শনিবার ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ১৮ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   শনিবার ২রা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
ছাত্র সমাজের অধঃপতনের মূল কারণ হচ্ছে অপসংস্কৃতি। অবরোধ উপেক্ষা করে বঙ্গোপসাগরে মাছ শিকারের মহোৎসব, নিরব প্রশাসন!!  কলাপাড়ায় পায়রা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’র উদ্যোগে সন্মাননা প্রদান।। উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৮ লাখ টাকা ও ইয়াবাসহ নারী গ্রেফতার। দেশের আকাশে চাঁদ দেখা গেছে, কুরবানির ঈদ ১০ জুলাই জনগণকে সর্বোচ্চ সেবা দিতে হবে---আইজিপি। শিক্ষককে হত্যা ও নিপীড়নের প্রতিবাদে জবি শিক্ষক সমিতির মানববন্ধন। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অনলাইনে বদলী (পাইলটিং) কার্যক্রম শুরু মোংলা উপজেলা ছাত্রলীগের ধর্ম বিষায়ক সম্পাদক রাজিব খাঁন এর আয়োজনে শেখ সারহান নাসের তন্ময়ের জন্মদিন পা... সেবার মান খারাপ তাই গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা!!
অবৈধদের শিক্ষা দিতে গ্যাস বন্ধ ঢাকার এক এলাকায়।
শেখ রাসেল।
প্রকাশ: ১৭ মে, ২০২২, ১২:২৬ পূর্বাহ্ণ |
অনলাইন সংস্করণ

অবৈধদের শিক্ষা দিতে গ্যাস বন্ধ ঢাকার এক এলাকায়।

 

নিউজ ডেস্কঃ গত ছয় দিন ধরে গ্যাস সরবরাহ বন্ধ রয়েছে ঢাকার কামরাঙ্গীরচরে। ফলে রাজধানীর এই এলাকার বাসিন্দাদের দুর্ভোগ চরমে উঠেছে।

ওই এলাকায় বৈধ সংযোগের চেয়ে অবৈধ সংযোগ কয়েক গুণ বেশি হওয়ায় এবং বৈধদেরও বিল বকেয়া থাকায় গ্যাস সরবরাহ বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

এলাকাবাসীর সমস্যা সমাধানে স্থানীয় জনপ্রতিনিধিরা উদ্যোগ নিয়েছেন। তারা সমাধানের পথ বের করতে পারলে বৈধ সংযোগে পুনরায় গ্যাস সরবরাহ করার আশ্বাস দিয়েছেন তিতাস কর্মকর্তারা।

কামরাঙ্গীরচর এলাকায় লাখো মানুষের বাস। গত ১০ মে তিতাস গ্যাস কর্তৃপক্ষ সেখানে সরবরাহ বন্ধ করে দেয়। কামরাঙ্গীরচর বিতরণ লাইনের অন্তর্ভুক্ত সব এলাকাতেই গ্যাস সংযোগ এখন বিচ্ছিন্ন।

ওই বিতরণ লাইনের মধ্যে থাকা হাজারীবাগ মডেল টাউন এলাকার গৃহিনী আলেয়া সুলতানা জানান, গত ছয় দিন ধরে তিনি রান্না করছেন সিলিন্ডারের গ্যাসে অথবা কেরোসিন স্টোভে। অথচ তার বাসায় তিতাস গ্যাসের সংযোগ আছে। আছে দুই চুলার বার্নার। তবে তাতে নেই গ্যাস।

আলেয়া বলেন, “গত ১০ নভেম্বর একবার গ্যাস চলে গিয়েছিল। পরে একবার এসেছিল। পরদিন থেকে আর পাচ্ছি না। “প্রথম দিন বাইরে থেকে খাবার এনে বাসার সবাই খেয়েছি। কিন্তু এরপরও যখন গ্যাস আসেনি, তখন প্রথমে কেরোসিনের স্টোভে, পরে সিলিন্ডার কিনে রান্নার কাজ করছি।”

এ কারণে রান্নার খরচ বেড়ে যাওয়ার কথা বলেন তিনি। ওই এলাকার আল-আমিন হোটেলে গত ছয় দিন ধরে রান্না হচ্ছে সিলিন্ডারের গ্যাসে, সেই কারণে খাবারের দামও বেড়েছে।

গাবতলী-সদরঘাট এলাকার অটোরিকশাচালক মো. আতাহার বলেন, “আগে ছোটখাটো হোটেল থেকে দুপুরে এক পিস রুই মাছ খাইতাম ৬০ টাকায়। এখন ৮০ টাকা। বলে গ্যাস নেই, খরচ বাড়ছে।”আল-আমিন হোটেলের কর্মচারী রাশেদ মিয়া বলেন, “সিলিন্ডার কিনে রান্না করতে হচ্ছে। খরচ তো বাড়ছেই। এমনিতেই জিনিসের দাম বেশি, তার মধ্যে গ্যাস নাই।”

কামরাঙ্গীরচরের ঝাউচরে নিজের বাসায় রান্নার দুর্ভোগের কথা জানান আব্দুল হালিম। “লাকড়ি দিয়ে পরিবারের ছয় সদস্যের প্রতিদিন দুই বেলা রান্না করা খুব কষ্টকর। আবার বাজারে লাকড়িও ঠিকমতো পাওয়া যাচ্ছে না। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে, আমাদের তো লাকড়িতে রান্নার অভ্যাস নেই। খুব সমস্যা হচ্ছে।”

তিতাস গ্যাসের ওই জোনের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওই এলাকায় বৈধ গ্রাহক ১২ হাজার। অথচ সংযোগ নিয়েছেন এক লাখেরও বেশি জন। অর্থাৎ প্রায় ৯০ হাজার গ্রাহক অবৈধভাবে সংযোগ নিয়েছে। এছাড়া বৈধ গ্রাহকদের কাছেও বড় অঙ্কের বিল বকেয়া।

স্থানীয় বাসিন্দা সাদিউর রহমান বলেন, “আমি ভাড়া থাকি। আমি তো প্রতি মাসে বাড়িওয়ালাকে গ্যাসের বিল দিচ্ছি। আমার তো জানার কথা নয়, সংযোগ অবৈধ? নাকি বিল বকেয়া আছে? আমি তো ভোগান্তিতে আছি।”

তিতাসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. হারুনুর রশীদ মোল্লাহ দাবি করেন, ওই এলাকায় গ্রাহকদের কাছে তার প্রতিষ্ঠানের বকেয়া ৮৩ কোটি টাকা।

তিনি বলেন, “ওই এলাকায় প্রচুর অবৈধ সংযোগ রয়েছে। আবাসিক থেকে শুরু করে চানাচুর, আইসক্রিম তৈরির প্রতিষ্ঠানও অবৈধ সংযোগ নিচ্ছে। বৈধ গ্রাহক ১২ হাজার হলেও সেখানে এক লাখ অবৈধ গ্রাহক। অবৈধ গ্রাহকদের জন্য বৈধদের গ্যাস পেতে সমস্যায় পড়তে হচ্ছে।”

তিনি বলেন, “সেখানকার গ্রাহকরা অনেক বছর ধরে বিল দেন না। অনেক গ্রাহকের কাছে নয় লাখ, আট লাখ, সাত লাখ টাকার বিল বকেয়া। বৈধ সংযোগধারী অনেকের কাছেও বিল বকেয়া। এজন্য সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। উচ্চ পর্যায়ের সিদ্ধান্তেই আমরা এ ব্যবস্থা নিয়েছি।”

নাম প্রকাশে অনিচ্ছুক এক বাসিন্দা বলেন, “গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করলে স্থানীয় প্রভাবশালীরা বেশি খুশি হন। সবার কাছ থেকে টাকা নিয়ে তারাই আবার প্রশাসনের সহযোগিতায় নতুন গ্যাস সংযোগ দিয়ে যান।”

এলাকাবাসীর সঙ্কটের বিষয়ে স্থানীয় সংসদ সদস্য, সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, “আমার এলাকার কাউন্সিলররা বিষয়টা দেখছেন। তারা তিতাসের সঙ্গে মিটিং করবেন শিগগিরই। আমিও এমডির সঙ্গে কথা বলেছি। তাদের যুক্তিও ঠিক আছে। বিল বকেয়া, সংযোগ অবৈধ। এভাবে তো চলতে পারে না। একটা সুরাহা করতে হবে।”

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ওই ওয়ার্ডের কাউন্সিলর মোহাম্মদ হোসেন বলেন, “আমি নিজেও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় ভোগান্তিতে পড়েছি। আজকে তিতাসের এমডির সঙ্গে একটা মিটিং হওয়ার কথা রয়েছে। দেখি কী করা যায়।”

এনিয়ে তিতাসেরেএমডি হারুন বলেন, “এলাকার জনপ্রতিনিধিরা যোগাযোগ করেছিলেন। তাদের সমাধানের পথ বের করলে বৈধ সংযোগধারীদের সংযোগ ফিরিয়ে দেওয়া হবে।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  ছাত্র সমাজের অধঃপতনের মূল কারণ হচ্ছে অপসংস্কৃতি।   অবরোধ উপেক্ষা করে বঙ্গোপসাগরে মাছ শিকারের মহোৎসব, নিরব প্রশাসন!!    কলাপাড়ায় পায়রা ডেভেলপমেন্ট ফাউন্ডেশন’র উদ্যোগে সন্মাননা প্রদান।।   উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প থেকে ৮ লাখ টাকা ও ইয়াবাসহ নারী গ্রেফতার।   শিক্ষককে হত্যা ও নিপীড়নের প্রতিবাদে জবি শিক্ষক সমিতির মানববন্ধন।   মোংলা উপজেলা ছাত্রলীগের ধর্ম বিষায়ক সম্পাদক রাজিব খাঁন এর আয়োজনে শেখ সারহান নাসের তন্ময়ের জন্মদিন পালিত।   সেবার মান খারাপ তাই গ্রামীণফোনের সিম বিক্রিতে নিষেধাজ্ঞা!!   আজকের পত্রিকার ১ম প্রতিষ্ঠা বার্ষিকীতে কলাপাড়ায় আলোচনা সভা ও দোয়া মিলাদ।।    বঙ্গোপসাগরে বাংলাদেশের জলসীমায় মাছ শিকারের ৮ টি ফিশিং ট্রলারসহ ১২৭ ভারতীয় জেলে আটক।   উখিয়ায় নারী এনজিও কর্মীকে কুপিয়ে জখম,মাদকাসক্ত রোহিঙ্গা আটক।   নীলফামারীতে ট্রাকভর্তি ভুট্টা নিয়ে চালক নিরুদ্দেশ।   কলাপাড়া রিপোর্টার্স ক্লাবের কমিটি গঠন।   চিকিৎসকের প্রেসক্রিপশনে অন্য ওষুধ লিখে বিক্রি, জরিমানা গুনলো ফার্মেসি।   উখিয়ায় ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ ৬ রোহিঙ্গা আটক।   রাজধানী মুগদায় ফেন্সিডিল ও গাঁজাসহ দুই জন গ্রেফতার   আশুলিয়ায় পুলিশের সঙ্গে রিকশা ভ্যানচালকদের সংঘর্ষ, আহত ১২।   হাতিয়ায় স্ত্রীকে পিটিয়ে হত্যা করল ঘাতক স্বামী!!   কলাপাড়ায় গভীর রাতে  ডাকাতী।।   কলাপাড়ায় শিশু শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার-১।।    শুরুতে ডিজিটাল সনদ-আইডি কার্ড পাচ্ছেন ৩৭ হাজার বীর মুক্তিযোদ্ধা…….মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।