বৃহস্পতিবার ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
সুন্দরবন ইউনিয়ন পরিষদের দায়িত্ব নিরালশ ভাবে পালন করে যাচ্ছেন- চেয়ারম‍্যান ইকরাম আলী ইজারাদার। শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়ে ছাড়া পেলেন অভিনেতা তৌসিফ। ৪ লাখ টাকায় জাবিতে চান্স, ভাইভা দিতে এসে ধরা। রাজারবাগ পীরের অবৈধ সম্পদের খোঁজে ১২২ প্রতিষ্ঠানে দুদকের চিঠি। মাছের ট্রলারে চড়ে সাগর পাড়ি দিয়েছি: এবং দেশের জনগনের ভোটে প্রধান মন্ত্রী ও হয়েছি, মাননীয় প্রধান মন্ত... টেকনাফে কাভার্ডভ্যানে ইয়াবা পাচারকালে র‌্যাবের হাতে আটক-১ বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি, কাটাখালী পৌর মেয়র আটক বাংঙ্গালী জাতির মহান বিজয়ের মাস শুরু ঢাকাস্থ -কচুয়া সমিতির সমন্বয় সভা অনুষ্ঠিত লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক হাছান-বর্তমান সমাজ ব্যবস্থায় পরিবর্...
টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের যাত্রা আজ
প্রকাশ: ১৭ অক্টোবর, ২০২১, ১০:০৩ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে টাইগারদের যাত্রা আজ

সময় নিউজ বিডিঃ-  মাসকটের চারপাশ ঘিরে রেখেছে পাহাড়। সুন্দর সাজানো গোছানো শহর। হঠাৎ সাদা ইমারত চোখে পড়ে। এটি দেখে মনে হবে শহর ঘেঁষে ছুঁয়ে যাওয়া উপসাগরের মুক্তোর মতো।

এমন নয়নাভিরাম শহরে আজ টি-টোয়েন্টি বিশ^কাপের চূড়ান্ত পর্বে ওঠার লড়াই শুরু হচ্ছে। ১৬টি দল বিশ্বকাপে অংশ নিচ্ছে। এখান থেকে সুপার টুয়েলভ বা সেরা ১২টি দল যাবে মূল পর্বে। আল আমিরাত ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশের আজ প্রথম প্রতিপক্ষ স্কটল্যান্ড।

সাকিব আল হাসান কলকাতা নাইট রাইডার্সের হয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ফাইনাল খেলে গতকাল মাসকটে দলের সঙ্গে যোগ দিয়েছেন। সব কিছু ঠিক থাকলে তিনি খেলবেন। মাহমুদউল্লাহ রিয়াদের হালকা চোট ছিল। তবে আশা করা যায় তেমন সমস্যা হবে না।

শান্ত ও স্ন্নিগ্ধ শহরে বিশ^কাপের উত্তাপ করোনা মহামারীতে কিছুটা মলিন মনে হচ্ছিল। কিন্তু আগুন ধরিয়ে দিলেন স্কটল্যান্ডের কোচ শেন বার্জার। তিনি বলেছেন, ‘আমরা জানি, নিজেদের সেরাটা খেলতে পারলে আমরা সব দলকেই বিপাকে ফেলতে পারব। সংক্ষিপ্ত সংস্করণ সব দলকেই কাছাকাছি নিয়ে আসে। আমরা জানি, আমাদের সামর্থ্য আছে। যদি নিজেদের সেরাটা দিতে পারি, যে কোনো দলকে হারাতে পারি, তা বাংলাদেশ হোক বা ওমান বা পাপুয়া নিউগিনি। গ্রুপ ম্যাচগুলোয় বাংলাদেশকে আমরা পাপুয়া নিউগিনি বা ওমানের চেয়ে ওপরে দেখি না।’

বাংলাদেশ দল অনুশীলনে পরে নেমেছে। এর আগে মাহমুদউল্লাহ রিয়াদ কথা বলেছেন। তিনি এই প্রশ্ন শুনে হালকা হেসে বলেছেন, ‘আমি আসলে এসব নিয়ে বদার না। আমরা সেরাটা দিয়ে খেলব। নিজেদের মানসিক শক্তি দৃঢ় রাখতে চাইছি।’ খেলা শুরুর আগে কথার লড়াই ভালোই হয়েছে। এবার ময়দানি লড়াইয়ের অপেক্ষা। সেখানেই আসল জবাব দেওয়ার পালা।

আইসিসি পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডে গ্রুপ ‘বি’তে প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। এই গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ হিসেবে স্কটল্যান্ড ছাড়াও আছে ওমান ও পাপুয়া নিউগিনি। সুপার টুয়েলভে খেলার যোগ্যতা অর্জনে লড়াই করবে এ চার দল।

১৭ থেকে ২১ অক্টোবর পর্যন্ত এ পর্বে একে অপরের বিপক্ষে একবার করে মুখোমুখি হবে দলগুলো। পয়েন্ট টেবিলের সেরা দুই দল পরের রাউন্ডে খেলবে। টি টোয়েন্টি র‌্যাংকিংয়ের ভিত্তিতে গ্রুপ পর্বে সেরা হওয়ার দৌড়ে ফেভারিট বাংলাদেশ।

শক্তি ও ক্রিকেট ঐতিহ্যের কারণে স্কটল্যান্ড প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপে বাাংলাদেশের প্রধান প্রতিপক্ষ। নেদারল্যান্ডস ও নামিবিয়ার বিপক্ষে দুটি প্রস্তুতিমূলক ম্যাচে জয়ের পর আত্মবিশ্বাসী স্কটল্যান্ড। বাংলাদেশ শ্রীলংকা ও আয়ারল্যান্ডের কাছে প্রস্তুতি ম্যাচে হেরেছে।

২০১২ সালে নেদারল্যান্ডসের মাটিতে এই ফরম্যাটে একবার বাংলাদেশের মুখোমুখি হয়েছিল স্কটল্যান্ড। ৫৮ বলে ১০০ রানের ইনিংস খেলে স্কটিশদের জয়ের স্বাদ দেন রিচি ব্যারিংটন। এখনো স্কটল্যান্ড দলের প্রধান খেলোয়াড় তিনি।

এ দিকে আত্মবিশ্বাসে ভরপুর হয়েই বিশ্বকাপের উদ্দেশে দেশ ছাড়ে টাইগাররা। সর্বশেষ ১০ ম্যাচে সাত জয়ের স্বাদ পেয়েছিল তারা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পেয়েছে টাইগাররা। বিশ্বের দুই পরাশক্তিকে হারানোর আগে জিম্বাবুয়ের মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জেতে টাইগাররা। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয়ের স্বাদ নেয় বাংলাদেশ। ঘরের মাঠে দুটি সিরিজ জয়ে বাংলাদেশ মানসিকভাবে এগিয়ে থাকবে বলেই মনে করছে টিম ম্যানেজমেন্ট। টি-টোয়েন্টি ফরম্যাটে আশানুরূপ ফল নেই বাংলাদেশের। ১১৩ ম্যাচে অংশ নিয়ে ৪১ ম্যাচ জিতেছে তারা। ৭০ ম্যাচে হেরেছে তারা। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।

টাইগাররা এখন পর্যন্ত ক্রিকেটের এ সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ২৫টি ম্যাচ খেলেছে এবং মাত্র পাঁচটিতে জিতেছে। এর মধ্যে বাছাই পর্ব থেকেই চারটি জয় এসেছে। বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র একটি ম্যাচ জিতেছে তারা। এই আসর ভারতের মাটিতে হওয়ার কথা থাকলেও করোনার কারণে এটি এখন ওমান ও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হচ্ছে। তবে পুরো বিশ্বকাপের আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ডই (বিসিসিআই)।

সর্বশেষ ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল ভারতে। এর পর ২০১৮ সালে হওয়ার কথা ছিল। কিন্তু ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের জন্য ২০১৮ সালের আসরটি বাতিল করা হয়। আর সূচি অনুযায়ী ২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার কথা থাকলেও করোনার কারণে স্থগিত হয়ে যায়। পাঁচ বছর পর ২০২১ সালে অনুষ্ঠিত হচ্ছে সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের আসরে মোট ১৬ দল অংশ নিচ্ছে। বাছাই পর্বের দুটি গ্রুপে রয়েছে আটটি দল। সুপার টুয়েলভে দুই গ্রুপে আছে আটটি দল।

বাছাই পর্বে ‘এ’ গ্রুপে খেলবে শ্রীলংকা, আয়ারল্যান্ড, নামিবিয়া ও নেদারল্যান্ডস। বাংলাদেশ রয়েছে ‘বি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড।

সুুপার টুয়েলভে গ্রুপ-১এ আছে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। গ্রুপ-২এ আছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তান।

বাছাই পর্বের দুই গ্রুপ থেকে পয়েন্ট টেবিলের শীর্ষ দুটি করে দল সুপার টুয়েলভে খেলার টিকিট পাবে। যেখানে আছে আটটি দল। ফলে মোট ১২ দল নিয়ে হবে সুপার টুয়েলভ। সুপার-১২তে খেলতে হলে বাছাই পর্ব পেরোতে হবে বাংলাদেশকে।

বাছাই পর্ব থেকে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপের রানার্স-আপ দল খেলবে গ্রুপ-১এ। বাছাই পর্বের ‘এ’ গ্রুপের রানার্স-আপ ও ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল খেলবে গ্রুপ-২এ।

বিশ্বকাপের প্রথম দিন রয়েছে দুটি ম্যাচ। বাংলাদেশ সময় বিকাল ৪টায় লড়বে স্বাগতিক ওমান ও পাপুয়া নিউগিনি। বাংলাদেশ সময় রাত ৮টায় লড়বে বাংলাদেশ ও স্কটল্যান্ড।

বাংলাদেশ দল : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, রুবেল হোসেন, শরিফুল ইসলাম, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  সুন্দরবন ইউনিয়ন পরিষদের দায়িত্ব নিরালশ ভাবে পালন করে যাচ্ছেন- চেয়ারম‍্যান ইকরাম আলী ইজারাদার।   শিক্ষার্থীদের কাছে ক্ষমা চেয়ে ছাড়া পেলেন অভিনেতা তৌসিফ।   ৪ লাখ টাকায় জাবিতে চান্স, ভাইভা দিতে এসে ধরা।   রাজারবাগ পীরের অবৈধ সম্পদের খোঁজে ১২২ প্রতিষ্ঠানে দুদকের চিঠি।   মাছের ট্রলারে চড়ে সাগর পাড়ি দিয়েছি: এবং দেশের জনগনের ভোটে প্রধান মন্ত্রী ও হয়েছি, মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা।   টেকনাফে কাভার্ডভ্যানে ইয়াবা পাচারকালে র‌্যাবের হাতে আটক-১   বঙ্গবন্ধুর ম্যুরাল নিয়ে কটূক্তি, কাটাখালী পৌর মেয়র আটক   বাংঙ্গালী জাতির মহান বিজয়ের মাস শুরু   ঢাকাস্থ -কচুয়া সমিতির সমন্বয় সভা অনুষ্ঠিত   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী সাংবাদিক হাছান-বর্তমান সমাজ ব্যবস্থায় পরিবর্তন চান।   কলাপাড়ায় কৃষক সমাবেশ ও বিক্ষোভ মিছিল।।   লক্ষ্মীপুর পৌরসভা নির্বাচনে মাসুম ভুইঁয়া নির্বাচিত   মুকসুদপুর উপজেলার ইউ পি নির্বাচনে ১৩ টিতে নৌকা, ৩ টি সতন্ত্র প্রার্থী বিজয়ী।     লক্ষ্মীপুরের রামগঞ্জে বিদ্রোহী প্রার্থীর সমর্থকের হামলায় ছাত্রলীগ নেতা নিহত   মধ্যরাত থেকে লক্ষ্মীপুরসহ যেসব এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ   ১০০০ পিস ইয়াবা ও দুই কেজি গাঁজাসহ তিন জনকে গ্রেফতার করেছে কাশিয়ানী থানা পুলিশ।    একশ টাকায় পুলিশের চাকরি পেয়ে বিস্মিত কেয়া!!!   চট্টগ্রামে ৪ কোটি টাকার ইয়াবাসহ আটক ১   কেরানীগঞ্জে ডিবি পরিচয়ে ইজিবাইক ছিনতাই, আটক ২   মধ্যরাত থেকে লক্ষ্মীপুরসহ যেসব এলাকায় মোটরসাইকেল চলাচল বন্ধ