক্যাম্পের আওতায় এ অভিযান ও ব্লক রেইড চালানো হয়।

এতে ক্যাম্প-৮/ওয়েস্ট এর ই ব্লক ও ক্যাম্প ৫ এর ডি ব্লকে রোহিঙ্গা মৃত আবুল কালামের ছেলে আমির হাকিম(৪৫) ব্লক-এ /৪২, ক্যাম্প ৮ ডব্লিউ এর শেডে অবৈধভাবে বেকারী স্থাপন পূর্বক বিস্কিট, পাউরুটি, বনরুটিসহ ইত্যাদি মালামাল তৈরীকালে বিভিন্ন যন্ত্রাংশ, ট্রে জব্দ করা হয়। পরবর্তীতে ক্যাম্প ৮ ডব্লিউ এর ই ব্লক এবং ক্যাম্প ৫ এর ডি ব্লকের মধ্যবর্তী নামার বাজারে অবৈধভাবে দোকানে ডিপ ফ্রিজ ব্যবহার করায় ০২টি ডিপ ফ্রিজসহ কিছু কম্পিউটার সামগ্রী উদ্ধার পূর্বক জব্দ করা হয়।

রোহিঙ্গারা ক্যাম্পের ভিতরেই আলাদা জগত তৈরী করছে। চলে তাদের নিজস্ব আইন কানুন, সালিশ বিচার,জেল জুলুম, জরিমানা। কত রকমের যে অবৈধ ও বেআইনী কর্মকাণ্ড করছে তারও সঠিক কোন হিসেব নেই। উখিয়ার কুতুপালং থেকে টেকনাফের ৩৪ টি ক্যাম্পে কয়েক হাজার ইজিবাইক ও সিএনজি অটোরিকশা চালায় রোহিঙ্গারা। এসবে অধিকাংশের মালিকও তারা।

লোকেমুখে শুনা যায়,ক্যাম্পের অভ্যন্তরে বানানো হচ্ছে বাংলাদশী বিভিন্ন ব্রান্ডের পানীয় সামগ্রী, ভেজাল ইয়াবাসহ কতকিছু। আসলে কতটুকু সত্য তা সেখানে অনুসন্ধান করে খবর নেয়ার তেমন সুযোগও নেই। রয়েছে চরম নিরাপত্তাহীনতা। তবে যতসব গুরুতর অপকর্ম আছে তার প্রায় সেখানে ঘটছে বলে জানা গেছে ওখানে।

ইতিমধ্যে আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা ঝুঁকি নিয়ে বিভিন্ন সময় অভিযান চালিয়ে লক্ষ লক্ষ ইয়াবা, ইয়াবা তৈরীর উপাদান, বাংলাদেশী মুদ্রা, স্বর্ণ, কম্পিউটার, ল্যাপটপ,মোবাইল কতকিছুই না জব্দ করেছে। যা অব্যাহত রয়েছে। এধরনের অবৈধ ও বেআইনী তৎপরতা আশ্রিত রোহিঙ্গাদের মাঝে থেমে নেই। এবার আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী অভিযান চালিয়ে ক্যাম্পের ভিতর সন্ধান পেয়েছেন খাদ্য সামগ্রী পণ্য উৎপাদনের ২ টি কারখানার।

উখিয়া বণিক সমিতি সভাপতি একরামুল হক বলেন, এগুলো আমাদের অর্থনীতির জন্য মারাত্মক হুমকি। উখিয়ার পালংখালী ইউপি চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী বলেন, আশ্রিত রোহিঙ্গাদের কর্মকাণ্ড অর্থনীতির পাশাপাশি দেশের নিরাপত্তার জন্য হুমকি। আমরা বারবার বলে আসছি রোহিঙ্গাদের আরও বেশী নজরদারিতে রাখা হউক। ক্যাম্পের ভিতরে শত শত সিএনজি ও ইজিবাইক রোহিঙ্গারা চালাচ্ছে অবাধে। আর স্থানীয় লোকজনের কোন গাড়ী ভাড়া নিয়ে ক্যাম্পে প্রবেশ করলেই করা হয় নানা হয়রানি।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান   উত্তাল লক্ষ্মীপুর,সজীব হত্যা মামলার প্রধান আসামি বাবলুকে গ্রেপ্তারের দাবী।   কলাপাড়ায় বৈশাখী মেলায় নৌকা দোলনা রাইড ভেঙ্গে শিশু সহ আহত – ৮   উখিয়ায় ডাম্পার চাপায় বন কর্মকর্তা হত্যার পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার-২   পটুয়াখালীর ভূরিয়া ইউপিতে নির্বাচনী প্রচার প্রচারনা জমে উঠেছে চার প্রার্থীর মধ্যে।   কলাপাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে অধ্যাপক ইউসুফ আলী’র গনসংযোগ   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতা মো.সজিব মারাগেছে   ইরানের ওপর নতুন করে যে কঠিন নিষেধাজ্ঞার কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ   সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করল মিয়ানমারের জান্তা