বৃহস্পতিবার ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
ই-পেপার   বৃহস্পতিবার ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

ব্রেকিং নিউজঃ
নিষেধাজ্ঞা উপেক্ষা করে বঙ্গোপসাগরে মাছ শিকারের দায়ে ৯ জেলে আটক।। কাশিয়ানিতে দেশিও মাছ রক্ষায়  অভিযান চালিয়ে ৪০ টি  চায়নাজাল  আগুনে পুড়িয়ে ধ্বংস ।  কক্সবাজারে ১০ মিনিটে খুন করা হয় ছাত্রলীগ নেতা ফয়সালকে। কক্সবাজারে সেলুন কর্মচারীর মৃতদেহ উদ্ধার। উখিয়ায় দেশীয় তৈরি আগ্নেয়াস্ত্র, এক রাউন্ড গুলি ও ইয়াবাসহ ২ জন রোহিঙ্গা গ্রেফতার। দেশে ২ হাজার ৭১৬ টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও ভুক্তির ঘোষণা লক্ষ্মীপুরে স্বাস্থ্য সহকারীর মারধরে আহত বৃদ্ধ হাসপাতালে ব্যবসায়ীর গায়ে আগুন: হেনোলাক্সের এমডি স্ত্রীসহ গ্রেপ্তার বিশ্বজুড়ে বিদ্যুতের হাহাকার, সবাইকে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর বাগেরহাটের মোল্লাহাটে ২০২১-২২ অর্থ বছরের দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প অনুষ্...
১ জুলাই থেকে রাত ৮টার পর ঢাকা শহর বন্ধ! : মেয়র তাপস।
সাকিব হোসাইন জবি প্রতিনিধিঃ
প্রকাশ: ১০ জুন, ২০২২, ১০:১৩ অপরাহ্ণ |
অনলাইন সংস্করণ

১ জুলাই থেকে রাত ৮টার পর ঢাকা শহর বন্ধ! : মেয়র তাপস।

জবি প্রতিনিধিঃ ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, পৃথিবীর সব শহরেরই একটি সময়সীমা আছে, ঢাকা শহরের কোনো সময়সীমা নেই। তাই আগামী ১ জুলাই থেকে ঢাকা শহর রাত ৮টার পর বন্ধের উদ্যোগ নেব। অবশ্য রেস্তোরাঁ ও অত্যাবশ্যকীয় যে বিষয়গুলো রয়েছে সেগুলো নির্দিষ্ট সময়ের জন্য খোলা থাকবে।

শুক্রবার (১০ জুন) সন্ধ্যায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কেন্দ্রীয় অডিটোরিয়ামে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এবং বুয়েটের নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগ কর্তৃক এ সেমিনারের আয়োজন করা হয়।

এর আগে, গত ১৬ মে দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে সড়কে যানজট নিরসনসহ সার্বিক শৃঙ্খলার কথা উল্লেখ করে রাত ৮টার পর পরই রাজধানীতে দোকান বন্ধের আহ্বান জানিয়েছিলেন ডিএসসিসি মেয়র।

মেয়র বলেন, করোনার সময় জনজীবন যখন স্তব্ধ ছিল তখন আমরা প্রকৃতিতে সজীবতা জেগে ওঠতে দেখেছি। কারণ প্রকৃতির বিশ্রাম করার সময় লাগে। আমরা সারাদিনই ঢাকার ওপর অত্যাচার করব আর ঢাকা আমাকে সুন্দর পরিবেশ উপহার দেবে, তা আশা করা ঠিক নয়।

তিনি বলেন, ছোটবেলায় আমি বৃষ্টি পছন্দ করতাম। বৃষ্টিতে ভিজে আনন্দ করতাম। আমার মনে হয়, বৃষ্টির সঙ্গে বাঙালি জাতিসত্তার অন্তর্নিহিত একটা সম্পর্ক আছে। মেয়র হিসেবে দায়িত্ব নেওয়ার পরে বৃষ্টি হলে আমার ভয় লাগে। জলাবদ্ধতা ও ডেঙ্গু বিস্তারের কারণে ভয় লাগে।

তাপস বলেন, ঢাকা সিটি করপোরেশনের যে নর্দমাগুলো আছে সেগুলো পানি নিষ্কাশনের জন্য; পয়োবর্জ্য নিষ্কাশনের জন্য নয়। পয়োবর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা করবে ঢাকা ওয়াসা। কিন্তু ওয়াসা পয়োবর্জ্য নিষ্কাশনের ব্যবস্থা না করে এগুলো আমাদের নর্দমায় দিয়ে দেয়। ফলে নর্দমাগুলো থেকে পয়োবর্জ্য খালে চলে যায়। এ বিষয়টি ১ জুলাই থেকে কঠোর বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, ঢাকা শহরে ইমারত নির্মাণ করলে অবশ্যই সেখানে সোক ওয়েল ও সেপটিক ট্যাংক থাকতে হবে। ইমারতে এগুলো না থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। আমাদের খালগুলোর যে পানি তা দেখলে আপনাদের কারো ভালো লাগবে না।

কারণ আমাদের সকল পয়োবর্জ্য নিষ্কাশন হয় এসব খাল দিয়ে। অথচ খালগুলো দিয়ে বৃষ্টির পানি নিষ্কাশনের কথা। কিন্তু সেখানে বৃষ্টির পানির সঙ্গে পয়োবর্জ্য যোগ হয়ে খালগুলো এখন পয়োনিষ্কাশনের হয়ে গেছে।

তিনি আরও বলেন, ৩৩৩ মিলিমিটার বৃষ্টি হলে ঢাকা শহর নিমজ্জিত হয়ে যায়। সুন্দর ঢাকার জন্যে আমরা ১০টি খেলার মাঠ তৈরি করেছি। খালগুলো দখলমুক্ত করা হয়েছে ও নান্দনিকভাবে অবকাঠামো স্থাপনার কাজ শুরু হবে। আইন অনুযায়ী, সব জলাশয়, খাল ও পুকুর রক্ষণাবেক্ষণের দায়িত্ব সিটি করপোরেশনের।

ঢাকায় তিনটি গাছ লাগালে একটি কদম গাছ লাগাবেন। কদম এমন একটি গাছ যেখানে বিভিন্ন ধরনের কীটপতঙ্গ এসে বসে। জীববৈচিত্র্য দিকে খেয়াল রেখে আমরা মশার ওষুধ দিয়ে থাকি।

বিআইপি সভাপতি পরিকল্পনাবিদ ফজলে রেজা সুমনের সভাপতিত্বে অনুষ্ঠানে বুয়েটের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহিদ উল্লা খন্দকার, জিআইজেড বাংলাদেশের অ্যাডাপটেশন অব আরবান এরিয়াস টু ক্লাইমেট চেঞ্জের প্রোগ্রাম কো-অর্ডিনেটর ড. ডানা দে লা ফনটেইন বক্তব্য রাখেন।

এছাড়া অনুষ্ঠানে অঞ্চল ও নগর পরিকল্পনা বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলন ২০২১ এর প্রকাশনা উন্মোচন এবং অঞ্চল ও নগর পরিকল্পনা বিষয়ক ৩য় আন্তর্জাতিক সম্মেলন ২০২৩ এর ঘোষণা করা হয়। সেমিনারে জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রণয়ন প্রকল্পের টিম লিডার ড. আইনুন নিশাত জাতীয় অভিযোজন পরিকল্পনার বিস্তারিত তুলে ধরেন।

Share Button




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

This image has an empty alt attribute; its file name is add-1-1024x672.jpg

সর্বাধিক পঠিত

  • প্রধান উপদেষ্টাঃ শাহজাদা পারভেজ টিনু।
    আইন উপদেষ্টাঃ এ্যাড আব্দুল্লাহ আল মাহমুদ
    (জজকোর্ড ঢাকা)
    সম্পাদক ও প্রকাশক: এইচ এম মোহিবুল্লাহ (মোহিব)
    নির্বাহী সম্পাদকঃ মো: মোস্তাফিজুর রহমান।
    ব্যবস্থাপনা পরিচালক: নূর-ই আলম আজাদ।
    যুগ্ন সম্পাদকঃ আমিনুর রহমান রুবেল ও এস এম আমিনুল ইসলাম।
    সাহিত্য সম্পাদকঃ খলিলুর রহমান তাং ও ইউসুফ আলী তাং।
    বার্তা সম্পাদক : এস এম আওলাদ হোসেন।

অফিসঃ
ঢাকাঃ সুলতান টাওয়ার (৩য় তলা) টংঙ্গী বাজার, গাজিপুর, ঢাকা।
বরিশালঃ ৩৪৫ সিটি প্লাজা ৩য় তলা ,ফজলুল হক এভিনিউ বরিশাল।
কলাপাড়াঃ মমতা মার্কেট,বাদুড় তলী সূইজগেট,কলাপাড়া,পটুয়াখালী।
E-mail: somoynewskp@gmail.com
মোবাইলঃ 01721987722

Design & Developed by
  নিষেধাজ্ঞা উপেক্ষা করে বঙ্গোপসাগরে মাছ শিকারের দায়ে ৯ জেলে আটক।।   কাশিয়ানিতে দেশিও মাছ রক্ষায়  অভিযান চালিয়ে ৪০ টি  চায়নাজাল  আগুনে পুড়িয়ে ধ্বংস ।    কক্সবাজারে ১০ মিনিটে খুন করা হয় ছাত্রলীগ নেতা ফয়সালকে।   কক্সবাজারে সেলুন কর্মচারীর মৃতদেহ উদ্ধার।   উখিয়ায় দেশীয় তৈরি আগ্নেয়াস্ত্র, এক রাউন্ড গুলি ও ইয়াবাসহ ২ জন রোহিঙ্গা গ্রেফতার।   বাগেরহাটের মোল্লাহাটে ২০২১-২২ অর্থ বছরের দেশীয় প্রজাতির মাছ এবং শামুক সংরক্ষণ ও উন্নয়ন প্রকল্প অনুষ্ঠিত।   ঈদে মোটরসাইকেলে বাড়ি ফিরতে চায় চালকেরা।   উখিয়ায় স্পেশালাইজড হসপিটাল উদ্বোধন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী ডাক্তার এনামুর রহমান   গরু কিনছেন রোহিঙ্গারা উখিয়া-টেকনাফের ক্যাম্পের পাশে পশুর হাট   ১৬ মাসে ২০ লাখ ইয়াবাসহ ২৪৯ অস্ত্র উদ্ধার,আটক-৯৭২।   মোংলায় ২৮৪ জন বনদস্যুকে ঈদ উপহার দিলো র‌্যাব-৮।   ঢাকায় ডিইউজের সাধারণ সম্পাদক শহিদুল ইসলামের উপর হামলা   ৭ জুলাই থেকে গুচ্ছের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ শুরু।   ঈদের নামাজ পড়তে যাব না- ডক্টর জাফরুল্লাহ চৌধুরী!!   সময় কাটাতে পত্রিকা পড়ছেন-তাস খেলছেন টিকিট প্রত্যাশীরা।   ছাত্রলীগ নেত্রীকে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের কুপ্রস্তাবের অভিযোগ।   রাজধানীর গোলাববাগ অজ্ঞান পার্টির খপ্পরে পড়েছে অজ্ঞাত এক ব্যক্তি।   এস এস সি পরীক্ষা শুরু হবে আগামী আগস্টে…আন্তঃবোর্ড।   দাকোপ উপজেলায় ওয়ার্ল্ড ভিশন বিএইচএ প্রকল্প কর্তৃক দুর্যোগ কালীন প্রাথমিক চিকিৎসা সরঞ্জামাদি বিতরণ।   কলাপাড়ায় বেড়িবাঁধ নির্মানে মাটির বদলে দেয়া হচ্ছে বালু, ডিজাইন মাফিক করা হচ্ছেনা কান্ট্রিসাইটের পরিমাপ।।