সোমবার ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৩১শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   সোমবার ১৫ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
কক্সবাজারে কটেজ জোনের টর্চার সেলের দুই সহযোগী আটক। জবি শিক্ষার্থী সিয়ামের বাবাকে ফিরে পাওয়ার আকুতি। বাগেরহাটের মোল্লাহাটে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে শেখ মুজিবের “অসমাপ্ত আত্মজীবনী” পাঠ। বৈরি আবহাওয়া উপেক্ষা করে কুয়াকাটা সৈকতে পর্যটকদের ভীড়। শিক্ষক সংকটে গুনগত শিক্ষা হতে বঞ্চিত বাউফল চন্দ্রদ্বীপের শিশুরা। বঙ্গবন্ধু বাঙালি ও বিশ্বের সকলের জন্য ছিলেন অবিসংবাদিত নেতা - লালমোহনে নুরুন্নবী চৌধুরী শাওন এমপি। শোক দিবসকে ঘিরে রাজধানীতে গাড়ি চলাচলে ডিএমপির নির্দেশনা কলেজছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকার মরদেহ উদ্ধার!! স্বপ্ন জয়ে প্রতিবন্ধকতা যাদের কাছে 'তুচ্ছ' বিষয়। পটুয়াখালীর দুমকিতে অপহরণের ঘটনায় গ্রেফতার -২ ।
বাগেরহাটের ডাকরা গনহত্যার ইতিহাস বিকৃত করার প্রতিবাদে মানববন্ধন
রাজন সরদার, বাগেরহাট :
প্রকাশ: ১৩ জানুয়ারি, ২০২২, ১১:১৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

বাগেরহাটের ডাকরা গনহত্যার ইতিহাস বিকৃত করার প্রতিবাদে মানববন্ধন

নিউজ ডেস্কঃ বাগেরহাটের রামপালের ডাকরা গনহত্যার ইতিহাস বিকৃত করার প্রতিবাদ ও আওয়ামী লীগ নেতা শেখ আব্দুস সালামের বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

 

বুধবার দুপুরে রামপাল উপজেলার ডাকরা বধ্যভূমির সামনে সংরক্ষণ কমিটির উদ্যোগে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
মানববন্ধনে বক্তব্য দেন, বাগেরহাট জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অতিন্দ্রনাথ হালদার দুলাল, ডাকরা বধ্যভূমি সংরক্ষণ কমিটির সভাপতি প্রফুল্ল চন্দ্র রায়, সাধারণ সম্পাদক ও ডাকরা গনহত্যা বইয়ের লেখক বিষ্ণুপদ বাগছি, বীরমুক্তিযোদ্ধা শেখ আলতাফ হোসেন, আব্দুল খালেক হাজী, আব্দুল হামিদ শেখ, শেখ আব্দুল হক, ডাকরা গনহত্যার প্রতক্ষদর্শী শিক্ষক শিশির কুমার বিশ্বাস, পুনেন্দ বিশ্বাস, গনহত্যায় স্বজন হারানো মুক্তা বিশ্বাস, স্বপ্না রানী বিশ্বাস, দিপক রায় প্রমুখ।
বক্তারা জানান, কেউ ব্যক্তিগত স্বার্থে ডাকরা গনহত্যার ইতিহাস বিকৃত করছেন। এর অংশহিসেবে মোংলা পৌরসভার সাবেক মেয়র ও পৌর আওয়ামী লীগের সাবেক সভাপতি শেখ আব্দুস সালামের নামে ডাকরা গনহত্যা জড়িয়ে মিথ্যা অপপ্রচার ও কুরুচিপূর্ণ মন্তব্য করছেন। ১৯৭১ সালে ডাকরা গনহত্যার সাথে শেখ আব্দুস সালাম জড়িত ছিলেন না। বরং শেখ আব্দুস সালামের পরিবার মুক্তিযুদ্ধের সময় হিন্দু সম্প্রদায়ের মানুষদের আশ্রয় ও খাবার দিয়ে সহযোগিতা করেছেন। রাজনৈতিকভাবে হেয় প্রতিপন্ন করার জন্য কোন একটি দুষ্টচক্র এই অপপ্রচার চালাচ্ছে । এই ধরণের ঘৃন্য অপপ্রচার ও ইতিহাস বিকৃতি রোধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন বক্তারা। মানববন্ধনে বীরমুক্তিযোদ্ধা, ডাকরা গনহত্যার প্রতক্ষদর্শী ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিরা অংশগ্রহন করেন।
ডাকরা বধ্যভূমি সংরক্ষণ কমিটির সভাপতি প্রফুল্ল চন্দ্র রায় বলেন, অত্যাচারিত স্বজন হারা মানুষ আমরা। এই গনহত্যাকে কেন্দ্র করে কোন অপপ্রচার ও বিকৃত ইতিহাস রচিত হলে তা আমরা মেনে নেব না। ১৯৭১ সালে ডাকরা গনহত্যার সাথে শেখ আব্দুস সালামের কোন সম্পৃক্ততা ছিল না, বরং শেখ আব্দুস সালামের পরিবার ওই সময় হিন্দুদের আশ্রয় ও খাবার দিয়ে সহযোগিতা করেছেন।
ডাকরা গনহত্যা বইয়ের লেখক সাবেক প্রধান শিক্ষক বিষ্ণুপদ বাগছী বলেন, ডাকরা গনহত্যা বিষয়ক বই লেখার সুবাদে এই এলাকার বীরমুক্তিযোদ্ধা, নিহতদের স্বজন ও প্রতক্ষদর্শীদের সাথে আমি কথা বলেছি। গনহত্যার সাথে শেখ আব্দুস সালাম জড়িত এমন কথা কেউ বলেনি। গনহত্যার সাথে শেখ আব্দুস সালামকে জড়িয়ে যে অপপ্রচার চালানো হচ্ছে, সেটা ইতিহাস বিকৃতির সমান। আমি এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাই।
বাগেরহাট জেলা পরিষদ সদস্য বীর মুক্তিযোদ্ধা অতিন্দ্রনাথ হালদার দুলাল বলেন, জীবন বাজী রেখে মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশকে স্বাধীন করেছি। তারমানে এই নয় যে, নিরাপরাধ মানুষকে অপরাধী বলব। যে বা যারা ডাকরা গনহত্যার ইতিহাস বিকৃতের অপচেষ্টা করছেন আমি তাদেরকে ধিক্কার জানাই। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানান তিনি।
ডাকরা গনহত্যার প্রতক্ষদর্শী শিক্ষক শিশির কুমার বিশ্বাস বলেন, ১৯৭১ সালে শেখ আব্দুস সালাম ডাকরা মাধ্যমিক বিদ্যালয়ে ৯ম শ্রেণিতে পড়তেন। গনহত্যার সাথে আব্দুস সালাম কোনভাবে জড়িত ছিল না।
১৯৭১ সালের ২১ মে রাজাকার বাহিনী রামপাল উপজেলার পেড়িখালী ইউনিয়নের ডাকরা গ্রামে ব্যাপক গণহত্যা চালায়। গুলি ও জবাই করে তারা সেদিন প্রায় ছয় শতাধিক সাধারন মানুষকে হত্যা করে। একসাথে রাজাকার বাহিনীর হাতে জেলার সবচেয়ে বড় হত্যাকান্ডের মধ্যে একটি।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  কক্সবাজারে কটেজ জোনের টর্চার সেলের দুই সহযোগী আটক।   জবি শিক্ষার্থী সিয়ামের বাবাকে ফিরে পাওয়ার আকুতি।   বাগেরহাটের মোল্লাহাটে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে শেখ মুজিবের “অসমাপ্ত আত্মজীবনী” পাঠ।   বৈরি আবহাওয়া উপেক্ষা করে কুয়াকাটা সৈকতে পর্যটকদের ভীড়।   শিক্ষক সংকটে গুনগত শিক্ষা হতে বঞ্চিত বাউফল চন্দ্রদ্বীপের শিশুরা।   বঙ্গবন্ধু বাঙালি ও বিশ্বের সকলের জন্য ছিলেন অবিসংবাদিত নেতা – লালমোহনে নুরুন্নবী চৌধুরী শাওন এমপি।   কলেজছাত্রকে বিয়ে করা সেই শিক্ষিকার মরদেহ উদ্ধার!!   স্বপ্ন জয়ে প্রতিবন্ধকতা যাদের কাছে ‘তুচ্ছ’ বিষয়।   পটুয়াখালীর দুমকিতে অপহরণের ঘটনায় গ্রেফতার -২ ।   কলাপাড়ায় নদী তীরের মাটি চাপায় স্কুল শিক্ষার্থীর মৃত্যু।।   পটুয়াখালির গলাচিপায় ইয়াবা ও চোরাই কৃত স্বর্ণালংকারসহ গ্রেফতার ১।   তেঁতুলিয়া নদীর তীর সংরক্ষণ প্রকল্পের শুভ উদ্বোধন করেন আ স ম ফিরোজ এমপি।   গুচ্ছের পরীক্ষা দিতে এসে তীব্র যানজটের শিকার শিক্ষার্থীরা।   জবিতে প্রক্সি দিতে এসে আটক ঢাবি শিক্ষার্থী!   ট্রাম্পের বাড়ি থেকে ১১ সেট গোপন নথি জব্দ   দ্রব্যমুল্যের উর্দ্ধগতির প্রতিবাদে পটুয়াখালী  জেলা বিএনপির প্রতিবাদ সমাবেশ।   কুয়াকাটায় যাত্রীদের সাথে অসদাচরণ, বাস ড্রাইভারকে ১০ হাজার টাকা জরিমানা।   চির নিদ্রায় শায়িত হলেন বন কর্মকর্তা আবদুস সালাম (নান্নু)।   রাঙ্গাবালীতে বিএনপি’র পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা।   টেকনাফে প্রায় ৬ কোটি টাকার মাদক জব্দ।