মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
ই-পেপার   মঙ্গলবার ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
জেলেদের আধুনিক তথ্য প্রযুক্তি দিয়ে সহায়তা করবে সরকার--মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’-ডকুমেন্টারি নির্মাণে ভোলা জেলায় ১ম হয়েছে লালমোহন ... দৌলতখানে যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগ, স্মৃতিশক্তি হারাতে বসেছেন গৃহবধূ মহেশখালী কুতুবজোমে ইউপি নির্বাচনে একজন নিহত উখিয়ায় ৪ কোটি ৮০ লক্ষ টাকা মূল্যের ইয়াবাসহ আটক -১ লক্ষ্মীপুরে ঘরে আগুন দিয়ে চার সন্তানসহ মায়ের বিষপানে আত্মহত্যার চেষ্টা উখিয়ায় বালিভর্তি ডাম্পার আটক রোহিঙ্গা ক্যাম্পের চোরাই মালের জমজমাট ব্যবসা ভোলায় ৫০০ পিছ ইয়াবা ট্যাবলেট সহ মাদক ব্যবসায়ী আটক-২ আন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস উপলক্ষে: কুয়াকাটায় সৈকতে পারিস্কার পরিচ্ছন্নতা ও ম্যারাথন দৌড় প্র...
প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ
প্রকাশ: ৩ ডিসেম্বর, ২০২০, ১১:৩৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

প্রতিবাদে শ্রমিকদের বিক্ষোভ

দেশের ১৫টি চিনিকলের সার্বিক পরিস্থিতি জানিয়ে শিল্প মন্ত্রণালয়ে আগেই প্রতিবেদন দেওয়া হয়েছিল। এর ভিত্তিতে অধিকতর সমস্যা ও লোকসান বিবেচনায় মন্ত্রণালয় পাবনা সুগার মিলস, কুষ্টিয়া সুগার মিলস, পঞ্চগড় সুগার মিলস, শ্যামপুর সুগার মিলস, রংপুর সুগার মিলস ও সেতাবগঞ্জ সুগার মিলস—এই ছয়টি মিল বন্ধ রাখার সিদ্ধান্ত দিয়েছে।

গতকাল বুধবার মন্ত্রণালয়ের এসংক্রান্ত চিঠি কারখানাগুলোয় আসছে শুনেই বিক্ষোভে ফেটে পড়েন শ্রমিক, কর্মচারী ও আখ চাষিরা। তাঁরা দফায় দফায় বিক্ষোভ প্রদর্শন, প্রতিবাদ সমাবেশ ও সড়ক অবরোধ করে এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন।

বিভিন্ন শ্রমিক, কর্মচারী ও আখ চাষিদের সংগঠন, ফেডারেশন ও ইউনিয়নের নেতারা জানান, করোনা মহামারিতে কয়েক মাস ধরে তাঁরা বেতন না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছিলেন। মিল বন্ধ হওয়ায় তাঁরা অথৈ পানিতে পড়লেন।

তাঁরা বলেন, সরকারের এমন সিদ্ধান্তে শত শত মানুষ কর্মহীন হয়ে পড়বে। এসব এলাকার বহু প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে। এসব প্রতিষ্ঠানে জড়িত বহু মানুষ জীবিকা হারাবে।

তাঁরা বলেন, দীর্ঘদিন ধরে বিভিন্ন প্রকল্পের নামে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সীমাহীন দুর্নীতি, অপ্রয়োজনীয় যন্ত্রপাতি, বিলাসবহুল গাড়িসহ সব ধরনের কেনাকাটায় ব্যাপক লুটপাটের জন্য পুরো সংস্থাই লোকসানের মুখে পড়েছে।

বিক্ষুব্ধ শ্রমিক ও শ্রমিক নেতারা বলেন, চিনিশিল্প আধুনিকায়নের নামে বিশ্বব্যাংক থেকে নেওয়া ঋণের টাকা পরিশোধ না করে চিনিকলগুলোকে ঋণে জর্জরিত করে রেখে বিদেশে টাকা পাচার করেছেন এই দুর্নীতিবাজ আমলারা। তাঁদের অপকর্মের ভার সাধারণ চাষি ও শ্রমিকদের ঘাড়ে চাপিয়ে দেওয়া হচ্ছে। কেন তাঁরা এটা মেনে নেবেন? বেসরকারি চিনিকলগুলোর দালাল হিসেবে দুর্নীতিবাজ আমলারা চিনিকল বন্ধ করার মাধ্যমে চিনিশিল্পকে ধ্বংস করার অপচেষ্টা করছেন বলে অভিযোগ করেন তাঁরা।

গতকাল বিক্ষোভ হয়েছে পাবনা, গাইবান্ধার মহিমাগঞ্জ ও দিনাজপুরের সেতাবগঞ্জে। এর মধ্যে পাবনা চিনিকলের গেটের সামনে পাবনা-দাশুড়িয়া মহাসড়কে কয়েক দফা অরবোধ করতে গিয়ে পুলিশের বাধায় পড়েন শ্রমিক-কর্মচারীরা। গোবিন্দগঞ্জ-মহিমাগঞ্জ সড়কের চিনিকলের সামনের কয়েকটি স্থানে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে রাখা হয়। সেতাবগঞ্জ চিনিকলের মূল ফটকের সামনের সড়কে কর্মসূচি পালন করে মিল চালু রাখাসহ পাঁচ দফা দাবি জানান শ্রমিক-কর্মচারী ও আখ চাষিরা।

মুজিববর্ষে চিনিকলগুলো যাতে বন্ধ না হয়, এ জন্য আগে থেকে নানা কর্মসূচি পালন করছিলেন তাঁরা। গতকাল তা আরো বেগবান হয়।

পাবনা সুগার মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফ উদ্দিন আহম্মেদ জানান, আখের জমি, চিনি আহরণের হার, মিলের অবস্থা/উৎপাদনক্ষমতা, লোকসান ও রক্ষণাবেক্ষণের ব্যয় বিবেচনায় ছয়টি সুগার মিলসে চলতি মাড়াই মৌসুম আখ মাড়াই বন্ধ রাখার জন্য শিল্প মন্ত্রণালয় থেকে চিঠি এসেছে। এর পরই মিলটি বন্ধ ঘোষণা করা হয়। তিনি জানান, মিলের অধীনে আখ চাষি পাওনাদার, শ্রমিক-কর্মচারীদের বেতনসহ যাবতীয় বকেয়া, পাওনা প্রতিশোধসহ মিলের অবস্থা চিঠির মাধ্যমে করপোরেশনকে জানানো হয়েছিল।

চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান সনৎ কুমার সাহা জানান, ছয়টি সুগার মিলস বন্ধের সুপারিশ করে বেশ কিছুদিন আগেই চিনি ও খাদ্য শিল্প করপোরেশন থেকে শিল্প মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়। গতকাল বুধবার মন্ত্রণালয় এতে সম্মতি দিয়েছে।

তিনি বলেন, ‘বন্ধ হওয়া মিলের কিছু শ্রমিক-কর্মচারীকে চালু থাকা মিলসগুলোতে সমন্বয় করা হবে। একই সঙ্গে মিলগুলোর অধীন চাষ হওয়া আখ নিকটবর্তী চালু থাকা সুগার মিলে সরবরাহ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

চিনিকল বন্ধের প্রতিবাদে এবং কলগুলো চালুর দাবিতে আজ বৃহস্পতিবার সকালে ছয়টি মিলের শ্রমিক নেতারা ঢাকায় চিনি ও খাদ্য শিল্প ভবনে সমাবেত হবেন বলে জানানো হয়েছে। সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত

প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
(জজকোর্ড ঢাকা)
সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
বার্তা সম্পাদক : মো: নূর হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  জেলেদের আধুনিক তথ্য প্রযুক্তি দিয়ে সহায়তা করবে সরকার–মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।   ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’-ডকুমেন্টারি নির্মাণে ভোলা জেলায় ১ম হয়েছে লালমোহন হা-মীম স্কুল   দৌলতখানে যৌতুকের জন্য নির্যাতনের অভিযোগ, স্মৃতিশক্তি হারাতে বসেছেন গৃহবধূ   মহেশখালী কুতুবজোমে ইউপি নির্বাচনে একজন নিহত   উখিয়ায় ৪ কোটি ৮০ লক্ষ টাকা মূল্যের ইয়াবাসহ আটক -১   লক্ষ্মীপুরে ঘরে আগুন দিয়ে চার সন্তানসহ মায়ের বিষপানে আত্মহত্যার চেষ্টা   উখিয়ায় বালিভর্তি ডাম্পার আটক   রোহিঙ্গা ক্যাম্পের চোরাই মালের জমজমাট ব্যবসা   ভোলায় ৫০০ পিছ ইয়াবা ট্যাবলেট সহ মাদক ব্যবসায়ী আটক-২   আন্তর্জাতিক উপকূল পরিচ্ছন্নতা দিবস উপলক্ষে: কুয়াকাটায় সৈকতে পারিস্কার পরিচ্ছন্নতা ও ম্যারাথন দৌড় প্রতিযোগিতা।   লক্ষ্মীপুরে দুলাল নামের এক বৃদ্ধকে ছুরিকাঘাতে হত্যার অভিযোগ   টেকনাফে মরিচ্যা যৌথ চেকপোস্টে ৩ কোটি ৭৯ লাখ টাকার ইয়াবা ও সিএনজি জব্দ,আটক-১   কাউখালীতে সেনাবাহিনীর ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত।   কলাপাড়া রিপোর্টার্স ক্লাবের অর্থ সম্পাদক’র পিতার মৃত্যুতে দোয়া ও আলোচনা সভা।।   লালমোহনে মুক্তবুলির প্রাণবন্ত লেখক আড্ডা অনুষ্ঠিত।   ওজনে কম, লক্ষ্মীপুরের রায়পুরে তিন পেট্রোল পাম্পকে জরিমানা   আলো ছড়াচ্ছে উপকূলের একমাত্র ভেড়া প্রজনন খামার।।   অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত   টেকনাফে ব্যাগভর্তি ইয়াবাসহ পাচারকারী আটক   ১০ বছর চাকরি করে ৪৬০ কোটি টাকার মালিক ভোলার নুরুল ইসলাম