বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কলাপাড়ায় বিদ্যালয়ের মাটি বিক্রি করলেন দপ্তরী।
মোয়াজ্জেম হোসেন  পটুয়াখালী প্রতিনিধি।
প্রকাশ: ২৮ জানুয়ারি, ২০২২, ১১:৪৯ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

কলাপাড়ায় বিদ্যালয়ের মাটি বিক্রি করলেন দপ্তরী।
নিউজ ডেস্কঃ পটুয়াখালীর কলাপাড়ায় নদী তীর থেকে মাটি বিক্রির অভিযোগ উঠেছে এক দপ্তরীর বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে সরকারী শিক্ষা প্রতিষ্ঠানের নাম ব্যাবহার করে এমন মাটি বিক্রির অবৈধ কার্যক্রম অব্যাহত থাকলেও ওই দপ্তরীর বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন করা হয়নি। 
বিষয়টি জানাজানি হলে বর্তমানে নড়েচড়ে বসেছেন ওই প্রতিষ্ঠানের কর্তারা। তবে দপ্তরীর কর্মরত প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক বলছেন বিষয়টি তিনি অবগত নন। উপজেলার নীলগঞ্জ ইউপির হোসেনপুর গ্রাম সংলগ্ন আন্ধারমানিক নদী তীর থেকে বিভিন্ন ইটভাটায় দীর্ঘদিন যাবৎ অবৈধ ভাবে মাটি বিক্রি করছেন একটি চক্র। এদের মধ্যেই একজন খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত খণ্ডকালীন চতুর্থ শ্রেনীর কর্মচারী মো.মোতালেব মিয়া। বিদ্যালয়ের একাধিক শিক্ষকের ভাষ্যমতে চাকরি না থাকলেও বর্তামানে তিনি ওই প্রতিষ্ঠানের নামে থাকা সকল জমি জমার দেখভাল করছেন। এ সুযোগ কাজে লাগিয়ে প্রতিষ্ঠানের নাম বিক্রি করে নদী তীর থেকে স্থানীয় এক ইউপি সদস্যের মাধ্যমে কাঠা প্রতি ৩ হাজার টাকা দরে ইটভাটায় মাটি বিক্রি করছেন তিনি। স্থানীয়দের অভিযোগ দীর্ঘ কয়েক বছর ধরে প্রভাবশালী ইটভাটার মালিকরা নদীর তীর থেকে একটি চক্রের মাধ্যমে মাটি কেটে নিয়ে যাচ্ছে। একই সাথে ম্যানগ্রোভ প্রজাতির গাছ সমুলে ধংস করছে তারা।
হোসেনপুর গ্রামের বাসীন্দা রুহুল আমিন জানান, এই চক্রটি লাগাতার মাটি কাটার ফলে জঙ্গল বিনষ্টের পাশাপাশি কৃষি জমিরও ব্যপক ক্ষতি সাধন করছে। এর ফলে এই এলাকায় বসবাসকারী সাধারণ মানুষ অনেক ক্ষতির সম্মুখীন হচ্ছে।
স্থানীয় আনোয়ার হোসেন ফরাজী বলেন, যখন তখন মাটি কেটে নিলেও কেউ প্রতিবাদ করার সাহস পাচ্ছে না। মাটি কাটার ফলে আমাদের রাস্তা ভেঙে যাচ্ছে। এছাড়াও মাছের ঘের ক্ষতিগ্রস্থ হচ্ছে।
৬নং ওয়ার্ডের ইউপি সদস্য হারুন মাঝি জানান, দপ্তরী মোতালেব তার কাছে স্কুলের জমি দেখিয়ে  কাঠা ৩ হাজার টাকা দরে মাটি বিক্রি করেছে। তাই মাটি কেটে নিয়েছি।
এবষিয়ে মোতালেব মিয়ার কাছে জানতে চাইলে তিনি বলেন,মাটি বিক্রি করলে কি হয়েছে। আমি চর দিয়া মাটি বিক্রি করছি।
খেপুপাড়া সরকারী মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুর রহিম জানান, এ বিষয়টি আমি অবগত নই। মোতালেব বর্তমানে খন্ডকালীন দায়ীত্ব পালন করছেন। যদি প্রতিষ্ঠানের জমির মাটি বিক্রি করে থাকে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করা হবে।
এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি  আবু হাসনাত মো. শহীদুল জানান, যেহেতু সরকারী প্রতিষ্ঠান সেখানে মাটি বিক্রি করার কোন সুযোগ নেই। তদন্ত করে সত্যতা পেলে ব্যবস্থা গ্রহন করা হবে।
Share Button




সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  প্রভাব খাটিয়ে আর পরিবেশের ক্ষতি করার সুযোগ নেই   প্যারিস অলিম্পিকের আগে শত শত অভিবাসীকে সরিয়ে নিচ্ছে পুলিশ   আইনের প্রতি শ্রদ্ধাশীল নয় বিএনপি : ওবায়দুল কাদের   ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা: নিহত ১৭   মানুষকে ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিল বিএনপি সরকার : মাননীয় প্রধানমন্ত্রী   ফেসবুক লাইভে দেখালেন অস্ত্রাগার : চাকরি হারালেন পুলিশ সুপার   এবার আপত্তিকর ভিডিও ভাইরাল আ.লীগ নেতার   হবিগঞ্জে বাসচাপায় পিকআপ ভ্যানের চালক-হেলপার নিহত   সড়ক দুর্ঘটনায় নিহত কণ্ঠশিল্পী পাগল হাসান   কিশোর গ্যাংয়ের দু’পক্ষের সংঘর্ষ: নিহত যুবক   ট্রাকচাপায় নিহত ১৪ জনের ৬ জন একই পরিবারের   যেকোনো আক্রমণ মোকাবিলায় প্রস্তুত ইরান   উত্তাল লক্ষ্মীপুর,সজীব হত্যা মামলার প্রধান আসামি বাবলুকে গ্রেপ্তারের দাবী।   কলাপাড়ায় বৈশাখী মেলায় নৌকা দোলনা রাইড ভেঙ্গে শিশু সহ আহত – ৮   উখিয়ায় ডাম্পার চাপায় বন কর্মকর্তা হত্যার পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার-২   পটুয়াখালীর ভূরিয়া ইউপিতে নির্বাচনী প্রচার প্রচারনা জমে উঠেছে চার প্রার্থীর মধ্যে।   কলাপাড়া উপজেলা ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে অধ্যাপক ইউসুফ আলী’র গনসংযোগ   লক্ষ্মীপুরের চন্দ্রগঞ্জে গুলিবিদ্ধ ছাত্রলীগ নেতা মো.সজিব মারাগেছে   ইরানের ওপর নতুন করে যে কঠিন নিষেধাজ্ঞার কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ   সু চিকে কারাগার থেকে সরিয়ে গৃহবন্দি করল মিয়ানমারের জান্তা