মঙ্গলবার ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
নীলফামারীতে চতুর্থ শ্রেণির ছাত্রীকে জোরপূর্বক গনধর্ষণ, আটক ২ বরিশালের মেয়ে চিত্র নায়িকা শিমুর মরাদেহ কেরানীগঞ্জ থেকে উদ্ধার ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর অভিযোগে বিশ্ববিদ্যালয়ছাত্র গ্রেপ্তার। কাকার হাত,ভাতিজির মাথায় থাকবে অদৃশ্য শক্তি হয়ে-তৈমূর "পুনাক, চাঁদপুর কর্তৃক শীতার্ত দরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ" গুলশান-বনানী থেকে বিয়ার ও মদ-সহ আটক ৩ ছুটিতে বাড়ি আসার সময়, ছিনতাইকারীর ছুরিকাঘাতে সেনাসদস্যের প্রাণ হারালো মতলব উত্তর উপজেলার এক তরুন তৃতীয় বারের মতো জয়ের হ্যাটট্রিক করলেন আইভী রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ আরসাপ্রধানের ভাই আটক বাগেরহাটের হাসিব ভুঁইয়ার আত্মজীবনী প্রকাশ।
৪ বছরের কারাদণ্ড, সু চির!
প্রকাশ: ৬ ডিসেম্বর, ২০২১, ২:৩১ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

৪ বছরের কারাদণ্ড, সু চির!

সময় নিউজ বিডিঃ- মিয়ানমারের সেনাবাহিনীর বিতর্কিত অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হয়ে বর্তমানে গৃহবন্দি অবস্থাতে থাকা গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চিকে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এবার তার বিরুদ্ধে ১১টি অভিযোগ দায়ের করা হয়েছিল। এসব মামলা বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে।

সোমবার (৬ ডিসেম্বর) তার বিরুদ্ধে প্রথম কোনো মামলার রায় ঘোষণা করা হলো। গণতন্ত্রপন্থি এই নেত্রীর বিরুদ্ধে আনিত সকল মামলায় তাকে দোষী সাব্যস্ত করা হলে সু চিকে যাবজ্জীবন কারাভোগ করতে হতে পারে। খবর বিবিসি নিউজের।

জনসাধারণকে উস্কে দেওয়ার এবং কোভিড-১৯ নিয়ম ভঙ্গ করার অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় তার বিরুদ্ধে চার বছরের কারাদণ্ড ঘোষণা করা হলো। যদিও সু চির বিরুদ্ধে আনিত সকল অভিযোগই তিনি অস্বীকার করেছেন।

বিশ্লেষকদের মতে, চলতি বছর ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারে ক্ষমতাসীন গণতান্ত্রিক সরকারকে হটিয়ে জাতীয় ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। বন্দি করা হয় গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি ও তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) বিভিন্ন স্তরের কয়েক হাজার নেতাকর্মীকে।

অভ্যুত্থানের পর ৭৬ বছর বয়সী গৃহবন্দি সু চির বিরুদ্ধে এক ডজন মামলা দায়ের করে ক্ষমতাসীন সামরিক সরকার। মামলাগুলো যেসব অভিযোগে করা হয়েছে তার মধ্যে, রাষ্ট্রের গোপন তথ্য পাচার, নিয়ম বহির্ভূতভাবে ওয়াকি টকি রাখা ও ব্যবহার, ক্ষমতায় থাকাকালে ঘুষ গ্রহণ, নিজের দাতব্য সংস্থার নামে অবৈধভাবে ভূমি অধিগ্রহণ ও করোনা পরিস্থিতি সামাল দেওয়ায় গাফিলতিসহ উত্তেজনা সৃষ্টি এবং কোভিড-১৯ প্রোটোকল লঙ্ঘনের মাধ্যমে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা আইন ভাঙার বিষয়টি রয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে ক্ষমতাচ্যুত হলেও মূলত গত জুন থেকে রাজধানী নেইপিদোর বিশেষ সামরিক আদালতে এসব মামলার বিচার কার্যক্রম শুরু হয়। রয়টার্স বলছে, এসব মামলায় সু চির সর্বোচ্চ শাস্তি হলে মোট কারাদণ্ডের মেয়াদ ১০০ বছর ছাড়িয়ে যেতে পারে। তবে গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট উইন মিন্ট তাদের বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করেছেন।

৭৬ বছর বয়সী সু চির সমর্থকরা বলছেন, তাদের নেত্রীর বিরুদ্ধে জান্তা সরকারের দায়ের করা এসব মামলা ভিত্তিহীন। তাদের অভিযোগ, সু চির রাজনৈতিক ক্যারিয়ার ধ্বংস করতেই এসব মামলা দায়ের করা হয়েছে।

অবশ্য মিয়ানমারের জান্তা সরকার বলছে, সু চির প্রশাসনের নিয়োগ করা বিচারক এবং স্বাধীন আদালতে সুষ্ঠু কার্যবিধি মেনেই এই বিচার কার্যক্রম চলছে।

উল্লেখ্য, গৃহবন্দি হওয়ার পর থেকে সু চিকে খুব একটা দেখা যায়নি। যদিও জান্তা সরকারের দাবি, সু চি বর্তমানে সুস্থ আছেন এবং এরই মধ্যে তাকে মহামারি করোনা ভাইরাস প্রতিরোধী ভ্যাকসিনও দেওয়া হয়েছে।

Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  নীলফামারীতে চতুর্থ শ্রেণির ছাত্রীকে জোরপূর্বক গনধর্ষণ, আটক ২   বরিশালের মেয়ে চিত্র নায়িকা শিমুর মরাদেহ কেরানীগঞ্জ থেকে উদ্ধার   ফেসবুকে অশ্লীল ছবি ছড়ানোর অভিযোগে বিশ্ববিদ্যালয়ছাত্র গ্রেপ্তার।   কাকার হাত,ভাতিজির মাথায় থাকবে অদৃশ্য শক্তি হয়ে-তৈমূর   “পুনাক, চাঁদপুর কর্তৃক শীতার্ত দরিদ্র মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ”   গুলশান-বনানী থেকে বিয়ার ও মদ-সহ আটক ৩   ছুটিতে বাড়ি আসার সময়, ছিনতাইকারীর ছুরিকাঘাতে সেনাসদস্যের প্রাণ হারালো মতলব উত্তর উপজেলার এক তরুন   তৃতীয় বারের মতো জয়ের হ্যাটট্রিক করলেন আইভী   রোহিঙ্গা ক্যাম্প থেকে অস্ত্রসহ আরসাপ্রধানের ভাই আটক   বাগেরহাটের হাসিব ভুঁইয়ার আত্মজীবনী প্রকাশ।   লক্ষ্মীপুরে মারা গেলেন নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান ইসমাইল হোসেন   লক্ষ্মীপুরে পুনাক চিত্রাংকন ও সঙ্গীত শিক্ষাকেন্দ্রের শুভ উদ্বোধন   কলাপাড়ায় রিপোর্টার্স ইউনিটির আয়োজনে পিঠা উৎসব অনুষ্ঠিত।   বইমেলায় আসছে সাংবাদিক নুরুল আমিনের কবিতার বই ‘কোনো এক বিকেলে’   সাংবাদিক পরিচয়ে ২বছর ধরে যুবককে ব্ল্যাকমেইল করে চাঁদা আদায়!   আ’লীগের তৃণমূলে ‘দ্রোহ’, দুশ্চিন্তা জাতীয় নির্বাচন নিয়ে   বাস- সিএনজির সংঘর্ষ, নিহত ২   বাংলাদেশেও করোনার আরও দুটি ওষুধের অনুমোদন মিলছে।   দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন শপথ করানোর নির্দেশ।   ঢাবির সাবেক অধ্যাপক খুন